scorecardresearch
 

Shani Jayanti 2023 Shani Dosh: শনি জয়ন্তীতে শনি দোষ কাটানোর মোক্ষম সুযোগ, যা যা করতে হবে

জ্যোতিষশাস্ত্রে শনিদেবকে কর্ম দাতার মর্যাদা দেওয়া হয়েছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বছরের প্রথম মাসের অমাবস্যা দিনে শনি জয়ন্তী পালিত হয়। এ বছর শনি জয়ন্তী পালিত হবে ১৯ মে।

Advertisement
শনির প্রতিকার শনির প্রতিকার
হাইলাইটস
  • জ্যোতিষশাস্ত্রে শনিদেবকে কর্ম দাতার মর্যাদা দেওয়া হয়েছে
  • নি জয়ন্তী পালিত হবে ১৯ মে

জ্যোতিষশাস্ত্রে শনিদেবকে কর্ম দাতার মর্যাদা দেওয়া হয়েছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বছরের প্রথম মাসের অমাবস্যা দিনে শনি জয়ন্তী পালিত হয়। এ বছর শনি জয়ন্তী পালিত হবে ১৯ মে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে শনিদেবের জন্ম হয়েছিল। শনিদেবকে কর্মের প্রধান দেবতাও মনে করা হয়। সেই সঙ্গে জ্যোতিষশাস্ত্র অনুসারে, জন্মকুণ্ডলীতে গ্রহের অশুভ প্রভাব কমাতে শনিদেবের পুজো করার বিধানও রয়েছে। আজ, এই প্রতিবেদনে আমরা আপনাকে বলব যে কীভাবে আপনার রাশি প্রভাবিত হলে শনি দোষ দূর করবেন।

যাদের জন্মকুণ্ডলীতে শনি দোষ আছে তাঁরা অর্ধশত থাকে। তাঁদেরও শনি জয়ন্তীর দিন নিয়ম-কানুন মেনে ভগবান শনিদেবের পুজো করা উচিত। শনিদেব প্রসন্ন হলে সমস্ত দোষ থেকে মুক্তি মেলে। আপনি যদি শনি জয়ন্তীর দিন শনি পুজো করেন তবে তা আপনার জন্য শুভ হবে।

আরও পড়ুন: Budhaditya Rajyog 2023: 'বুধাদিত্য রাজযোগ' ঘটতে চলেছে, ভাগ্য খুলবে এই মানুষদের, পাবেন অঢেল সম্পদ-খ্যাতি

শুভ সময়

জেষ্ঠ মাসের অমাবস্যা তিথি ১৮ মে সকাল ৯টা ৪২ মিনিটে থেকে শুরু হবে, যা ১৯ মে রাত ৯টা ২২ মিনিটে শেষ হবে। উদয় তিথি অনুসারে, শনি জয়ন্তীর উৎসব ১৯ মে পালিত হবে।

শনি দোষ দূর করতে করুন এই প্রতিকার

যদি আপনার কুণ্ডলীতে শনি সংক্রান্ত কোনও দোষ থাকে, তাহলে শনি জয়ন্তীর দিন ব্রহ্ম মুহুর্তে স্নান ও ধ্যান করে শনি ভগবানের পুজো করতে হবে। এই দিনে শনিদেবকে সরষের তেল নিবেদন করা উচিত। শুধু তাই নয়, এর পর শনি মন্ত্র জপ করার সময় সাতবার প্রদক্ষিণ করতে হবে। শনি জয়ন্তীর দিনে এই প্রতিকার করলে রাশিতে শনি দোষ থেকে মুক্তি পাবেন।

Advertisement

শনি জয়ন্তীতে পুজোর পদ্ধতি

শনি জয়ন্তীর দিন সকালে উঠে পবিত্র স্নান করে ধ্যান করুন।
এরপর সূর্যদেবকে পুজো করার সময় তামার পাত্র থেকে অর্ঘ্য নিবেদন করুন।
শনিদেবকে সরষের তেল, নীল ফুল ও কালো তিল নিবেদন করুন।
এর পর শনিদেবের উদ্দেশে সরষের তেলের প্রদীপ জ্বালিয়ে 'ওম শন শনিশ্চরায় নমঃ' মন্ত্রটি জপ করুন।

Advertisement