scorecardresearch
 

Night Safari Toy Train Ghum Festival: দার্জিলিঙে এবার রাতেও টয়ট্রেন, বড় ঘোষণা রেলের

Night Safari Toy Train Ghum Festival: আজ ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত পাহাড়ের বুকে চলবে ঘুম উৎসব। এই নিয়ে তৃতীয়বার শৈলশহরে আয়োজিত হতে চলেছে ঘুম উৎসব। পর্যটকদের মন কাড়তে গত দু’বছর ধরে এই উদ্যোগ নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। গত দু’বছর বেশ জনপ্রিয়তা পেয়েছিল এই কার্নিভাল।

Advertisement
দার্জিলিঙে এবার রাতেও টয়ট্রেন, বড় ঘোষণা রেলের দার্জিলিঙে এবার রাতেও টয়ট্রেন, বড় ঘোষণা রেলের

Night Safari Toy Train Ghum Festival: দার্জিলিং পাহাড়ে শুরু হল ঘুম উৎসব (Ghum Festival)। শনিবার ২৫ নভেম্বর থেকে শুরু হয়েছে, চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। এই নিয়ে তৃতীয়বার শৈলশহরে আয়োজিত করা হয়েছে চলেছে ঘুম উৎসব। পর্যটকদের মন কাড়তে গত দু’বছর ধরে এই উদ্যোগ নিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। গত দু’বছর বেশ জনপ্রিয়তা পেয়েছিল এই কার্নিভাল। এ বছরও সাফল্য আশা করেছেন স্টেক হোল্ডাররা। মূলত পর্যটন শিল্পের প্রচারের জন্য দার্জিলিং হিমালয়ান রেলওয়ে এবং স্থানীয় প্রশাসন মিলে আয়োজন করে ঘুম উৎসবের। তার মধ্যেই বড় সুখবর নিয়ে এল ডিএইচ আর।

রাতে চলবে টয়ট্রেন

ডিসেম্বর থেকে রাতেও ছুটবে টয়ট্রেন। ঘুম উৎসব উপলক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই অনলাইন বুকিংও শুরু হয়ে গিয়েছে রাতের টয়ট্রেনের জন্য। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে সংবাদমাধ্যমকে জানান, ঘুম উৎসবের সময় প্রচুর পর্যটক ভিড় করেন পাহাড়ে। আর সেই কথা মাথায় রেখেই রাতের টয়ট্রেনের জয়রাইডের ব্যবস্থা করা হয়েছে। এদিকে হিমালয়ান রেলওয়ের তরফে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

দার্জিলিং হিমালয়ার রেলওয়ের উদ্যোগ

মূলত শীতে পর্যটকদের কাছে পাহাড়কে আরও আকর্ষণীয় করে তুলতেই বাড়াতেই দার্জিলিং হিমালয়ান রেলওয়ের এই প্রয়াস। থাকছে পাহাড়ের রকমারি ট্র্যাডিশনাল ফুড স্টল। সঙ্গে সঙ্গীত ভরে তুলবে পাহাড়ের আকাশ বাতাস। স্থানীয় শিল্পীরা মঞ্চস্থ করবে নেপালি সংস্কৃতি।

পর্যটকের ভিড় বাড়ে এই উৎসবকে ঘিরে

দার্জিলিং-এ পর্যটকদের সংখ্যা এই সময় কিন্তু বেশ অনেকটাই বেড়ে যায়। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের তরফে জানানো হয়েছে, পাহাড়ের সংস্কৃতির মুখোমুখি হওয়ার সুযোগ রয়েছে ঘুম উৎসবে। নাচ, গান, খাদ্য থাকছে। তার সঙ্গে ঘুরে দেখতে পাবেন দার্জিলিংয়ের জনপ্রিয় কিছু চা বাগান। পাশাপাশি পর্যটকদের জন্য অ্যাডভেঞ্চার স্পোর্টসের সুযোগও রয়েছে।

Advertisement

২৫ নভেম্বর থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলবে অনুষ্ঠান। উৎসব চলাকালীন সপ্তাহান্তে বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে শৈলশহরে। দার্জিলিং হিমালয়ান রেলওয়ের তরফে জানানো হয়েছে ১০ ডিসেম্বর একটি বড় অনুষ্ঠানের মধ্যে দিয়ে জমজমাট ভাবে উৎসবের সমাপ্তি হবে। সব মিলিয়ে এই সময় দার্জিলিং গেলে এক অনন্য সময়ের সাক্ষী হতে পারবেন সকলে।

বিশেষ জয়রাইডের বন্দোবস্ত

সর্বোচ্চ উঁচু রেলস্টেশন ঘুমেই শুরু হল এই ফেস্টিভ্যাল। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭ হাজার ৪০৭ ফুট উচ্চতায় এই উৎসব চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। উৎসব চলাকালীনই দার্জিলিং থেকে ঘুম, বাতাসিয়া লুপ পর্যন্ত রাতে স্টিম ইঞ্জিনে টয়ট্রেনে জয় রাইড করতে পারবেন পর্যটকেরা। যা অবশ্যই রোমাঞ্চকর রাইড। পাহাড়ের আকাবাঁকা পথ ধরে কালো ধোঁয়া ছড়িয়ে কু ঝিক ঝিক আওয়াজ শোনা যাবে রাতেও। আর এই ফেস্টিভ্যালে বিভিন্ন স্টল দিয়েছেন স্থানীয়রা। বাড়তি আয়ের আশায় স্থানীয় বাসিন্দারাও পর্যটকদের স্বাগত জানাতে তৈরি। খুশী পর্যটকেরাও। এর আগেও সীমিত সময়ের জন্য রাতের জয়রাইড চালু করা হয়েছিল। এবার তা পাকাপাকি করা হতে পারে।

 

Advertisement