scorecardresearch
 

Benefits Of Eating Fish: চোখ থেকে হার্ট সব ভাল রাখবে, পাকা মাছ ছেড়ে ছোট মাছ খান

Benefits Of Eating Fish: প্রতিটি বাঙালির খাদ্যাভাসের সঙ্গে জড়িত রয়েছে মাছ। মাছ-ভাত না খেলে যেন মনে হয় পেটটাই ভরেনি। তাই তো বলা হয় মাছে-ভাতে বাঙালি। ঝোল হোক, ভাজা হোক, ঝাল হোক- পাতে একপিস মাছ তো চাই-ই। মাছের গন্ধেই ভাত মেখে খাওয়া হয়ে যায়। অনেকে কড়া মাছ ভাজা পছন্দ করেন তেমনই আবার অনেকের পছন্দ পাতলা ট্যালট্যালে ঝোল।

Advertisement
ছোট মাছের উপকারিতা ছোট মাছের উপকারিতা
হাইলাইটস
  • প্রতিটি বাঙালির খাদ্যাভাসের সঙ্গে জড়িত রয়েছে মাছ।

প্রতিটি বাঙালির খাদ্যাভাসের সঙ্গে জড়িত রয়েছে মাছ। মাছ-ভাত না খেলে যেন মনে হয় পেটটাই ভরেনি। তাই তো বলা হয় মাছে-ভাতে বাঙালি। ঝোল হোক, ভাজা হোক, ঝাল হোক- পাতে একপিস মাছ তো চাই-ই। মাছের গন্ধেই ভাত মেখে খাওয়া হয়ে যায়। অনেকে কড়া মাছ ভাজা পছন্দ করেন তেমনই আবার অনেকের পছন্দ পাতলা ট্যালট্যালে ঝোল। তবে এ প্রজন্মের ভয় মাছের কাঁটাতেই। আর তাই তাদের অধিক পছন্দ হল ডিম অথবা মাংস। আর মাছের মধ্যে কাঁটা ছাড়া মাছ। যে কোনও সামুদ্রিক মাছ, চিংড়ি এই সব। পাবদা, পার্শ্বের ঝাল কিংবা চিতলের মুইঠ্যা পাতে পড়লে যতই সুস্বাদু লাগুক না কেন এসব মাছের বিশেষ উপকারিকতা নেই। এর চেয়ে অনেক বেশি উপকার লুকিয়ে রয়েছে ছোট মাছে।

ছোট মাছে কাঁটা বেশি তাই অনেকেই এই ধরনের মাছ খেতে পারেন না। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময় ছোট মাছ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। মৌরলা, ফলুই, কাচকি, ট্যাংরা, পুঁটি, সরপুঁটি, কাজলি এসবই হল ছোট মাছ। বাংলার নদী, নালা-খালেই এই সব মাছের বাস। ছোট মাছ দামে যেমন সস্তা তেমনই পুষ্টিতে ভরপুর। তাই রোজকার পাতে এই সব মাছই রাখার চেষ্টা করুন। সপ্তাহে একদিন পমফ্রেট, পার্শ্বে এসব খেতে পারেন। তাহলে আসুন জেনে নিই ছোট মাছে কী কী গুণ রয়েছে। 

ফলুই মাছ
ফলুই মাছ স্বাদে তুখোড়। তবে কাঁটায় ভয়ে অনেকেই খেতে চান না। এই মাছের ঝোল খুবই সুস্বাদু। ১০০ গ্রাম মাছের মধ্যে ২০.৩ গ্রাম প্রোটিন থাকে। এছাড়াও থাকে ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস এবং ভিটামিন এ। যা আমাদের দৃষ্টিশক্তি ভাল রাখে।

আরও পড়ুন

কাচকি মাছ
বাজারে ঢেলে বিক্রি হয় কাচকি মাছ। ছোট এই মাছের চচ্চড়ি, ভাজা দুই ভাল লাগে। এই মাছ খুব ভাল করে যা ধুয়ে নিতে হয়। কাটার কোনও ঝামেলা নেই। ১০০ গ্রাম কাচকি মাছের মধ্যে প্রোটিন থাকে ১২.৭ গ্রাম। ৩.৭ গ্রাম ফ্যাট আর ৪৭৬ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে। শরীরে শক্তির যোগান দিতে এই মাছের জুড়ি মেলা ভার।

Advertisement

মৌরলা মাছ
মৌরলা মাছও আমাদের স্বাস্থ্যের জন্য খুব ভাল। তবে এক্ষেত্রে নদীর পরিবর্তে পুকুরের মৌরলা হলে আরও ভাল। এতে ক্যালশিয়াম থাকে ঠাসা। থাকে প্রোটিনও।

মলা মাছ
হার্টের সমস্যা বা চোখের সমস্যা নিয়ে যাঁরা ভুগছেন তাঁদের জন্য মলা মাছ খুবই ভাল। ১০০ গ্রাম মলা মাছে, ৮৫৩ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। ৫.৭ মিলিগ্রাম আয়রন থাকে, ভিটামিন এ থাকে ২০০০ ইউনিট, ৩.২ মিলিগ্রাম জিংক থাকে।

ছোট ট্যাংরা
ট্যাংলার পাতলা ঝোল খেতে কার না ভাল লাগে। তবে ডিম ভরা নয়, ছোট ট্যাংরাই কিন্তু স্বাস্থ্যের জন্য সবচাইতে ভাল। ট্যাংরা মাছ রক্তের স্বল্পতা জনিত রোগ বা দুর্বলতা কাটাতে সাহায্য করে। শরীরে আনে বল। ১০০ গ্রাম ট্যাংরা মাছে থাকে ১০৬ ক্যালোরির শক্তি। ১৯.২ গ্রাম থাকে প্রোটিন, চর্বি থাকে ৬.৫ গ্রাম, ক্যালসিয়াম থাকে ২৭০ মিলিগ্রাম। 

Advertisement