scorecardresearch
 

Akshay Tritiya 2024: অক্ষয় তৃতীয়ার দিন গরুকে খাওয়ান, কিছুদিনের মধ্যেই বিয়ের প্রস্তাব আসবে

Akshay Tritiya 2024: বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথিতে অক্ষয় তৃতীয়া পালন করা হয়। এটাকে স্বয়ংসিদ্ধ মুহূর্ত মানা হয়ে থাকে। অক্ষয় তৃতীয়ার দিন ধনের দেবী মা লক্ষ্মীর দিন হিসাবে মানা হয়ে থাকে। এইদিনটি এতটাই শুভ যে এইদিনে যে কোনও নতুন কাজ শুরু করলে তাতে অবশ্যই সফল হবেন। এই বছর অক্ষয় তৃতীয়া ১০ মে শুক্রবার পালন করা হবে।

Advertisement
অক্ষয় তৃতীয়া ২০২৪ অক্ষয় তৃতীয়া ২০২৪
হাইলাইটস
  • বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথিতে অক্ষয় তৃতীয়া পালন করা হয়।

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথিতে অক্ষয় তৃতীয়া পালন করা হয়। এটাকে স্বয়ংসিদ্ধ মুহূর্ত মানা হয়ে থাকে। অক্ষয় তৃতীয়ার দিন ধনের দেবী মা লক্ষ্মীর দিন হিসাবে মানা হয়ে থাকে। এইদিনটি এতটাই শুভ যে এইদিনে যে কোনও নতুন কাজ শুরু করলে তাতে অবশ্যই সফল হবেন। এই বছর অক্ষয় তৃতীয়া ১০ মে শুক্রবার পালন করা হবে। এই দিনে করা কিছু উপায় মা লক্ষ্মীর কৃপা পেতে আপনাকে সাহায্য করবে। আপনার সব বাধা দূর হবে। আসুন জেনে নিই অক্ষয় তৃতীয়াতে করা কিছু উপায় সম্পর্কে। 

অক্ষয় তৃতীয়ার উপায়

-অক্ষয় তৃতীয়ার দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পরুন। এর পরে, পুজোর স্থানটি পরিষ্কার করুন এবং গঙ্গাজল দিয়ে শুদ্ধ করুন। ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর মূর্তি বা যন্ত্র স্থাপন করুন।

আরও পড়ুন

-অক্ষয় তৃতীয়ার দিন ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর উদ্দেশ্যে প্রদীপ, ফুল, ফল এবং মিষ্টি নিবেদন করুন। শ্রী বিষ্ণু সহস্ত্রাম বা লক্ষ্মী স্তোত্র জপ করুন এবং বিয়ের পথে আসা বাধাগুলি দূর করার জন্য প্রার্থনা করুন।

-অক্ষয় তৃতীয়ার দিনে কন্যাদান করা অত্যন্ত পুণ্যের কাজ বলে বিবেচিত হয়। এই দিনে কন্যাদান করলে দাম্পত্য জীবনের বাধা দূর হয় এবং দাম্পত্য জীবন সুখের হয়। যদি আপনার বাড়িতে কারোর বিবাহে বাধা আসে, তবে এই দিনে কন্যাদান করা আপনার জন্য উপকারী হবে।

-অশ্বত্থ গাছ ভগবান বিষ্ণুর খুব প্রিয় বলে মনে করা হয়। অক্ষয় তৃতীয়ার দিন এই গাছের পুজো করলে দাম্পত্য জীবনের বাধা দূর হয় এবং দাম্পত্য জীবনে সুখ আসে।

-শনিদেব কর্মের দেবতা। এমনটা বিশ্বাস করা হয় যে অক্ষয় তৃতীয়ার দিন শনিদেবের পুজো করলে দাম্পত্য জীবনের সব ধরনের বাধা দূর হয় এবং দাম্পত্য জীবনে স্থিতিশীলতা আসে।

Advertisement

-গরুকে মা লক্ষ্মীর রূপ মনে করা হয়। অক্ষয় তৃতীয়ার দিনে গরুকে খাবার খাওয়ালে দাম্পত্য জীবনের বাধা দূর হয় এবং দাম্পত্য জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে।

-যদি বিয়েতে বারবার বাধা আসে, তবে অক্ষয় তৃতীয়ার দিন একটি নারকেল নিয়ে অশ্বত্থ গাছকে সাতবার প্রদক্ষিণ করুন, আপনার নাম ও গোত্র বলুন। এরপর এই নারকেলটি অশ্বত্থ গাছে নিবেদন করুন। এতে বিয়ে সংক্রান্ত বাধা দূর হয়।

Advertisement