scorecardresearch
 

Travel Saving Tips: হাতে টান? সাধের জায়গায় ঘুরতে গিয়ে বাঁচান টাকা, রইল টিপস

Travel Saving Tips: ঘুরতে গিয়ে যদি বাড়তি খরচ কমিয়ে কিছু অর্থ সঞ্চয় করা যায় তাহলে কেমন হয়? ঘুরতে যাওয়া মানেই টাকা খরচ। কিন্তু আমরা যদি বিচক্ষণতার সাথে পরিকল্পনা করি তাহলে টাকা কিন্তু বাঁচানোও যায়। আজ আমরা আপনাকে কিছু ভ্রমণ টিপস বলতে যাচ্ছি, যার সাহায্যে ভ্রমণ এবং অর্থ সাশ্রয় একই সঙ্গে হবে।

Advertisement
ব্যাকপ্যাক কাঁধে বিরাট কোহলি- ফাইল ছবি ব্যাকপ্যাক কাঁধে বিরাট কোহলি- ফাইল ছবি
হাইলাইটস
  • ঘুরতে গিয়ে শুধুই খরচ?
  • পাশাপাশি সেভিংসও করতে পারবেন
  • খরচ কমানোর দারুণ উপায়

Travel Saving Tips: ঘুরতে যেতে কে না ভালবাসে? কেউ ভালবাসে পাহাড়, কেউ নদী বা সমুদ্র আবার কেউ জঙ্গল। তবে একথা সত্যি যে এখন বেড়াতে যাওয়ার খরচ বেশ বেড়ে গিয়েছে। অনেক সময় ইচ্ছে থাকলেও মন খুলে ঘুরতে সাধের সঙ্গে সাধ্যের মিল হয় না বেশিরভাগ সময়েই। তাই যদি এমন পরিস্থিতিতে কিছু অর্থ সঞ্চয় করা যায় তাহলে কেমন হয়? ঘুরতে যাওয়া মানেই টাকা খরচ। কিন্তু আমরা যদি বিচক্ষণতার সাথে পরিকল্পনা করি তাহলে টাকা কিন্তু বাঁচানোও যায়। আজ আমরা আপনাকে কিছু ভ্রমণ টিপস বলতে যাচ্ছি, যার সাহায্যে ভ্রমণ এবং অর্থ সাশ্রয় একই সঙ্গে হবে।

আরও পড়ুনঃ টাইগার হিল দর্শন 'কঠিন', একগুচ্ছ নয়া নির্দেশিকা, রইল

টিপস ১- ফ্লাইট ছাড়াও, আপনি যে জায়গায় বেড়াতে যাচ্ছেন সেখানে যদি কোনও ট্রেন বা বাস পরিষেবা থাকে, তবে আপনার সেই পথটাই বেছে নেওয়া উচিত। এতে পকেটের ওপর চাপ অনেক কম পড়ে। কারণ ট্রেন এবং বাসের তুলনায় ফ্লাইটের ভাড়া অনেক বেশি। যে কোনও কিছুর জন্য নিজের একটা বাজেট থাকা খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি ভ্রমণের পরিকল্পনা করেন তাহলে আগে আপনার বাজেট প্রস্তুত করুন।

টিপস ২-ভ্রমণের সময় টাকা বাঁচাতে চাইলে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করুন। আপনি ভ্রমণের জন্য শেয়ারিং ক্যাব বা লোকাল ট্রেনও নিতে পারেন। এটি আপনার প্রচুর অর্থ সাশ্রয় করতে পারে। আপনি যদি একা ভ্রমণ করেন তবে হোটেলের পরিবর্তে হোস্টেল বা ডর্মেটরি বেছে নিন। সোলো ট্রিপের জন্য সর্বত্র হোস্টেলের ব্যবস্থা করা হয়েছে, যেখানে ডরমেটরি বিছানা পাওয়া যায়। হোস্টেল হোটেল রুমের তুলনায় অনেক বেশি সাশ্রয়ী মূল্যের আর আরামদায়কও হয়।

টিপস ৩- বাড়ি থেকে খাবার এবং পানীয় প্যাক করুন এবং আপনার সঙ্গে নিয়ে যান। এতে করে অর্থ সাশ্রয়ের পাশাপাশি স্বাস্থ্যও ভাল থাকবে। অনেকের বাইরের খাবার হজম হয় না, এমন অবস্থায় অসুস্থ হয়ে পড়ার ভয় থাকে। খাবার ঘর থেকে প্যাক করে সঙ্গে নিয়ে যান। এতে করে অর্থ সাশ্রয়ের পাশাপাশি স্বাস্থ্য বা শরীর খারাপ হয়ে যাওয়া নিয়ে চিন্তায় থাকতে হবে না। সঙ্গে নিন জলের বোতলও।

Advertisement

টিপস ৪-ঘুরতে যাওয়ার আগে মাসখানেক বাড়তি খরচ কমিয়ে ফেলুন। যেমন রেস্তোরাঁয় খাওয়া, বাড়তি জিনিস কেনার মতো কম প্রয়োজনীয় জিনিসের খরচ কমিয়ে বাড়তি সাশ্রয় করতে পারেন। এই টিপসগুলো মেনে চললে স্বচ্ছন্দে আপনার বাজেট অনুযায়ী খুব সহজেই ঘুরে আসতে পারবেন।আর সঙ্গে বাঁচিয়ে ফেলতে পারবেন বেশ কিছু টাকাও।
 

 

Advertisement