scorecardresearch
 

Toy Train in Darjeeling: পর্যটকদের জন্য দুঃসংবাদ, পাহাড়ে আপাতত বন্ধ হল টয়ট্রেন, কেন?

Toy Train Stopped Running: দার্জিলিং, বাতাসিয়ালুপ এবং ঘুমের সংযোগকারী টয় ট্রেন পরিষেবার মধ্যে ৩ টি স্টিম ইঞ্জিন ও ১ টি ডিজেল ইঞ্জিন চলে। এই ৪টি জয় রাইডই ২০ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও হাওয়া অফিস সুত্রে ভারী বৃষ্টির যে সর্তকতা রয়েছে তাও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে রেল।

Advertisement
পর্যটকদের জন্য দুঃসংবাদ, পাহাড়ে বিপর্যয়ে বন্ধ হয়ে গেল দার্জিলিংয়ের টয়ট্রেন পর্যটকদের জন্য দুঃসংবাদ, পাহাড়ে বিপর্যয়ে বন্ধ হয়ে গেল দার্জিলিংয়ের টয়ট্রেন
হাইলাইটস
  • দার্জিলিঙে গেলে আর টয়ট্রেনে চড়া হবে না
  • আবহাওয়া খারাপ থাকায় বন্ধ জয় রাইড

Toy Train Darjeeling Stopped Running DHR: দুর্যোগ, ধস, একের পর এক এলাকায় বিপর্যয়। এর কারণে শেষমেষ বন্ধই হয়ে গেল হেরিটেজ টয়ট্রেন। আপাতত পরবর্তী সিদ্ধান্ত পর্যন্ত ট্রেন বন্ধ থাকবে। শুধু ট্রেন নয়, যে রাস্তা দিয়ে ট্রেন চলাচল করে, সেই গোটা রাস্তাই বন্ধ করে দেওয়া হল বিপর্যয়ের কথা মাথায় রেখে। পাশাপাশি রক গার্ডেন সহ কয়েকটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র বন্ধ হয়ে গেল।

শিলিগুড়ি থেকে দার্জিলিংগামী ১১০ নম্বর জাতীয় সড়ক (NH 110 Closed)। রবিবার পূর্ত দফতরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার দেবব্রত ঠাকুর তিনধারিয়া-গয়াবাড়ি-মহানদী এলাকায় জাতীয় সড়কের অবস্থা খতিয়ে দেখেন। এরপরই জেলাশাসকের দফতর থেকে সিদ্ধান্ত ঘোষণা করে জানিয়ে দেন। নোটিশে বলা হয়েছে, শিলিগুড়ি থেকে ১১০ নম্বর জাতীয় সড়ক সমস্ত রকম যানবাহনের জন্য আপাতত বন্ধ থাকবে। শুধুমাত্র মধ্যবর্তী এলাকার বাসিন্দা যাঁরা সুকনা থেকে তিনধারিয়া এলাকায় ও কার্শিয়াংয়ের দিকে মহানদী এলাকায় থাকেন, সেই বাসিন্দাদের একমাত্র অনুমতি দেওয়া হয়েছে। তবে তাঁদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

রাস্তা বন্ধের পাশাপাশি দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (Darjeeling Himalayan Railway) কর্তৃপক্ষকেও লাইনের পরিস্থিতি কী রয়েছে তা খতিয়ে দেখতে বলা হয়েছে। তাঁরা দেখে রিপোর্ট দেবেন। ততদিন টয়ট্রেন চলাচলও সাময়িকভাবে বন্ধ থাকবে বলে নোটিশে বলা হয়েছে।

আরও পড়ুন

টয়ট্রেনের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকটাই। টয়ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে ৫ জুলাই থেকেই ৭ জুলাই পর্যন্ত। পরিষেবা রেল সূত্রে জানা গিয়েছে, সব জায়গা থেকে এখনও ধস সরানো সম্ভব হয়নি। আপাতত অনির্দিষ্টকালের জন্যই টয়ট্রেন পরিষেবা বন্ধ হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে পাহাড়ে ভারী বৃষ্টিপাতের কারণে পর্যটক ও স্থানীয়দের সুরক্ষা নিশ্চিত করতে বড় সিদ্ধান্ত নিয়েছে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে জিটিএ রক গার্ডেন এবং গঙ্গামায়া পার্কের জনপ্রিয় পর্যটন স্থানগুলি বন্ধ করে দিয়েছে। সকলের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

Advertisement

শনিবার গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের পর্যটন বিভাগ একটি আদেশ জারি করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দুটি পর্যটন স্পট বন্ধ রাখার ঘোষণা করেছে। জিটিএ জানিয়েছে যে গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাতের ফলে ভূমিধস, রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। এরইসঙ্গে ফুলে ফেঁপে উঠেছে নদীগুলি। এখন সেখানে থাকা বেশিরভাগ পর্যটকই যত দ্রুত সম্ভব সমতলে ফিরে আসার জন্য উঠেপড়ে লেগেছেন। এদিকে আবহাওয়াও ঘন ঘন মুড বদল করছে। ফলে সবকিছু বিবেচনা করে রক গার্ডেন ও গঙ্গামায়া পার্ক সাময়িকভাবে বন্ধ রাখা হচ্ছে।

জিটিএ পর্যটন বিভাগের এক্সিকিউটিভ ডিরেক্টর সোনম ভুটিয়া জানিয়েছেন, আবহাওয়ার কারণে অস্থিতিশীল পরিস্থিতির কারণে পর্যটকদের কোনও সম্ভাব্য দুর্ঘটনা বা ক্ষয়ক্ষতি রোধ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাগান ও পার্ক বন্ধ থাকবে। তিনি জানিয়েছেন, ‘অবিরাম ভারী বৃষ্টিপাতের ফলে পাহাড়ের বিভিন্ন এলাকায় ভূমিধস এবং ফাটল দেখা দিয়েছে। আমরা অসুবিধার জন্য দুঃখিত তবে সুরক্ষা এবং সুস্থতা আমাদের সর্বপ্রথম অগ্রাধিকার। জলস্তর নেমে যাওয়া অবধি দুটি স্পট বন্ধ থাকবে। সব পর্যটক ও অপারেটরদের এসব এলাকা এড়িয়ে চলার নির্দেশ দেওয়া হচ্ছে।’
 

 

Advertisement