scorecardresearch
 

WB Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটের দফা বাড়বে? অধীরের মামলা গ্রহণ করল হাইকোর্ট

পঞ্চায়েত নির্বাচনের দফা বাড়ানোর দাবি তুলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। এই দাবি পূরণের জন্য তিনি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হবেন বলে জানিয়েছিলেন। সেইমতো পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ।

Advertisement
পঞ্চায়েতে দফা বাড়ানোর দাবিতে হাইকোর্টে অধীর পঞ্চায়েতে দফা বাড়ানোর দাবিতে হাইকোর্টে অধীর

পঞ্চায়েত নির্বাচনের দফা বাড়ানোর দাবি তুলেছেন  প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। এই দাবি পূরণের জন্য  তিনি কলকাতা হাইকোর্টের  দ্বারস্থ হবেন বলে জানিয়েছিলেন। সেইমতো পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী । নির্বাচনের দফা বাড়ানোর আবেদন জানিয়ে সোমবার তিনি মামলা করেছেন কলকাতা হাইকোর্টে ।  পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী না থাকলে এক দফার নির্বাচনে অশান্তি বাড়তে পারে এই আশঙ্কা করে মামলা করেছেন অধীর চৌধুরী।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর আশঙ্কা, পঞ্চায়েত ভোটে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী না থাকলে এক দফার নির্বাচনে অশান্তির সৃষ্টি হতে পারে রাজ্যজুড়ে ৷ মুর্শিদাবাদ, দক্ষিণ চব্বিশ পরগনা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বিরোধী দলের কর্মীরা আহত হচ্ছেন ৷ সেই ক্ষেত্রে বাড়ানো হোক পঞ্চায়েত নির্বাচনের দফা । এই আবেদন জানিয়ে সোমবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন অধীর চৌধুরীর আইনজীবী । তিনি এই মামলার দ্রুত শুনানিরও আবেদন জানিয়েছেন বিচারপতির কাছে ৷ আগামিকাল, অর্থাৎ মঙ্গলবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।  

প্রসঙ্গত পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্ব থেকে শুরু হয়ে প্রচার পর্যন্ত নিত্যদিন অশান্তির খবর সামনে এসেছে। তার মধ্যে বোমা উদ্ধার যেমন আছে তেমনি রয়েছে প্রাণ হানির ঘটনাও। অধীর চৌধুরীর বক্তব্য, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনার মতো জেলা গুলিতে বিরোধী দলের কর্মীরা নিত্যদিন আহত হচ্ছেন। ফলে ভোটের দিন শান্তিপূর্ণ নির্বাচন আদৌ সম্ভব কি না প্রশ্ন তুলে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে দৃষ্টি আকর্ষণ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। দ্রুত শুনানির আবেদন জানিয়েছেন তিনি। মঙ্গলবার শুনানি সম্ভাবনা। তবে একা অধীর চৌধুরী নন, ভোটের দফা বাড়ানোর আর্জি জানিয়েছে আইএসএফও। আদালতেও গিয়েছে আইএসএফ। অন্যদিকে মামলা দায়েরের হুমকি দিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।

আরও পড়ুন

Advertisement

Advertisement