scorecardresearch
 

Worst food for cancer: ক্যান্সারের ঝুঁকি বাড়াচ্ছে এই লোভনীয় খাবারগুলি, সতর্ক করলেন বিজ্ঞানীরা

পিজজা, বার্গার, কোল্ড ড্রিংকস এবং প্যাকেটজাত খাবার খেলে ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে আল্ট্রা প্রসেসড ফুড বা জাঙ্ক ফুড খেলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার এবং মৃত্যুর ঝুঁকি বাড়তে পারে। এতে অনেক ধরনের ক্যান্সার হতে পারে। এর পাশাপাশি স্থূলতা ও ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ে।

Advertisement
ক্যান্সারের ঝুঁকি বাড়াচ্ছে আপনার এই প্রিয় খাবারগুলি, ভয় ধরানো  হুঁশিয়ারি বিজ্ঞানীদের ক্যান্সারের ঝুঁকি বাড়াচ্ছে আপনার এই প্রিয় খাবারগুলি, ভয় ধরানো হুঁশিয়ারি বিজ্ঞানীদের

খাবারের কথা বললে, মানুষ আল্ট্রা প্রসেসড  খাবার খেতে পছন্দ করে। অতি প্রক্রিয়াজাত খাবারে ফাইবারের পরিমাণ কম এবং চিনির পরিমাণ প্রয়োজনের তুলনায় বেশি। এই ধরনের জিনিস খেলে পেট তো ভরে, কিন্তু ওজনও বাড়তে থাকে দ্রুত। বিশেষজ্ঞদের মতে, আল্ট্রা প্রসেসড   খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য সবচেয়ে বিপজ্জনক। এখন একটি নতুন গবেষণায় জানা গেছে যে আল্ট্রা প্রসেসড খাবার যদি দীর্ঘ সময় ধরে খাওয়া হয় তবে তা শরীরে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। প্রথমেই জেনে নেওয়া যাক আল্ট্রা প্রসেসড ফুড কী? 

আল্ট্রা প্রসেসড খাবার কী? 
আল্ট্রা প্রসেসড খাবারে অনেক উপাদান অন্তর্ভুক্ত থাকে। এই খাবারটি অনেক প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। আল্ট্রা প্রক্রিয়াজাত খাবার কসমেটিক খাবার হিসেবেও পরিচিত। আল্ট্রা প্রসেসড খাবার থেকে সব ধরনের উপাদান নির্মূল হয়ে যায়। আল্ট্রা প্রসেসড ফুড হল ফ্যাক্টরিতে তৈরি খাবার। আল্ট্রা-প্রসেসড খাবারে শুধুমাত্র ক্যালোরি থাকে এবং প্রায়শই বেশি চিনি থাকে এবং ফাইবার সহ কম প্রোটিন থাকে।

 

 

আল্ট্রা প্রসেসড ফুডস-এর মধ্যে কী অন্তর্ভুক্ত রয়েছে 
- ইনস্ট্যান্ট নুডলস এবং স্যুপ 
- রেডি টু ইট ফুড
 - প্যাক করা স্ন্যাকস 
- ফিজি কোল্ড ড্রিংকস
 - কেক, বিস্কুট, প্যাকেটজাত মিষ্টি 
- পিজ্জা, পাস্তা, বার্গার

আল্ট্রা প্রসেসড ফুড থেকে ক্যানসারের ঝুঁকি আছে কি? 
লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এক গবেষণায় জানা গেছে, দীর্ঘ সময় ধরে অতি প্রক্রিয়াজাত খাবার খাওয়া হলে তা শরীরে ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। সেখানকার এজটার ভামোস নামের একজন লেখক তার গবেষণায় বলেছেন, অতি প্রক্রিয়াজাত খাবার শুধু ক্যান্সারের ঝুঁকিই নয়, এটি স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকর খাবারও। আল্ট্রা প্রসেসড খাবারের বেশিরভাগই শিশু এবং প্রাপ্তবয়স্কদের দ্বারা খাওয়া হয়। যার কারণে ভবিষ্যতে স্বাস্থ্যের উপর এর খারাপ প্রভাব দেখা যায়। একটি গবেষণায় এটিও পাওয়া গেছে যে অতি প্রক্রিয়াজাত খাবার স্থূলতা, টাইপ 2 ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার হৃদরোগের সাথে সম্পর্কিত। কার্ডিওভাসকুলার হৃদরোগের মধ্যে হার্ট স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের মতো সমস্যা রয়েছে।

Advertisement

একটি সমীক্ষায় বলা হয়েছে যে প্রায় ২,০০,০০০ প্রাপ্তবয়স্কদের তথ্য ইউকে বায়োব্যাঙ্কের রেকর্ডে রাখা হয়েছিল। যেখানে গবেষকরা ১০ বছর ধরে তাদের স্বাস্থ্য পর্যবেক্ষণ করেছেন এবং তাদের মধ্যে ৩৪ ধরনের ক্যান্সারও পর্যবেক্ষণ করেছেন। ক্যান্সারে আক্রান্ত হয়ে কত মানুষ মারা যাচ্ছে তাও পরীক্ষা করে দেখেছেন তারা। আল্ট্রা প্রসেসড ফুড সেবন করলে ডিম্বাশয়ের ক্যান্সার এবং মস্তিষ্কের ক্যান্সারের ঝুঁকি বাড়ে। গবেষকরা আরও উল্লেখ করেছেন যে যারা ক্যান্সারে মারা গেছেন তাদের বেশিরভাগই ডিম্বাশয়ের ক্যান্সার এবং স্তন ক্যান্সারের শিকার। আরও দাবি করা হয়েছে , আল্ট্রা-প্রসেসড ফুড খাওয়ার পরিমাণ যদি ১০ শতাংশ বাড়ানো হয়, তাহলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ২ শতাংশ বেড়ে যায়। আল্ট্রা প্রক্রিয়াজাত খাবারও ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। 

 

 

অতি-প্রক্রিয়াজাত খাবার গ্রহণে প্রতি ১০% বৃদ্ধির জন্য, ক্যান্সারের মৃত্যুহার ৬% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, আল্ট্রা-প্রসেসড ফুড খাওয়ার পরিমাণ ১০ শতাংশ বৃদ্ধির ফলে স্তন ক্যান্সারে মৃত্যুর হার ১৬ শতাংশ এবং ডিম্বাশয়ের ক্যান্সারে মৃত্যুর হার ৩০ শতাংশ বেড়েছে।

অতি-প্রক্রিয়াজাত খাবার থেকে দূরত্ব তৈরি করুন 
মানুষকে তাদের স্বাস্থ্যকর খাবারের বিষয়ে আরও বেশি করে  যত্ন নিতে হবে। প্রত্যেকের  উচিত আল্ট্রা-প্রসেসড খাবার থেকে নিজেদের দূরে রাখা। আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। এছাড়াও একটি স্বাস্থ্যকর লাইফস্টাইল  অনুসরণ করা উচিত।

Advertisement