scorecardresearch
 

South Dinajpur Tourism: পর্যটকদের নয়া আকর্ষণ, ১ বছর পর খুলছে বালুরঘাটের আরণ্যক পার্ক

South Dinajpur Tourism: আরণ্যক পার্কটি পিপিপি মডেলে খোলার জন্য টেন্ডার প্রক্রিয়ার কাজ প্রায় শেষের দিকে। খুব দ্রুত এই পার্ক সাধারণ মানুষের জন্য খুলে দিতে চাইছে বালুরঘাট পঞ্চায়েত সমিতি।

Advertisement
পর্যটকদের নয়া আকর্ষণ, ১ বছর পর খুলছে বালুরঘাটের আরণ্যক পার্ক পর্যটকদের নয়া আকর্ষণ, ১ বছর পর খুলছে বালুরঘাটের আরণ্যক পার্ক

South Dinajpur Tourism: দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে খুলে যাচ্ছে বালুরঘাটের আরণ্যক উদ্যান। এই পার্কে মনোরম পরিবেশ গড়তে ভেতরে তৈরি করা হয়েছিল বোটিং সিস্টেম, টয় ট্রেন ও জলের ফোয়ারা। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে সেগুলো প্রায় সবই নষ্ট হয়ে পড়ে আছে। সেগুলিকে সারিয়ে শহরবাসীর জন্য পার্কটিকে রোজকার গন্তব্যের জায়গা করে গড়ে তোলা হচ্ছে। খুব শীঘ্রই এটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি বালুরঘাটে আসা পর্যটকরাও যাতে এখানে সময় কাটাতে পারে তার জন্য উপযুক্ত পরিবেশ গড়ে তোলা হচ্ছে বলে জানানো হয়েছে।

টানা ১০ মাস বন্ধ থাকার পর আবার খুলতে চলেছে আরণ্যক উদ্যান। প্রশাসনিক এই সিদ্ধান্তে খুশি জেলার মানুষ। আরণ্যক খোলার উদ্যোগ হিসেবে বালুরঘাট পঞ্চায়েত সমিতির তরফে পার্ক জুড়ে লাগানো হচ্ছে সিসিটিভি। ইতিমধ্যেই অর্ধেক সিসিটিভি লাগানোর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

আরণ্যক পার্কটি পিপিপি মডেলে খোলার জন্য টেন্ডার প্রক্রিয়ার কাজ প্রায় শেষের দিকে। খুব দ্রুত এই পার্ক সাধারণ মানুষের জন্য খুলে দিতে চাইছে বালুরঘাট পঞ্চায়েত সমিতি। প্রসঙ্গত, ২০১৬ সালে বালুরঘাট পঞ্চায়েত সমিতির উদ্যোগে নতুন রূপে আরণ্যককে গড়ে তোলা হয়েছিল। একটা সময় এই পার্ক মৃতপ্রায় অবস্থায় ছিল। চারপাশের প্রাচীর ভেঙে পড়েছিল। সংস্কার করার পর শিশুদের পাশাপাশি বয়স্করাও আরণ্যক পার্কে যাতায়াত শুরু করেছিল। এই পার্কে মনোরম পরিবেশ গড়তে ভেতরে তৈরি করা হয়েছিল বোটিং সিস্টেম, টয় ট্রেন ও জলের ফোয়ারা। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে সেগুলো প্রায় সবই নষ্ট হয়ে পড়ে আছে।

আরও পড়ুন

প্রসঙ্গত, ২০১৬ সালে বালুরঘাট পঞ্চায়েত সমিতির উদ্যোগে নতুন রূপে আরণ্যককে গড়ে তোলা হয়। আরণ্যককে নতুন করে সাজিয়ে তা সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়৷ ,তার আগে পার্কটির কোনও শ্রী ছিল না। চারপাশের প্রাচীর ভেঙে পড়েছিল। বালুরঘাট পঞ্চায়েত সমিতির উদ্যোগ গ্রহণ করেই সেই মৃতপ্রায় আরণ্যককে নতুন করে সাজিয়ে তোলা হয়।
বাচ্চাদের পাশাপাশি বয়স্করাও আরণ্যক পার্কে সময় কাটাচ্ছিলেন। তবে উঠতি যুবক-যুবতীদের দাপটে অনেকেই পার্ক উপেক্ষা করছিলেন। এরপর বন্ধ হয়ে যায়। অবশেষে পার্ক খোলার প্রক্রিয়া শুরু হওয়ায় খুশি সকলেই।

Advertisement

 

Advertisement