scorecardresearch
 

Chanakya Niti: এই ৪ কারণে জীবনে আসে দুর্দশা-দারিদ্র্য, যা বলে গিয়েছেন আচার্য চাণক্য

চাণক্য এমন কিছু অভ্যাসের কথাও বলে গিয়েছেন, যে সব কারণে মানুষকে জীবনে নানা ধরনের দুঃখ-কষ্ট নেমে আসতে পারে। এমতাবস্থায় এই অভ্যাসগুলি অবিলম্বে ত্যাগ করা উচিৎ।

Advertisement
Chanakya Niti Chanakya Niti

আচার্য চাণক্য নিজের নীতিশাস্ত্রে এমন অনেক বিষয় বলে গিয়েছেন, যা তাঁকে সাফল্য এনে দিতে পারে। সেই সঙ্গে চাণক্য এমন কিছু অভ্যাসের কথাও বলে গিয়েছেন, যে সব কারণে মানুষকে জীবনে নানা ধরনের দুঃখ-কষ্ট নেমে আসতে পারে। এমতাবস্থায় এই অভ্যাসগুলি অবিলম্বে ত্যাগ করা উচিৎ। অন্যথায় ক্ষতির সম্মুখীন হতে পারেন। চলুন জেনে নিই এই খারাপ অভ্যাসগুলি সম্পর্কে।

গোপন কথা বলবেন না- অনেকেরই অভ্যাস থাকে কোনও কিছু গোপন রাখতে না পারেন না। এ বিষয়ে আচার্য চাণক্য বলে গিয়েছেন, নিজের গোপন কথা অন্যকে জানালে ব্যক্তি ভবিষ্যতে কুফল ভোগ করতে পারেন। জীবনে আসতে পারে নেতিবাচক প্রভাব। সেই সঙ্গে এমন কাউকে বিশ্বাস করবেন না যে বিশ্বাসযোগ্য নয়। তাঁকে নিজের গোপন কথা বলুন। এর ফলে একজন ব্যক্তি জীবনে নানা সমস্যার সম্মুখীন হতে পারেন।

অতিরিক্ত খরচের হাত- অনেকের অভ্যাসও আছে, তাঁরা চিন্তা না করেই টাকা খরচ করতে শুরু করেন। অনেকে ভুল কাজে অর্থ ব্যবহার করেন। এই ধরনের মানুষদের জীবনে বহু সমস্যার সম্মুখীন হতে পারেন। এর পাশাপাশি অতিরিক্ত রাগ মানুষের ক্ষতি করতে পারে।

আরও পড়ুন

অন্যকে ছোট করা- আচার্য চাণক্যের মতে, যে অহংকারে ভোগে অন্যকে হেয় করে সে জীবনে কখনও উন্নতি করতে পারে না। এই অভ্যাস অবিলম্বে ত্যাগ করা উচিত। কারণ এমন ব্যক্তির মধ্যে অহংকার তৈরি হয়, যে কারণে সে ব্যক্তি জীবনে কখনও সন্তুষ্ট থাকতে পারে না।

Advertisement