scorecardresearch
 

Bicycle Tour To Dooars Jungle Buxa Tiger Reserve: সুখবর, এবার সাইকেলেই ঘুরতে পারবেন বক্সার জঙ্গল; খরচ মাত্র ৫০ টাকা

Bicycle Tour To Dooars Jungle Buxa Tiger Reserve: সাইকেলে চেপে ঘুরছেন, এমন সময় যদি পাশ দিয়ে দৌড়ে যায় হরিণ, সম্বর, খরগোশ কিংবা চিতাবাঘ! কানের পাশ দিয়ে নিঃশব্দে বেরিয়ে যেতে পারে হাতির দল। কেমন হয়? না হিল্লি-দিল্লি নয়, ঘরের কাছে এ রাজ্যেই ডুয়ার্সে এই দুর্দান্ত সুযোগ নিতে পারবেন। হালকা চালে সাইকেল চালিয়ে ডুয়ার্সের রাস্তায়, জঙ্গলে দেদার ঘুরে বেড়ানোর সুযোগ চলে এল হাতের মুঠোয়। কীভাবে কবে থেকে জানতে হলে প্রতিবেদনটি পড়ুন।

Advertisement
সাইকেলেই ঘুরুন ডুয়ার্স সাইকেলেই ঘুরুন ডুয়ার্স
হাইলাইটস
  • প্রকৃতিপ্রেমীদের জন্য নয়া দিগন্ত
  • এবার সাইকেলেই ঘুরতে পারবেন ডুয়ার্স
  • খরচও খুব সামান্যই জেনে নিন

Bicycle Tour To Dooars Jungle Buxa Tiger Reserve: ট্রেনে আপাতত বুকিং নেই। যদি না স্পেশাল ট্রেন চালানো হয়, উপায় রয়েছে চড়া ভাড়ায় বিমান যাত্রা, কিংবা বাসে উত্তরবঙ্গের সুন্দরী ডুয়ার্সে যেতে পারেন। তবে এটা এখন পুরনো খবর। নতুন খবর যেটা দিচ্ছি, তা হল এবার সাইকেলে ঘুরতে পারবেন ডুয়ার্স। কেমন হবে? যদি পাশ দিয়ে দৌড়ে যায় হরিণ, সম্বর, খরগোশ কিংবা চিতাবাঘ! কানের পাশ দিয়ে নিঃশব্দে বেরিয়ে যেতে পারে হাতির দল। না হিল্লি-দিল্লি নয়, ঘরের কাছে এ রাজ্যেই ডুয়ার্সে এই দুর্দান্ত সুযোগ নিতে পারবেন। হালকা চালে সাইকেল চালিয়ে ডুয়ার্সের রাস্তায়, জঙ্গলে দেদার ঘুরে বেড়ানোর সুযোগ চলে এল হাতের মুঠোয়।

কবে থেকে মিলবে সুযোগ? 

পর্যটকদের জন্য সুখবর। এবারে সাইকেলে চেপে ডুয়ার্স ঘুরতে পারবেন পর্যটকেরা। আর এটা কেবল পরিকল্পনা বা প্রস্তাব নয়, এই প্রকল্প চালু করে দেওয়া হল রবিবরাই। রবিবার দমনপুর থেকে রাজাভাতখাওয়া অবধি পর্যটকদের জন্য সাইকেলে ভ্রমণের ব্যবস্থা চালু করলো আলিপুরদুয়ার জেলা প্রশাসন। যদিও এখন জঙ্গল বন্ধ রয়েছে। ফলে সুযোগ এখনই মিলছে না।১৫ সেপ্টেম্বর প্রতি বছরের মতো এবারও জঙ্গল খুলে যাবে পর্যটকদের জন্য। ওইদিন থেকেই মিলবে সুযোগ। ফলে পুজোর মরশুম এবার পর্যটকদের দারুণ কাটতে চলেছে।

আরও পড়ুন

রবিবার সকালে দমনপুর এলাকা থেকে এই পরিষেবার শুভ সূচনা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা, অতিরিক্ত জেলাশাসক স্মৃতিরঞ্জন মহান্তি ও প্রকল্পের অতিরিক্ত ক্ষেত্র আধিকারিক প্রবীণ কাসোয়ান সহ অন্যান্য আধিকারিকরা।

খরচ কত?

খরচের কথা চিন্তা করার দরকার নেই। কারণ সাইকেলে ঘোরার জন্য আপনাকে খরচ করতে হবে সাইকেল পিছু মাত্র ৫০ টাকা। আপাতত বক্সার জঙ্গল এলাকা ঘুরতে পারবেন পর্যটকরা। এদিন আলিপুরদুয়ার জেলা প্রশাসনের তরফে ‘ডুয়ার্স দর্শন’ নামে একটি প্রকল্পের মাধ্যমে বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়া এলাকার একটি স্বনির্ভর গোষ্ঠীর হাতে ৫ টি সাইকেল তুলে দেওয়া হয়। এখন থেকে এই সাইকেল নিয়েই বক্সা ব্যাঘ্র প্রকল্পের মনোরম প্রাকৃতিক পরিবেশ উপভোগ করতে পারবেন পর্যটকরা।

Advertisement

বর্ষা শেষ হতে না হতেই পর্যটকদের ঢল নামবে ডুয়ার্সে। তার বুকিং এখনই প্রায় শুরু হয়ে গিয়েছে। হোমস্টে থেকে রিসর্ট সবের পুজো বুকিং প্রায় সারা। তারই মাঝে বড় চমক এই সাইকেল রাইড। করোনার কারণে সাইকেলের জনপ্রিয়তা নতুন করে বেড়েছে। সেকারণেই পর্যটকদের জন্য এই নতুন ব্যবস্থা তৈরি করা হয়েছে। এতে পর্যটকরা উৎসাহী হবেন বলে মনে করা হচ্ছে।

 

Advertisement