scorecardresearch
 

Summer Super Foods: ৯০% জলে ভরপুর, ধারেকাছেও ঘেঁষবে না ডিহাইড্রেশন; গরমে খান এই 'সুপারফুড'

Summer Super Foods: শরীরের সঠিক কার্যকারিতার জন্য জল অপরিহার্য পুষ্টি দেয়। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ন্ত্রণের পাশাপাশি এটি শরীরকে হাইড্রেটেড রাখতে কাজ করে। আবহাওয়ার তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে অনেক পরিবর্তন ঘটে, যার মধ্যে ডিহাইড্রেশনও একটি।

Advertisement
গরমের সুপারফুড/ প্রতীকী ছবি গরমের সুপারফুড/ প্রতীকী ছবি
হাইলাইটস
  • শরীরের সঠিক কার্যকারিতার জন্য জল অপরিহার্য পুষ্টি দেয়
  • শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ন্ত্রণের পাশাপাশি এটি শরীরকে হাইড্রেটেড রাখতে কাজ করে
  • আবহাওয়ার তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে অনেক পরিবর্তন ঘটে

Summer Super Foods: শরীরের সঠিক কার্যকারিতার জন্য জল অপরিহার্য পুষ্টি দেয়। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ নিয়ন্ত্রণের পাশাপাশি এটি শরীরকে হাইড্রেটেড রাখতে কাজ করে। আবহাওয়ার তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে অনেক পরিবর্তন ঘটে, যার মধ্যে ডিহাইড্রেশনও একটি। ডিহাইড্রেশন এড়াতে সাধারণত প্রতিদিন ৮ গ্লাস করে জল পান করার পরামর্শ দেওয়া হয়। যদিও কেউ কেউ শরীরের এই সামান্য চাহিদাও পূরণ করতে পারেন না। এদের গ্রীষ্মের খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে জলযুক্ত জিনিস অন্তর্ভুক্ত করা উচিত।

টমেটো- টমেটোর প্রায় ৯৪ শতাংশ জলে ভরা থাকে। যা স্যালাড, সবজি বা স্যান্ডউইচে ব্যবহৃত হয়। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ যা চোখের রোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। এটি ত্বকের সার্বিক স্বাস্থ্যের উন্নতিতেও কাজ করে।

শসা- গ্রীষ্মের মরসুমে শসা অনেক বেশি খাওয়া হয়। এর প্রায় ৯৫ শতাংশ শুধুমাত্র জল নিয়ে গঠিত। এছাড়াও, এতে পটাশিয়াম পাওয়া যায়, যা হিটস্ট্রোক প্রতিরোধ করে। খুব কম লোকই জানেন যে শসা মস্তিষ্কেরও শক্তি বৃদ্ধি করে। শসায় পাওয়া ফিসেটিন নামক অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান মস্তিষ্কের কার্যকারিতার জন্য খুবই ভালো।

তরমুজ- তরমুজের চমৎকার স্বাদের কারণে গ্রীষ্মকালে এটি অনেক বেশি খায়। তরমুজে প্রায় ৯২ শতাংশ জল থাকে এবং এটি হিটস্ট্রোক থেকেও রক্ষা করে। এটি শরীরে আর্জিনাইন নামক অ্যামিনো অ্যাসিড তৈরি করে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তরমুজ আমাদের হার্টের স্বাস্থ্যের জন্যও খুব ভালো বলে মনে করা হয়।

ঝিঙে- গ্রীষ্মের সুপারফুডের মধ্যে ঝিঙের নামও রয়েছে। ঝিঙেতে প্রায় ৯৫ শতাংশ শুধুমাত্র জল। এর পাশাপাশি এতে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন এবং মিলার পাওয়া যায়। গরমে জুচিনি খেলে আমাদের হজম প্রক্রিয়াও সুস্থ থাকে।

Advertisement

মাশরুম- শরীরকে হাইড্রেটেড রাখতেও মাশরুম খুবই উপকারী একটি খাবার। এতে ভিটামিন বি-২ এবং ভিটামিন ডি-এর মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। মাশরুমের প্রায় ৯২ শতাংশ জলে ভরা। চিকিৎসকরা বলছেন, নিয়মিত মাশরুম খেলে আমাদের ক্লান্তি কমে যায়।

স্ট্রবেরি- স্ট্রবেরিতে প্রায় ৯১ শতাংশ জলে ভরা। অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও এতে ফাইবার, ভিটামিন-সি, ফোলেট এবং ম্যাগনেসিয়াম পাওয়া যায়। এই সমস্ত পুষ্টি ডায়াবেটিস, ক্যান্সার এবং হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমায়।

পালং শাক- গ্রীষ্মকালে সবুজ শাক খেলে আমাদের শরীরের জন্য অনেক উপকার হয়। গরমে পালং শাক খেলে শরীরে জলের অভাব দূর হয়। এর প্রায় ৯৩ শতাংশ জল দিয়ে গঠিত। পালং শাক শুধু হাইড্রেশনের জন্যই ভালো নয়, এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে।

ব্রকলি- যারা ফিটনেসের বিশেষ যত্ন নেন তাদের খাদ্যতালিকায় ব্রকলি একটি অপরিহার্য উপাদান হয়ে উঠেছে। এতে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-কে, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড এবং আয়রন। এছাড়াও, ব্রকলির প্রায় ৯০ শতাংশ জল, যা গ্রীষ্মে শরীরকে হাইড্রেট রাখতে কাজ করে।

Advertisement