scorecardresearch
 

Tea- Worst Food Combination: চায়ের সঙ্গে 'টা' হিসাবে ভুলেও খাবেন না এই খাবার, মারাত্মক প্রভাব পড়বে স্বাস্থ্যে

Tea- Worst Food Combination: অনেকেই চায়ের সঙ্গে বিস্কুট, কুকিজ খেতে পছন্দ করে। আবার অনেকে ডাম্পলিং বা এই ধরনের কোনও খাবার পছন্দ করেন। তবে কিছু জিনিস আছে যা চায়ের সঙ্গে কখনই খাওয়া উচিত নয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রায় গোটা বিশ্বের মানুষের দিন শুরু হয় এক কাপ  চা দিয়ে। এই পানীয় শরীরে যেমন শক্তি আনে, সেরকম সতেজ অনুভব হয় পান করার পর। চা-প্রেমীরা দিনে অনেকবার চা পান করেন। সকাল, দুপুর, বিকেল, সন্ধ্যা বা রাত, দিনের যে কোনও সময় চা খান তারা। সারা বিশ্বের মানুষ বিভিন্ন ধরনের চা পান করেন। 

গ্রিন টি এবং ব্ল্যাক টি থেকে শুরু করে ক্যামোমাইল এবং হিবিস্কাস টি পর্যন্ত অনেক ধরনের চা খুবই জনপ্রিয় এবং প্রচলিত। অনেকেই চায়ের সঙ্গে বিস্কুট, কুকিজ খেতে পছন্দ করে। আবার অনেকে ডাম্পলিং বা এই ধরনের কোনও খাবার পছন্দ করেন। তবে কিছু জিনিস আছে যা চায়ের সঙ্গে কখনই খাওয়া উচিত নয়। স্বাস্থ্যের ক্ষতি এড়াতে চায়ের সঙ্গে 'টা' হিসাবে আজ থেকেই বাদ দিন এই খাবারগুলি। জানুন কোন খাবারগুলি চায়ের সঙ্গে একেবারে খাওয়া উচিত নয়।

* বাদাম

দুধের সঙ্গে আয়রন সমৃদ্ধ জিনিস খাওয়া থেকে বিরত থাকুন। হার্ভার্ড ইউনিভার্সিটির নিউট্রিশন সোর্স অনুসারে, বাদামে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, তাই চায়ের সঙ্গে বাদাম খেলে স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। চায়ের সঙ্গে বাদাম খাওয়া এড়িয়ে চলুন।

* আয়রন সমৃদ্ধ শাকসবজি

আয়রন সমৃদ্ধ খাবার চায়ের সঙ্গে খাওয়া উচিত নয়। হাওয়ার্ড ইউনিভার্সিটির নিউট্রিশন সোর্স অনুসারে, চায়ে ট্যানিন এবং অক্সালেট থাকে। যা, আয়রনকে শোষিত হতে বাধা দেয়। তাই চায়ের সঙ্গে আয়রন সমৃদ্ধ খাবার যেমন বাদাম, সবুজ শাক-সবজি, শস্য, ডাল খাওয়া এড়িয়ে চলতে হবে।

* লেবু

ফিটনেস ইন্ডাস্ট্রিতে লেবু চা পান করার সুপারিশ করা হয় কারণ কিছু লোক বিশ্বাস করে যে, এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। কিন্তু এটাও জেনে রাখা উচিত যে, লেবুর রসের সঙ্গে চায়ের মিশ্রণে এটি অ্যাসিডিক হয়ে শরীরে প্রদাহ হতে পারে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, সকালে খালি পেটে লেবু চা খেলে অ্যাসিড রিফ্লাক্স এবং বুকজ্বালার মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই এই চা পুরোপুরি এড়িয়ে চলাই ভাল।

Advertisement

* বেসন

পকোড়া বা ভাজাভুজির সঙ্গে চা পান করা ভারতে বেশ প্রচলিত। এদিকে বিশেষজ্ঞরা মনে করেন, চায়ের সঙ্গে বেসন দিয়ে তৈরি জিনিস খেলে হজমের সমস্যা হতে পারে এবং এতে শরীরের পুষ্টি শোষণের ক্ষমতাও কমে যায়। তাই চায়ের সঙ্গে বেসন দিয়ে তৈরি জিনিস না খাওয়াই ভাল।

* হলুদ

হলুদকে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আফটারনন্টারেডস-এর রিপোর্ট অনুযায়ী, হলুদ এবং চা পাতা একে অপরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। কেউ যদি হলুদ চা খান, তাহলে তার পেটে গ্যাস, অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে।

* ঠান্ডা খাবার

গরম চায়ের সঙ্গে বা চায়ের পরপরই কোন ঠান্ডা জিনিস খাবেন না। এতে হজম সংক্রান্ত সমস্যা হতে পারে। এর কারণ হল বিভিন্ন প্রভাবযুক্ত জিনিস একসঙ্গে খাওয়া হজম প্রক্রিয়াকে দুর্বল করে এবং বমি বমি ভাব সৃষ্টি করতে পারে। গরম চা পান করার পর অন্তত ৩০ মিনিট ঠান্ডা কিছু খাওয়া এড়িয়ে চলুন।

 

Advertisement