scorecardresearch
 

Siliguri To Sikkim Online Bus: নগদ টাকায় আর টিকিট নয়, সরকারি বাসে সিকিমে যাওয়ার নয়া বন্দোবস্ত

Siliguri To Sikkim Cheap Bus Service: পাহাড়ি রাজ্য সিকিম ভ্রমণের খরচ এবার আরো কমবে।সামান্য টাকা দিলেই বাড়িতে বসেই অনলাইনে মিলবে সরকারি AC বাসের টিকিট। শুধু তাই নয় পছন্দমত সিট বুক করে নিতে পারবেন।  

Advertisement
নগদ টাকায় আর টিকিট মিলবে না, সরকারি বাসে সিকিমে যাওয়ার নয়া বন্দোবস্ত নগদ টাকায় আর টিকিট মিলবে না, সরকারি বাসে সিকিমে যাওয়ার নয়া বন্দোবস্ত

Siliguri To Sikkim Cheap Bus Service: এবার শিলিগুড়ি থেকে সিকিম বাসে যেতে হলে আর নগদ টাকা চলবে না। ক্যাশলেশ লেনদেন চালু করতে চলেছে শৈলরাজ্য। বাস ভাড়ার ক্ষেত্রে সম্পূর্ণ ডিজিটাইজেশনের পথে হাঁটতে চলেছে সিকিম সরকার। বুকিং কাউন্টার থেকে বাস, সর্বত্রই নিষিদ্ধ হতে চলেছে নগদ লেনদেন। শুক্রবার এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন পরিবহণ দফতর।

সিকিমের পরিবহণ সচিব রাজ যাদবের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, আগাম টিকিট বুক করা থেকে বাসে ওঠার পর টিকিট কাটা, সমস্তটাই যে এখন থেকে অনলাইনে হবে। তবে কবে থেকে তা কার্যকর হবে, তা স্পষ্ট নয়। দ্রুত এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে ওই নির্দেশিকায় বলা হয়েছে। তবে সরকারি এই সিদ্ধান্তে কিছুটা সমস্য়ায় পড়তে হতে পারে সাধারণ মানুষকে। কারণ এখনও একটা বড় অংশের মানুষ ক্যাশলেস লেনদেনে অভ্যস্ত নন। ফলে বিকল্প  কোনও বন্দোবস্ত থাকবে কি না, তা নিয়ে এখনই কোনও সিদ্ধান্ত হয়নি।

সিকিম অনলাইন

কী আছে নির্দেশিকায়?
পরিবহণ সচিবের নির্দেশিকা অনুসারে, এসএনটি'র গ্যাংটক এবং শিলিগুড়ি ডিপো সহ সমস্ত কাউন্টারে ইউপিআই পেমেন্টের ব্যবস্থা কার্যকর করা হচ্ছে। কিউআর কোড স্ক্যান করে টিকিটের দাম চোকাতে হবে। গ্যাংটক এবং শিলিগুড়ি ডিপোতে পিওএস মেশিন বসানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে ক্রেডিট এবং ডেবিট কার্ডের মাধ্যমে যাত্রীরা টিকিট কাটতে পারেন। বাসের টিকিট আগাম বুকিংয়ের জন্য অবশ্য নগদের পাশাপাশি অনলাইন পেমেন্টের ব্যবস্থা অনেকদিন থেকেই কার্যকর ছিল। কিন্তু এবার থেকে নগদ তুলে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন

শিলিগুড়ি থেকে সিকিমের রিজার্ভ ও শেয়ার গাড়ি ভাড়া অনেকটাই বেশি। তার উপর জার্নিটা তেমন আরামদায়ক নয়। এই পরিস্থিতিতে বড় বাসে মাথা পিছু ২০০ টাকারও কমে সিকিম যেতে পারেন সাধারণ যাত্রীরা বা কম বাজেটের পর্যটকরা। এবার অনলাইন চালু হলে অনেকেই ফের বেসরকারি বাস বা ছোট গাড়ি বেছে নেবেন বলেন মনে করা হচ্ছে। এসএনটি'র শিলিগুড়ি ডিপোর তরফে জানানো হয়েছে, অনলাইনের বন্দোবস্ত হয়ে গিয়েছে। দ্রুত তা কার্যকর করা হবে। প্রথমদিকে কিছুটা যে সমস্যা হলেও তা ধীরে ধীরে ঠিক হয়ে যাবে বলে আশা করছেন তাঁরা।

Advertisement

 

Advertisement