scorecardresearch
 

সেক্স লাইফ ম্যাড়ম্যাড়ে? সুস্থ যৌন জীবনের জন্য এই খাবারগুলি রাখুন তালিকায়

হাতের সামনেই সমাধান রয়েছে। নিত্য দিনের খাদ্য তালিকায় এই খাবারগুলি রাখুন, আপনার যৌন জীবন স্বাভাবিক সুন্দর হয়ে উঠবে। দেখে নিন কী কী খাবার রয়েছে এই লিস্টে।

Advertisement
সুস্থ যৌন জীবনের জন্য এই খাবারগুলি রাখুন তালিকায় সুস্থ যৌন জীবনের জন্য এই খাবারগুলি রাখুন তালিকায়
হাইলাইটস
  • সাফল্যের ইঁদুর দৌড় এবং নানা রকম স্ট্রেসের কারণে অনেকেরই জীবন থেকে স্বাভাবিক যৌনতা হারিয়ে যেতে থাকে
  • খোলাখুলি আলোচনা বা চিকিৎসকের কাছে যাওয়া আজকের দিনেও ট্যাবু বলেই ধরা হয়
  • নিত্য দিনের খাদ্য তালিকায় এই খাবারগুলি রাখুন, আপনার যৌন জীবন স্বাভাবিক সুন্দর হয়ে উঠবে

স্নান, খাওয়া, ঘুমের মতোই একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া হল যৌনতা বা সেক্স লাইফ। সাফল্যের ইঁদুর দৌড় এবং নানা রকম স্ট্রেসের কারণে অনেকেরই জীবন থেকে স্বাভাবিক যৌনতা হারিয়ে যেতে থাকে। এটি এমনই একটি বিষয় যা নিয়ে খোলাখুলি আলোচনা বা চিকিৎসকের কাছে যাওয়া আজকের দিনেও ট্যাবু বলেই ধরা হয়। তবে কী করবেন? হাতের সামনেই সমাধান রয়েছে। নিত্য দিনের খাদ্য তালিকায় এই খাবারগুলি রাখুন, আপনার যৌন জীবন স্বাভাবিক সুন্দর হয়ে উঠবে। দেখে নিন কী কী খাবার রয়েছে এই লিস্টে।

পালং
পপাই দ্য সেলারম্যান-কে খেতে দেখতে পারেন। এটা সত্যি, বাকি সব শাকের মধ্যে সবচেয়ে উপকারী হল পালং শাক। যৌন উত্তেজনা বাড়িয়ে তুলতে পালং শাকের জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন, অন্যান্য গুরুত্বপূর্ণ মিনারেল রয়েছে। যা টেস্টোস্টেরনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে অর্গ্যাজম, যৌন আবেদন বাড়াতে সাহায্য করে।

তরমুজ
তরমুজের মধ্যে প্রচুর পরিমাণে সিট্রুলিন পাওয়া যায়, যা শরীর থেকে অ্যামাইনো অ্যাসিড বার করে রক্তসঞ্চালনের কাজে সহায়তা করে। রক্ত সঞ্চালন ভালো হলে যৌন উত্তেজনাও বাড়ে। যৌনসুখ দীর্ঘস্থায়ী হয়।

বেদানা
চিকিৎসকদের মতে, বেদানার রস মন ভালো রাখে। সেই সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ছেলেদের ক্ষেত্রে টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে দেয়। 

স্ট্রবেরি
এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আমাদের যৌন ইচ্ছে বাড়িয়ে দেয়। সেই সঙ্গে স্ট্রেস, অ্যাংজাইটি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এছাড়াও লাভ হরমোন অক্সিটোসিন নিয়ন্ত্রণ করে স্ট্রবেরি।

সামুদ্রিক মাছ
যে সব মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যসিডের উৎস, সেই সব মাছ হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। আর তাই স্যামন কিংবা বড় সামুদ্রিক মাছ খেতে পারেন। চলতে পারে ভেটকিও। বলা হয় সামুদ্রিক মাছ যৌন চাহিদা বজায় রাখার জন্য খুবই ভালো।

Advertisement

কাজু
কাজুবাদামে প্রচুর পরিমানে জিঙ্ক থাকে, যা শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বজায় রাখে, স্পার্ম কাউন্টও বাড়ায়। তাই কাজু এবং অন্যান্য জিঙ্ক সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। 

চকোলেট
চকোলেট খেলে সেরোটোনিন হরমোন নির্গত হয়, যা আমাদের মনে আন্দের অনুভূতি জাগিয়ে তোলে। তার সঙ্গে ভেতর থেকে তরতাজা রাখে শরীরও। আর চকোলেট মন ভালো করে বলেই সেক্স শুরু করার আগে চকোলেট খাওয়ার কথা বলা হয়।

কফি
পরিমিত কফি পান করলে আপনার যৌন জীবন সুখের হবে। ক্যাফেনের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট। যা শরীরকে চাঙ্গা রাখে। তবে বিছানায় যাওয়ার অন্তত এক ঘন্টা আগে চা কফি পান করুন।

রেড ওয়াইন
একটা মাত্রার মধ্যে থেকে অ্যালকোহল পান করুন। রেড ওয়াইনের মতো কিছু অ্যালকোহল থাকে মন ভালো করে। অতিরিক্ত খেলে মাথা ব্যথা, ভ্যাজাইনাল ড্রাইনেসের মতো কিছু শারীরিক সমস্যা হতে পারে।

 

ছবি: গেটি ইমেজেস

Advertisement