scorecardresearch
 

Darjeeling tour plan: দার্জিলিং বেড়াতে গেলে কোথায় কোথায় যাবেন? এই লিস্টটা দেখে প্ল্যান করুন

দার্জিলিং ভারতের জনপ্রিয় হিল স্টেশনগুলির মধ্যে একটি, যা প্রত্যেকের জন্য কিছু অফার করে। আপনি টয় ট্রেন থেকে মন ভাল করা শান্তিপূর্ণ মুহূর্ত, দার্জিলিঙে সবই আছে।

Advertisement
দার্জিলিঙে অনেক ঘোরার জায়গা রইল সেরা দশ জায়গার তালিকা দার্জিলিঙে অনেক ঘোরার জায়গা রইল সেরা দশ জায়গার তালিকা
হাইলাইটস
  • দার্জিলিং ভারতের জনপ্রিয় হিল স্টেশনগুলির মধ্যে একটি
  • আমরা দার্জিলিঙে দেখার জন্য সেরা ১০টি স্থানের একটি তালিকা তৈরি করেছি

দার্জিলিং ভারতের জনপ্রিয় হিল স্টেশনগুলির মধ্যে একটি, যা প্রত্যেকের জন্য কিছু অফার করে। আপনি টয় ট্রেন থেকে মন ভাল করা শান্তিপূর্ণ মুহূর্ত, দার্জিলিঙে সবই আছে। চা বাগান অন্বেষণ থেকে শুরু করে টাইগার হিলে শ্বাসরুদ্ধকর সূর্যোদয়ের সাক্ষী হওয়া পর্যন্ত, আমরা দার্জিলিঙে দেখার জন্য সেরা ১০টি স্থানের একটি তালিকা তৈরি করেছি। আপনি যদি দার্জিলিং যাওয়ার কথা ভাবেন, তাহলে এই প্রতিবেদনটি অবশ্যই পড়তে হবে।

টাইগার হিল

টাইগার হিলে দর্শনীয় সূর্যোদয় ধরতে তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন!আড়াই হাজার মিটার উচ্চতায় অবস্থিত এই স্পটটি হিমালয়ের তুষারাবৃত চূড়ার উপরে সূর্য উদিত হওয়ার শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখায়, যার মধ্যে রয়েছে রাজকীয় মাউন্ট কাঞ্চনজঙ্ঘা। আপনি যদি একজন প্রকৃতি প্রেমী এবং ফটো তোলায় উৎসাহী হন তবে এটি আপনার জন্য অবশ্যই পরিদর্শন করা উচিত।

above the clouds - darjeeling stock pictures, royalty-free photos & images

চা বাগান

চা চাষ এবং উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে সমস্ত কিছু জানতে আপনি একটি নির্দেশিত সফর নিতে পারেন। চায়ের ঝোঁপের সবুজে ঘোরাঘুরি করুন, পাহাড়ের তাজা বাতাসে শ্বাস নিন এবং শান্তিপূর্ণ পরিবেশ উপভোগ করুন।

female labor workers harvesting tea leaves - darjeeling stock pictures, royalty-free photos & images

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (টয় ট্রেন)

টয় ট্রেনে চড়ে দার্জিলিং-র পাহাড়ে মজার যাত্রা করুন! UNESCO দ্বারা স্বীকৃত এই বিশেষ ট্রেনটি একটি ছোট ট্রেন, যা সরু ট্র্যাকে চলে। এটি একটি মিনি অ্যাডভেঞ্চারের মতো, যা আপনাকে গ্রামাঞ্চল এবং ছোট গ্রামের সুন্দর দৃশ্য দেখতে দেয়। টয় ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে যাত্রা শুরু করে এবং শহরের সেরা কয়েকটি স্থানের মধ্য দিয়ে দার্জিলিঙে শেষ হয়।

পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক 

পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কটি স্নো লেপার্ড এবং লাল পান্ডার মতো বিরল এবং বিপন্ন প্রজাতির আবাসস্থল, এই উদ্যানটি তাদের প্রাকৃতিক আবাসস্থলে এই মহিমান্বিত প্রাণীদের পর্যবেক্ষণ করার একটি অনন্য সুযোগ দেয়। পার্কের সবুজে ঘোরাঘুরি করুন এবং অবিস্মরণীয় মুহূর্তগুলি ক্যাপচার করতে আপনার ক্যামেরা আনতে ভুলবেন না!

Advertisement

tea garden - darjeeling stock pictures, royalty-free photos & images

বাতাসিয়া লুপ

ঘূমের মধ্যে একটি জাদুকরী স্থান কল্পনা করুন, যেখানে ট্রেন একটি সুড়ঙ্গের মধ্য দিয়ে এবং একটি পাহাড়ের চূড়ার উপর দিয়ে চক্রাকারে ঘুরছে। এই স্থানটিকে বাতাসিয়া লুপ বলা হয়। তবে যা এটিকে সত্যিই বিশেষ করে তোলে তা হল এর চারপাশে সুন্দর সাজানো বাগান। এটি স্বর্গের একটি ছোট অংশের মতো, একটি বিরতি নেওয়ার জন্য এবং প্রাকৃতিক দৃশ্য উপভোগ করার জন্য উপযুক্ত।

জাপানি পিস প্যাগোডা

একটি পাহাড়ের উপরে অবস্থিত, এই সুন্দর স্মৃতিস্তম্ভটি দার্জিলিং শহর এবং হিমালয় পর্বতগুলির মনোরম দৃশ্য দেখায়। জটিল স্থাপত্যের প্রশংসা করার জন্য একটি মুহূর্ত নিন এবং শান্ত পরিবেশে নিজেকে ভিজিয়ে নিন। দার্জিলিং-এ পিস প্যাগোডা অবশ্যই একটি দর্শনীয় গন্তব্য।

houses on mountain - darjeeling stock pictures, royalty-free photos & images

হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট এবং এভারেস্ট মিউজিয়াম

হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের জন্য অনেকেই দার্জিলিং ভ্রমণ করেন। এটি অভিজ্ঞ পর্বতারোহী এবং নতুনদের প্রশিক্ষণের জন্য বিখ্যাত। লোকেরা এখানে আসে শিখতে এবং নিজেদেরকে পাহাড়ের রোমাঞ্চের জন্য প্রস্তুত করতে। কারণ এটি ভারতের শীর্ষ পর্বতারোহন স্কুলগুলির মধ্যে একটি। তবে এটি শুধুমাত্র প্রশিক্ষণের জন্য নয় - ইনস্টিটিউটটি একটি অত্যাশ্চর্য পাহাড়ের পটভূমিতে তৈরি, যা এটিকে একটি জনপ্রিয় পর্যটন স্পটও করে তোলে।

রক গার্ডেন

এই শান্ত মরূদ্যান হল বিশ্রাম নেওয়ার উপযুক্ত জায়গা। আপনি সোপান বাগান অন্বেষণ করতে পারেন, অদ্ভুত সেতু অতিক্রম করতে পারেন, এবং প্রবাহিত জলের প্রশান্তিময় শব্দ শুনতে পারেন। রক গার্ডেন এবং গঙ্গা মায়া পার্ক শহরের জীবনের তাড়াহুড়ো থেকে একটি রিফ্রেশিং রিট্রিট অফার করে।

view of  darjeeling from ghoom with heritage toy train - darjeeling stock pictures, royalty-free photos & images

মহাকাল মন্দির

আধ্যাত্মিক যাত্রার জন্য, অবজারভেটরি হিল এবং মহাকাল মন্দির মিস করবেন না! এই পাহাড়ের চূড়ার স্থানটি হিন্দু এবং বৌদ্ধ উভয়ের কাছেই পবিত্র, দার্জিলিং শহর এবং এর চারপাশের পাহাড়ের শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখায়।

চৌরাস্তা মল

দোকান, ক্যাফে আর কোলাহলপূর্ণ এই স্থানটি দার্জিলিং শহরের কেন্দ্রস্থল। মল বরাবর হাঁটাহাঁটি করুন আর ঘুরেফিরে সুস্বাদু স্থানীয় বা পাহা়ড়ি খাবারের স্বাদ নিন।

TAGS:
Advertisement