scorecardresearch
 

Rasik Bil Coachbehar Leopard: দার্জিলিং-শিলিগুড়ির পর এবার কোচবিহার, পর্যটক টানতে আনা হল জোড়া চিতাবাঘ

Rasik Bil Coachbehar Leopard: শীতের মরশুমে নতুন অতিথিদের আগমন ঘিরে উচ্ছ্বসিত চিড়িয়াখানা কর্তৃপক্ষও। সুদূর ঝাড়গ্রাম চিড়িয়াখানা থেকে একটি প্রাপ্তবয়স্ক ও দুটি শাবক চিতাবাঘ নিয়ে আসা হয়েছে রসিকবিল মিনি জু’তে। চিতাবাঘ সকলে সুস্থ রয়েছে বলেও বন দপ্তরের তরফে জানানো হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

Rasik Bil Coachbehar Leopard: শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে রয়েছে লেপার্ড ও টাইগার সাফারি। দার্জিলিং চিড়িয়াখানাতেও সুদর সাইপ্রাস থেকে সদ্য এসেছে সাইবেরিয়ান বাঘ। এবার উত্তরবঙ্গের আরও একটি চিড়িয়াখানার শোভা বাড়াতে ও পর্যটন আকর্ষণ করতে দুটি চিতাবাঘ নিয়ে আসা হল। ফলে ডুয়ার্স-পাহাড়-তরাইয়ের পাশাপাশি এই এলাকাতেও আকর্ষণ বাড়বে।

কবে থেকে প্রকাশ্যে?

শীতের মরশুমে নতুন অতিথিদের আগমন ঘিরে উচ্ছ্বসিত চিড়িয়াখানা কর্তৃপক্ষও। সুদূর ঝাড়গ্রাম চিড়িয়াখানা থেকে একটি প্রাপ্তবয়স্ক ও দুটি শাবক চিতাবাঘ নিয়ে আসা হয়েছে রসিকবিল মিনি জু’তে। চিতাবাঘ সকলে সুস্থ রয়েছে বলেও বন দপ্তরের তরফে জানানো হয়েছে। চিতাবাঘদের বিশ্রামের জন্য আগেই তিনটি নাইট শেল্টার তৈরি করা হয়েছিল রসিকবিলে। চিকিৎসকদের পরামর্শ মেনে এক সপ্তাহ বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে তাদের। তারপরই নতুন অতিথিদের দেখার সুযোগ মিলবে পর্যটকদের।

সুলতান ও শেহজাদ

বৃহস্পতিবার ঝাড়গ্রাম মিনি জু থেকে প্রাপ্তবয়স্ক পুরুষ চিতাবাঘ সোহেল, তার দুই সন্তান সুলতান ও শেহজাদকে সাড়ে আটশো কিলোমিটার পথ পাড়ি দিয়ে শুক্রবার রাতে রসিকবিল মিনি জু’তে নিয়ে আসা হয়েছে। এবিষয়ে এডিএফও বিজন কুমার নাথ জানান, নতুন অতিথিরা সকলে সুস্থ রয়েছে। চিকিৎসকরা পরীক্ষা করছেন। চিকিৎসকদের পরামর্শ মেনে কিছুদিন তাদের পর্যবেক্ষণে রাখা হবে। এরপর দেখার সুযোগ মিলবে।

রিমঝিম ও গরিমা

কোচবিহার জেলার তুফানগঞ্জ-২ এর রসিকবিল মিনি জু খুবই জনপ্রিয়। বাম আমলে ২,১০০ হেক্টরের বেশি জমি নিয়ে রসিকবিল প্রকৃতি পর্যটনকেন্দ্রটি গড়ে ওঠে। সেখানে রয়েছে চিতাবাঘ, চিতল হরিণ, মেছো বিড়াল, ময়ূর সহ বিভিন্ন প্রাণী। নিরিবিলি ও মনোরম পরিবেশের আনন্দ উপভোগ করতে এই জেলাতো বটেই, আশেপাশের জেলা ও পড়শি রাজ্য অসম থেকেও রসিকবিলে পর্যটকরা ভিড় জমান। শীতের মরশুমে পরিযায়ী পাখিদের পাশাপাশি পর্যটকদের মূল আকর্ষণ চিতাবাঘ। রসিকবিলে রিমঝিম ও গরীমা নামে দুটি মাদি চিতাবাঘ রয়েছে। আরও তিনটি চিতাবাঘ আনা হল।

Advertisement

 

Advertisement