scorecardresearch
 

Dooars Visit In Monsoon: বর্ষায় সবুজ ডুয়ার্সের রূপ কেমন? 'বিকল্প' ট্যুরিজমে পর্যটক টানার প্রয়াস

Dooars Jungle Wildlife Visit In Monsoon: বর্ষাকালে জঙ্গলে প্রবেশ নিষিদ্ধ। তা বলে পর্যটকদের আসা তো আর নিষিদ্ধ নয়। এই পরিস্থিতিতে পর্যটনের নতুন দিশা দেখাতে পারে ভিলেজ ট্যুরিজম (Village tourism)। ডুয়ার্সের বিভিন্ন জায়গাজুড়ে একগুচ্ছ পরিকল্পনা নিয়ে এই উদ্যোগ নিতে চলেছেন পর্যটন ব্যবসায়ীরা।

Advertisement
ডুয়ার্সে ভিলেজ ট্যুরিজম ডুয়ার্সে ভিলেজ ট্যুরিজম

Dooars Visit In Monsoon Village Tourism: জঙ্গল তো বন্ধ সবাই জানে। খুলবে আবার ১৬ সেপ্টেম্বর। কিন্তু আবার এই সময়েই ডুয়ার্স সবচেয়ে বেশি সুন্দরী। টানা বৃষ্টিতে ছাতা মাথায় চা-বাগান বা জঙ্গল লাগোয়া রাস্তায় ঘুরে বেড়ানোর মজাই আলাদা। কিংবা রিসর্ট, হোম-স্টের বারান্দায় হেলান দিয়ে ধোঁয়া ওঠা দার্জিলিং (Darjeeling Tea) বা ডুয়ার্সের ক্র্যাশ টিয়ার অ্যান্ড কার্ল (CTC) চায়ের পেয়ালায় চুমুক দিতে দিতে বাইরের সৌন্দর্য চেটেপুটে নেওয়ার যে মওকা, তার তুলনা হয় না। কিন্তু সে সুযোগ পাবেন কীভাবে? পর্যটনের সঙ্গে যুক্ত সমস্ত স্টেকহোল্ডাররা এই সুযোগ তৈরি করে দিতে চাইছেন খুব শীঘ্রই।

ভিলেজ টুরিজম
বর্ষাকালে জঙ্গলে প্রবেশ নিষিদ্ধ। তা বলে পর্যটকদের আসা তো আর নিষিদ্ধ নয়। এই পরিস্থিতিতে পর্যটনের নতুন দিশা দেখাতে পারে ভিলেজ ট্যুরিজম (Village tourism)। ডুয়ার্সের বিভিন্ন জায়গাজুড়ে একগুচ্ছ পরিকল্পনা নিয়ে এই উদ্যোগ নিতে চলেছেন পর্যটন ব্যবসায়ীরা। এমনকী এই উদ্যোগ নিয়ে আশাবাদী অনেকেই।  যাতে জুলাই-অগাস্ট-সেপ্টেম্বরেও আরামসে ডুয়ার্সকে ডেস্টিনেশন করতে পারেন, উপরি হিসেবে জুটে যেতে পারে বন্যপ্রাণও।

টুর অপারেটরদের কাছ থেকে জানা গিয়েছে, জঙ্গলের দরজা বন্ধ থাকলেও ইতিমধ্যে অনেকেই টেলিফোনে খোঁজখবর নিচ্ছেন। বিকল্প ভ্রমণের দাবি করেছেন। তাই পর্যটক টানতে এই মরশুমে একাধিক পরিকল্পনা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ট্যুর অপারেটররা। ভিলেজ ট্যুরিজমকে পর্যটনের মানচিত্রে তুলে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

কী কী উপভোগ করতে পারবেন পর্যটকরা?

এই উদ্যোগে শামিল করা হচ্ছে বর্ষার মরশুমে পর্যটকদের ডুয়ার্সের গ্রামীণ প্রকৃতিকে চেনানো। ধান চাষ, পাট চাষ, চা পাতা তোলার মতো দৃশ্য দেখানো হবে তাঁদের। সেইসঙ্গে পুরোনো মন্দিরগুলি যেমন বোদাগঞ্জ ভ্রামরী দেবীর মন্দির, মহাকালধাম, পেটকাটি, জল্পেশ, জটিলেশ্বর, বটেশ্বর মন্দির দর্শনের ব্যবস্থাও করা হবে। এই পরিকল্পনা নিয়ে সবুজ সঙ্কেত চাইতে প্রশাসনের দ্বারস্থ হবেন ট্যুর অপারেটররা বলে জানা গিয়েছে। দ্রুত যাতে এটি বাস্তবায়ন করা যায়, তাহলে এই এবং পরের মরশুমগুলিতে পর্যটকদের বাড়তি সুযোগ থাকবে ডুয়ার্স উপভোগের।

Advertisement

ডুয়ার্সে পর্যটকদের অন্যতম আকর্ষণ জঙ্গল। এই জঙ্গলের টানেই বাইরে থেকে অনেকে এখানে আসেন। তবে বর্ষার এই তিন মাস দেশের সমস্ত অভয়ারণ্যের পাশাপাশি ডুয়ার্সের বনাঞ্চলেও পর্যটকদের প্রবেশ বন্ধ রয়েছে। ১৬ জুন থেকে ১৫ সেপ্টেম্বর অবধি জঙ্গল বন্ধই থাকে। এর আগে ময়নাগুড়ি ব্লকের শেষ প্রান্তে অবস্থিত গরুমারার রামশাই মেদলা নজরমিনার প্রতি বছরই খোলা থাকত পর্যটকের জন্য। তাই তখন বর্ষাতেও ডুয়ার্সে এসে বন্যপ্রাণীর দেখা পেতেন পর্যটকরা। তবে করোনার পর থেকে বন্যপ্রাণীর নিরাপত্তার কথা মাথায় রেখে বাকি নজরমিনারের পাশাপাশি এটিও বন্ধ করে দেওয়া হয় বন দফতরের তরফে। তাই বিকল্প আকর্ষণ তৈরি করা দরকার ছিল।

 

Advertisement