scorecardresearch
 

Rail Statement Regarding the Cause Of Accident At Odisha: কেন করমণ্ডল এক্সপ্রেসকে থামানো গেল না? যা জানাল রেল

Rail Statement Regarding the Cause Of Accident At Odisha: রেলওয়ের তরফ থেকে বলা হয়েছে যে, ট্রেন নম্বর ১২৪৮১ করমন্ডল এক্সপ্রেস বহানগা বাজার স্টেশনে শালিমার-মাদ্রাস) মেন লাইন দিয়ে যায়। এই সময়ে আপ লুপ লাইনে মাল গাড়ির সঙ্গে সেটি ধাক্কা মারে। সম্পূর্ণ গতিতে থাকার কারণে ওই স্টেশনে দাঁড় করানো সম্ভব হয়নি। এর পরিণতিতে ২১টি কোচ ডিরেল হয়ে যায় এবং তিনটি কোচ ডাউন লাইনে চলে যায়।

Advertisement
কেন করমণ্ডল এক্সপ্রেসকে থামানো গেল না? যা জানাল রেল কেন করমণ্ডল এক্সপ্রেসকে থামানো গেল না? যা জানাল রেল
হাইলাইটস
  • কেন করমণ্ডল এক্সপ্রেসকে
  • থামানো গেল না?
  • যা জানাল রেল

Rail Statement Regarding the Cause Of Accident At Odisha: ওড়িশার বালেশ্বরে শুক্রবার সন্ধ্যায় সাতটায় রেল দুর্ঘটনায় এখনও পর্যন্ত ২৮০ জনের মৃত্যুর খবর খবর কনফার্ম হয়েছে।যেখানে প্রায় হাজারের উপরে যাত্রী জখম হয়েছেন। এখনও রেসকিউ অপারেশন চলছে এবং এরই মধ্যে ভারতীয় রেলওয়ের এই দুর্ঘটনা নিয়ে বয়ান সামনে এসেছে।

দুর্ঘটনা নিয়ে কী বলছে রেল?

রেলওয়ের তরফ থেকে বলা হয়েছে যে, ট্রেন নম্বর ১২৪৮১ করমন্ডল এক্সপ্রেস বহানগা বাজার স্টেশনে শালিমার-মাদ্রাস) মেন লাইন দিয়ে যায়। এই সময়ে আপ লুপ লাইনে মাল গাড়ির সঙ্গে সেটি ধাক্কা মারে। সম্পূর্ণ গতিতে থাকার কারণে ওই স্টেশনে দাঁড় করানো সম্ভব হয়নি। এর পরিণতিতে ২১টি কোচ ডিরেল হয়ে যায় এবং তিনটি কোচ ডাউন লাইনে চলে যায়।

প্রত্যেক স্টেশনে অন্য ট্রেন পাস করানোর জন্য লুপ লাইন থাকে। বহানগা বাজার স্টেশনে আপ এবং ডাউন দুটো লুপ লাইন আছে। কোনও ট্রেন লুপ লাইনে তখন দাঁড় করানো হয়, যখন কোনও ট্রেন স্টেশন দিয়ে পাস করানো হতে থাকে।

ওই সময় ডাউন লাইনের ট্রেন ১২৮৬৪ যশবন্তপুর-হাওড়া এক্সপ্রেস বহানগা বাজার স্টেশন দিয়ে যাচ্ছিল এবং সেটি করমন্ডলের সঙ্গে ধাক্কা মারে। এরপরে যশবন্তপুর-হাওড়া এক্সপ্রেস এর দুটো বগি লাইন থেকে সরে যায়। রেলওয়ের তরফে জানানো হয়েছে যে করমন্ডল এক্সপ্রেসে ১২৫৭ জন লোক রিজার্ভেশন করেছিলেন। যেখানে হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেসে ১০৩৯ জনের রেজিস্ট্রেশন ছিল।

বহানগা বাজার স্টেশনে করমন্ডল এক্সপ্রেস এবং যশবন্তপুর-হাওড়া এক্সপ্রেস পাস করানোর জন্য মালগাড়িটিকে কমন লুপ লাইনে খাড়া করানো হয়। করমন্ডল এক্সপ্রেস দ্রুতগতিতে মেন লাইন দিয়ে যাচ্ছিল। সেই সময় ডাউন লাইনে যশবন্তপুর হাওড়া এক্সপ্রেসও যাচ্ছিল।

বহানগা বাজার স্টেশনে স্টপেজ নেই। বহানগা বাজার স্টেশনে এই ট্রেনগুলির কোনও স্টপেজ নেই। এই পরিস্থিতি দুটি ট্রেন দ্রুত গতিতে পার হচ্ছিল। বহানগা বাজার স্টেশন পাশ দিয়ে যাওয়ার সময় করমন্ডল এক্সপ্রেস আচমকা লাইন থেকে সরে যায় লাইনচ্যুত করমন্ডল এক্সপ্রেসের কয়েকটি বগি মাল গাড়ির সঙ্গে গিয়ে ধাক্কা মারে। দুর্ঘটনার সময় ডাউন লাইন দিয়ে যশবন্তপুর-হাওড়ার পিছনের দুটি বগিও করমন্ডল এক্সপ্রেস এর সঙ্গে ধাক্কা লেগে যায়। দুর্ঘটনাস্থলটি ভুবনেশ্বর রেলওয়ে স্টেশন থেকে প্রায় ১৭১ কিলোমিটার এবং খড়গপুর রেলওয়ে স্টেশন থেকে ১৬৬ কিলোমিটার।

Advertisement

 

Advertisement