scorecardresearch
 

Paragliding Resumes In Darjeeling: আবার বছর ৭ পর! দার্জিলিঙে চালু প্যারাগ্লাইডিং, পর্যটকদের উল্লাস

Paragliding Resumes In Darjeeling: প্রশিক্ষণপ্রাপ্ত দুজন গ্লাইডার এবং দুজন পাইলট প্যারাগ্লাইডিং পরিচালনা করছেন। রোজ ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত এই পরিষেবা চালু থাকছে। কারণ, সকাল ১০টার পরে পশ্চিমী হাওয়া বইতে শুরু করায় প্যারাগ্লাইডিং করা সম্ভব হয় না।

Advertisement
আবার বছর ৭ পর! দার্জিলিঙে চালু প্যারাগ্লাইডিং, পর্যটকদের উল্লাস আবার বছর ৭ পর! দার্জিলিঙে চালু প্যারাগ্লাইডিং, পর্যটকদের উল্লাস

Paragliding Resumes In Darjeeling: দীর্ঘ সাত বছর বন্ধ থাকার পর শৈলশহর দার্জিলিংয়ে চালু হয়ে গেল প্য়ারাগ্লাইডিং। ফলে খুশির হাওয়া পর্যটন মহলে। এই গ্লাইডিং চালুর ফলে দার্জিলিংয়ের আকর্ষণ আরও বাড়বে বলে আশাবাদী জিটিএ টুরিজম ও পর্যটন সার্কিট। শুধু দার্জিলিং নয় কার্শিয়াংয়েও আকর্ষণ বাড়াতে প্যারাগ্লাইডিং শুরু করা হবে বলে জানা গিয়েছে।যেটা গিদ্দাপাহাড় থেকে শিলিগুড়ির কাছে রোহিনী পর্যন্ত যা চালু হতে পারে।

খরচ কত?
দার্জিলিংয়ের সেন্ট পলস থেকে লেবং পর্যন্ত আড়াই কিলোমিটার প্যারাগ্লাইডিং করতে খরচ পড়বে ৩৫০০ টাকা। আগাম বুকিং করতে হবে। প্রশিক্ষণপ্রাপ্ত দুজন গ্লাইডার এবং দুজন পাইলট প্যারাগ্লাইডিং পরিচালনা করছেন। রোজ ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত এই পরিষেবা চালু থাকছে। কারণ, সকাল ১০টার পরে পশ্চিমী হাওয়া বইতে শুরু করায় প্যারাগ্লাইডিং করা সম্ভব হয় না।

প্রতিদিন কতজন করে হবে?
রোজ মাত্র ৬ জন পর্যটক এই সুযোগ পাবেন। প্যারাগ্লাইডিংয়ের সময় পর্যটকরা কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য উপভোগ করতে পারবেন। ৫০০ টাকা দিয়ে আগাম বুকিং করতে হবে। বাকি টাকা দিতে হবে প্যারাগ্লাইডিংয়ের সময়। হোটেল থেকে পর্যটককে তুলে সেন্ট পলসে নিয়ে যাওয়া এবং লেবংয়ে নামার পর সেখান থেকে গাড়িতে পর্যটককে হোটেলে পৌঁছে দেওয়া হবে। আবহাওয়া খারাপ থাকলে যদি, প্যারাগ্লাইডিং করতে না পারেন। অগ্রিম নেওয়া দেওয়া টাকা ফেরত দেওয়া হবে পর্যটককে।

আরও পড়ুন

জিটিএর অ্যাডভেঞ্চার ট্যুরিজম বিভাগের মুখ্য আহ্বায়ক দাওয়া শেরপা জানিয়েছেন, ‘অ্যাডভেঞ্চার ট্যুরিজমকে উৎসাহ দিতেই জিটিএ এই পরিষেবা চালু করেছে। শুধুমাত্র রেজিস্টার্ড অ্যাডভেঞ্চার সংস্থাগুলোকেই পরিষেবা দেওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘কালিম্পং, দার্জিলিংয়ের পর এবার কার্শিয়াংয়েও প্যারাগ্লাইডিং পরিষেবা চালু করার চিন্তাভাবনা শুরু হয়েছে।

২০১১ সালে দার্জিলিংয়ে প্যারাগ্লাইডিং চালু হয়। কয়েক বছরের মধ্যে সেটা অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল। তবে ২০১৭ সালে গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে ফের হিংসাত্মক আন্দোলন শুরু হওয়ায় বন্ধ হয়ে যায় প্যারাগ্লাইডিং। কাল‌িম্পংয়ের ডেলোয় আপাতত প্য়ারাগ্লাইডিং চালু রয়েছে। ২০১৮ সালে একটি দুর্ঘটনায় মৃত্যু হয় এক পর্যটকের। তারপর কিছুদিন এই পরিষেবা বন্ধ করেছিল জিটিএ। পরবর্তীতে বাছাই করে প্রশিক্ষণপ্রাপ্ত কয়েকজনকে নিয়ে ফের চালু করার অনুমতি দেয় জিটিএ’র পর্যটন বিভাগ।

Advertisement

Advertisement