scorecardresearch
 

Summer Skincare Tips: গরমে রোদে পোড়া ত্বকের উজ্জ্বলতা কমবে না, ডায়েটে রাখুন এই জিনিস

Summer Skincare Tips: প্রতিটি ঋতুতে ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে বিউটি প্রোডাক্টের চেয়ে স্বাস্থ্যকর ডায়েট বেশি গুরুত্বপূর্ণ। দীর্ঘ সময় তারুণ্য ধরে রাখতে প্রোটিন এবং ভিটামিন-সি খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রখর রোদ ও গরম বাতাসের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। দক্ষিণবঙ্গে বর্ষা এখনও আসেনি। গ্রীষ্মের মরসুমে ত্বকের ক্ষতির ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। যাদের ত্বক সংবেদনশীল, তারা রোদে বের হলেই লাল ফুসকুড়ি, ব্রণ দেখা দেয়, ত্বক জ্বলতে শুরু করে। এমন পরিস্থিতিতে ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন।

প্রতিটি ঋতুতে ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে বিউটি প্রোডাক্টের চেয়ে স্বাস্থ্যকর ডায়েট বেশি গুরুত্বপূর্ণ। দীর্ঘ সময় তারুণ্য ধরে রাখতে প্রোটিন এবং ভিটামিন-সি খুবই গুরুত্বপূর্ণ। এটি ত্বকের বাইরের স্তরকে রক্ষা করে। জানুন কীভাবে গ্রীষ্মকালে ত্বককে সুস্থ রাখবেন। 

* ব্লুবেরি 

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার অনুসারে, সমস্ত ফলের মধ্যে ব্লুবেরিতে অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণ সবচেয়ে বেশি। ব্লুবেরি খাওয়ার ফলে, ত্বক দীর্ঘ সময়ের জন্য কেবল তরুণ এবং কোমল থাকে না, স্মৃতিশক্তিও তীক্ষ্ণ করে। এর পাশাপাশি হৃদরোগ ও ক্যান্সারের মতো সমস্যাও প্রতিরোধ করা হয়। তাই আপনার ডায়েটে অবশ্যই ব্লুবেরি অন্তর্ভুক্ত করুন। এটি ত্বককে সুস্থ রাখে এবং স্বাস্থ্যও বজায় রাখে।

* বাঁধাকপি 

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ, ভিটামিন-বি এবং সি পাওয়া যায়। বাঁধাকপি খাওয়ার ফলে ত্বকে সঠিক পরিমাণে কোলাজেন উৎপাদন হয়। এতে লাইকোপিনও থাকে, যা রোদে পোড়া থেকে ত্বককে রক্ষা করে। ত্বকে কোলাজেন তৈরির ওপরেও ত্বক মেরামত হয়।

* লাল ফল এবং সবজি 

গ্রীষ্মের মরসুমে আপনার খাদ্যতালিকায় অবশ্যই লাল ক্যাপসিকাম, টমেটো এবং স্ট্রবেরি অন্তর্ভুক্ত করতে হবে। এগুলি সবই অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর, যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।

* গাজর 

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন-এ পাওয়া যায়। এটি খেলে ব্রণর সমস্যা দূর হয়। এর পাশাপাশি ত্বকে রক্ত চলাচল ভাল হয়, যা নতুন ত্বক গঠনে সাহায্য করে।

Advertisement

* মাছ 

ত্বকে উজ্জ্বলতা আনতে ডায়েটে অবশ্যই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড অন্তর্ভুক্ত করুন। এজন্য অবশ্যই মাছ খেতে হবে। কারণ খাবারে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এর জন্য অবশ্যই মাছ খেতে হবে, কারণ মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি ব্যবহারের কারণে ত্বকে একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি হয় এবং ত্বক ক্ষতির হাত থেকে রক্ষা পায়।

 

Advertisement