scorecardresearch
 

Jyeshtha Purnima 2023: জ্যৈষ্ঠ পূর্ণিমায় মহিলাদের জন্য দুর্দান্ত যোগ, ছুটে আসবেন মা লক্ষ্মী; অর্থ সংকট দূর হবে

হিন্দু ধর্মে, প্রতি মাসের শেষ তারিখ পূর্ণিমা তিথি। জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথি পালিত হবে ৩ জুন। এই দিনে স্নান দানের বিশেষ গুরুত্ব রয়েছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে পূর্ণিমা তিথিতে পুজো, জপ, তপস্যা ও দান ইত্যাদি করা হয়।

Advertisement
জ্যৈষ্ঠ পূর্ণিমা জ্যৈষ্ঠ পূর্ণিমা
হাইলাইটস
  • জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথি পালিত হবে ৩ জুন
  • ৪ জুন স্নান-দান ও ধ্যান করা হবে

হিন্দু ধর্মে, প্রতি মাসের শেষ তারিখ পূর্ণিমা তিথি। জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথি পালিত হবে ৩ জুন। এই দিনে স্নান দানের বিশেষ গুরুত্ব রয়েছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে পূর্ণিমা তিথিতে পুজো, জপ, তপস্যা ও দান ইত্যাদি করা হয়। শাস্ত্র অনুসারে, প্রতি মাসের চতুর্দশী তিথির পরের দিন পূর্ণিমা তিথি। জানিয়ে রাখি, এবার জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা উপবাস পালিত হবে ৩ জুন এবং ৪ জুন স্নান-দান ও ধ্যান করা হবে।

ধর্মীয় বিশ্বাস অনুসারে, জ্যৈষ্ঠ পূর্ণিমার দিনটি ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর পুজার দিন। এই দিনে আচার-অনুষ্ঠান করে পুজো করলে সকল সুখ অর্জিত হয়। শুধু তাই নয়, এই দিনে কিছু বিশেষ ব্যবস্থার কথাও বলা হয়েছে। আপনিও যদি আর্থিক সীমাবদ্ধতায় অস্থির হয়ে থাকেন, তাহলে অবশ্যই ৩টি জিনিস কিনুন এবং জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন বাড়িতে নিয়ে আসুন। এবার জ্যৈষ্ঠ পূর্ণিমায় কয়েকটি যোগের একটি খুব শুভ সংমিশ্রণ ঘটছে, যার কারণে উপবাসের দ্বিগুণ ফল পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক এ বছরের জ্যৈষ্ঠ পূর্ণিমার শুভ যোগ ও পুজো পদ্ধতি।

শুভ যোগ

  • শিব যোগ -২ জুন সকাল ৫টা ১০ থেকে- ৩ জুন দুপুর ২টো ৪৮ মিনিট পর্যন্ত
  • রবি যোগ - ৩ জুন সকাল ৫টা ২৩ মিনিট থেকে ৬টা ১৬ মিনিট পর্যন্ত
  • সিদ্ধি যোগ - ৩ জুন দুপুর ২টো ৪৮ মিনিট থেকে ৪ জুন বেলা ১১টা ৫৯ পর্যন্ত

জ্যৈষ্ঠ পূর্ণিমায় এই জিনিসগুলো বাড়িতে নিয়ে আসুন

কচ্ছপের মূর্তি বাড়িতে নিয়ে আসুন

জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন, জগৎ পালহার ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে বাড়িতে একটি কচ্ছপ আনতে হবে। কথিত আছে কচ্ছপ ভগবান বিষ্ণুর অবতার। প্রাচীনকালে সমুদ্র মন্থনের সময় ভগবান বিষ্ণু কচ্ছপের রূপ ধারণ করেছিলেন। এই দিনে বাড়িতে কচ্ছপ আনা খুবই শুভ বলে মনে করা হয়। এটি বাড়ির উত্তর দিকে রাখতে হবে। বাড়িতে রাখলে সুখ ও সমৃদ্ধি আসে এবং আর্থিক সীমাবদ্ধতা থেকে মুক্তি পান।

Advertisement

মাছের মূর্তি বাড়িতে আনুন

আপনি যদি দীর্ঘদিন ধরে আর্থিক সংকটে ভোগেন, তাহলে জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন বাড়িতে মাছ নিয়ে আসুন। এছাড়াও ঘরে লক্ষ্মীর মূর্তি বা মূর্তি স্থাপন করতে পারেন। জানিয়ে রাখি ভগবান বিষ্ণুর প্রথম দশটি অবতারের মধ্যে প্রথম অবতার হল মৎস্য অবতার। এটি বাড়ির উত্তর দিকেও স্থাপন করা উচিত।

হাতির মূর্তি ঘরে আনুন

হিন্দু ধর্মে, দেবী লক্ষ্মীকে খুশি করার জন্যও হাতির পূজা করা হয়। হাতি সম্পদের প্রতীক হিসেবে বিবেচিত হয়। কথিত আছে যে একটি হাতির পূজা করলে দেবী লক্ষ্মী এবং ভগবান গণেশ প্রসন্ন হন। হাতির কৃপায় ঘরে সুখ-সমৃদ্ধি আসে। আপনিও যদি আর্থিক সীমাবদ্ধতায় সমস্যায় পড়ে থাকেন, তাহলে বাড়িতে একটি হাতির মূর্তি আনুন। এই টাকা আনে।

 

Advertisement