scorecardresearch
 

Dooars Utsav 2023-24: ডুয়ার্সে পর্যটকদের জন্য বড় উপহার অপেক্ষা করছে ডিসেম্বরে, সাজো সাজো রব

শীতের পর্যটন শুরু হয় বড়দিনের সময়। ফলে এই সময় পর্যটকের ঢল নামে পাহাড় ও ডুয়ার্সে। যাঁরা পাহাড়ের ঠান্ডায় কাঁপতে শুরু করেন, তাঁরা মূলত ডুয়ার্সের জঙ্গল বেছে নেন। এবার ডুয়ার্সে ঘুরতে গিয়ে বাড়তি আমেজ এনে দিতে ডুয়ার্স উৎসবকে এগিয়ে দেওয়া হয়েছে। ফলে এক ঢিলে দুই পাখি মারার সুযোগ থাকবে পর্যটকদের সামনে।

Advertisement
বড়দিনের ছুটিতে পর্যটকদের জন্য স্পেশাল উপহার 'ডুয়ার্স উৎসব', কবে থেকে? বড়দিনের ছুটিতে পর্যটকদের জন্য স্পেশাল উপহার 'ডুয়ার্স উৎসব', কবে থেকে?

উৎসবের মরশুম কাটিয়ে কাজে ফিরেছে বাংলা। আপাতত কিছুদিন বিরতি। এরপর ফের শীতকালীন উৎসবের মরশুম শুরু হয়ে যাচ্ছে। বড়দিনের ছুটিকে ঘিরেই মূলত এই উৎসব। যা শেষ হয় ইংরেজি নিউ ইয়ারের সময় থেকে। ফলে এই সময় পর্যটকের ঢল নামে পাহাড় ও ডুয়ার্সে। যাঁরা পাহাড়ের ঠান্ডায় কাঁপতে শুরু করেন, তাঁরা মূলত ডুয়ার্সের জঙ্গল বেছে নেন। এবার ডুয়ার্সে ঘুরতে গিয়ে বাড়তি আমেজ এনে দিতে ডুয়ার্স উৎসবকে এগিয়ে দেওয়া হয়েছে। ফলে এক ঢিলে দুই পাখি মারার সুযোগ থাকবে পর্যটকদের সামনে।

১৮তম বিশ্ব ডুয়ার্স উৎসব

১৮তম বিশ্ব ডুয়ার্স উৎসবের দামামা বেজে গেল। আগামী ২৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ডুয়ার্সের অন্যতম বড় উৎসব। শেষে হবে ৭ জানুয়ারি। সোমবার আলিপুরদুয়ার জেলার প্রশাসনিক ভবন ডুয়ার্স কন্যায় উৎসব কমিটির বৈঠকের পর জেলাশাসক আর বিমলা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এত বছর ধরে যেভাবে ডুয়ার্স উৎসব হয়ে আসছে। এবছরও একইভাবে হবে বলে আমরা আশাবাদী। সকলকে তিনি স্বাগত জানিয়েছেন উৎসব সফল করে তুলতে সহযোগিতা করার জন্য।

কোথায় হবে উৎসব?

এবারও আলিপুরদুয়ার শহরের প্যারেড গ্রাউন্ডে এই উৎসব হবে। এদিনের বৈঠকে জেলা শাসক ছাড়াও জেলা পুলিশ সুপার ওয়াই রঘুবংশি, রাজ্যসভার সাংসদ প্রকাশ চিক বড়াইক, সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। ডুয়ার্স উৎসব সমিতির সাধারণ সম্পাদক সৌরভ চক্রবর্তী জানান, এবছর ডুয়ার্স উৎসব আগামী অন্য বছরের থেকে আরও ভালো করার চেষ্টা করা হবে। বাইরের ভালো শিল্পীদের পাশাপাশি ডুয়ার্সের স্থানীয় শিল্পীদেরও জায়গা দেওয়া হবে মূল মঞ্চে। এছাড়াও প্রতি বছরের মত অন্য যে মঞ্চ এবং স্টল থাকে সেগুলোও থাকছে।

কাছাকাছি পর্যটনকেন্দ্রগুলি

যাঁরা ঘোরার পাশাপাশি ডুয়ার্স উৎসের আনন্দ নিতে চান, তাঁদের জন্য জানিয়ে দিই কোন কোন এলাকায় থাকলে সন্ধ্যায় ডুয়ার্সে উৎসব উপভোগ করতে পারবেন। ডুয়ার্স উৎস হয় আলিপুরদুয়ারে। তাই আলিপুরদুয়ারে তো থাকতেই পারবেন।  দিনে আশপাশের বক্সা, রাজাভাতখাওয়া, রায়মাটাং, জয়ন্তী, জয়গাঁয় ভুটান সীমান্ত, টোটোপাড়া, চিলাপাতা. জলদাপাড়া সহ আরও নানা জায়গায় ঘুরতে পারবেন। আর সন্ধ্যায় আলিপুরদুয়ার বা রাজাভাতখাওয়ায় ফিরে ডুয়ার্স উৎসবের আনন্দ নিতে পারবেন।

Advertisement

 

Advertisement