scorecardresearch
 

Indian Currency : নোটে গান্ধীজির ছবি কেন, গান্ধীর বদলে নেতাজি বা অন্য কোনও ছবি দেওয়া সম্ভব?

নোটে গান্ধীজির ছবি নিয়ে প্রায়ই প্রশ্ন উঠে। ভারতীয় টাকায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি ব্যবহারের দাবি একাধিকবার উঠেছে। আর সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি তুলেছেন, নোটে মহাত্মা গান্ধীর সঙ্গে গণেশ ও দেবী লক্ষ্মীর ছবি রাখতে হবে। গুজরাত নির্বাচনকে সামনে রেখে কেজরিওয়ালের এই দাবিকে 'হিন্দুত্ব কার্ড' হিসেবে দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • নোটে গান্ধীজির ছবি নিয়ে প্রায়ই প্রশ্ন উঠে
  • ভারতীয় টাকায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি ব্যবহারের দাবি একাধিকবার উঠেছে
  • আর সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি তুলেছেন, নোটে মহাত্মা গান্ধীর সঙ্গে গণেশ ও দেবী লক্ষ্মীর ছবি রাখতে হবে

নোটে গান্ধীজির ছবি নিয়ে প্রায়ই প্রশ্ন উঠে। ভারতীয় টাকায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি ব্যবহারের দাবি একাধিকবার উঠেছে। আর সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি তুলেছেন, নোটে মহাত্মা গান্ধীর সঙ্গে গণেশ ও দেবী লক্ষ্মীর ছবি রাখতে হবে। গুজরাত নির্বাচনকে সামনে রেখে কেজরিওয়ালের এই দাবিকে 'হিন্দুত্ব কার্ড' হিসেবে দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কেজরিওয়ালের বক্তব্য, নোটের একপাশে গান্ধীজি এবং অন্যদিকে লক্ষ্মী-গণেশের ছবি থাকলে দেশের মানুষ আশীর্বাদ পাবে। নোটে কি গান্ধীজির বদলে নেতাজির বা দেব-দেবীর ছবি দেওয়া সম্ভব ? 

এতো গেল অরবিন্দ কেজরিওয়ালের কথা। তবে তিনিই যে প্রথম নোটে লক্ষ্মী-গণেশের ছবি ছাপার কথা বলেছেন এমনটা নয়। কেজরিওয়ালই প্রথম নন যিনি এমন দাবি করেছেন। বছর দুয়েক আগে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীও নোটে ভগবান গণেশ ও দেবী লক্ষ্মীর ছবি ছাপানোর দাবি জানিয়েছিলেন। সে সময় তিনিও কেজরিওয়ালের মতোই বলেছিলেন,অর্থনীতির উন্নতির জন্য সম্পদের দেবী লক্ষ্মীর ছবি নোটে ছাপানো দরকার।

আরও পড়ুন : Rantac, Zinetac Medicine : জিনট্যাক-সহ অম্বলের আর কী কী ওষুধ খাওয়া যাবে না?

এপ্রসঙ্গে জানিয়ে রাখি, অনেকেই মনে করেন, নোট থেকে মহাত্মা গান্ধীর ছবি মুছে ফেলা উচিত। কারও দাবি, গান্ধজির ছবি থাকুক। কিন্তু কোনও কোনও নোটে অন্য মহাপুরুষদের ছবিও রাখা উচিত। সেজন্য নেতাজির ছবি ছাপার দাবিও উঠেছিল। এখন যেটা প্রশ্ন, নোটে মহাত্মা গান্ধীর ছবির বদলে কি অন্য ছবি ছাপা সম্ভব ? বা গান্ধীজির ছবি রেখে কি অন্য ছবি যুক্ত করা যেতে পারে? এর সহজ উত্তর হল- না। আমরা জানি যে, স্বাধীনতার পর বহু বছর ধরে নোটে অশোক স্তম্ভ বা অন্য চিহ্ন ছাপা হয়েছিল। পরে মহাত্মা গান্ধীর ছবি লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয় তাঁর গ্রহণযোগ্যতার কথা মাথায় রেখে। সেই সময় মনে করা হয়েছিল,গান্ধীজি ছাড়া অন্য কোনো মহাপুরুষের ছবি ছাপা হলে বিতর্ক তৈরি হতে পারত। আবার সেজন্য বিরোধিতাও হতে পারত। সেই কারণেই নোটে মহাত্মা গান্ধীর ছবি ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়। 

Advertisement
নোটে গান্ধীজির ছবি
নোটে গান্ধীজির ছবি

এখন প্রশ্ন মহাত্মা গান্ধীর পরিবর্তে অন্য কোনও মহাপুরুষের ছবি নোটে ছাপা উচিত? এর উত্তর খুঁজতে সেন্ট্রাল রিজার্ভ ব্যাঙ্কের (RBI) একটি কমিটি এর আগে গঠন করা হয়েছিল। আর সেই কমিটি কী সিদ্ধান্ত নিয়েছিল তা লোকসভায় জানিয়েছিলেন তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৪ সালের নভেম্বরে তিনি লোকসভায় জানিয়েছিলেন, আরবিআই কমিটি মহাত্মা গান্ধী ব্যতীত অন্য কোনও নেতার ছবি নোটে ছাপানোর পক্ষে নয়। কারণ, গান্ধীজি ছাড়া আর কেউ তর্কাতিতভাবে দেশের প্রতিনিধিত্ব করেছেন এমন কেউ নেই। এরই মধ্যে আবার চলতি বছরের জুন মাসে নোট থেকে মহাত্মা গান্ধীর ছবি মুছে ফেলার খবর পাওয়া যায়। যদিও আরবিআই একটি বিবৃতি জারি করে স্পষ্ট করে দেয়, নোট থেকে মহাত্মা গান্ধীর ছবি সরানোর কোনও প্রস্তাব নেওয়া হয়নি বা এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

আরও পড়ুন : DA Latest Updates: ডিএ-র ফারাক বেড়ে ৩৫ শতাংশ, মাসে কত টাকা কম পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা?

এখন যেটা অনেকে বলছেন সেটাও বেশ গুরুত্বপূর্ণ। তাঁদের বক্তব্য ভারতীয় নোটে বিভিন্ন সময় বিভিন্ন ছবি ছাপানো হয়েছে। ১৯৬৯ সালে প্রথমবার নোটে মহাত্মা গান্ধীর ছবি ছাপা হয় এটা ঠিকই তলে আট এর দশকে ১ টাকার নোটে তেলের কূপ, ২ টাকার নোটে আর্যভট্টের স্যাটেলাইটের ছবি, ৫ টাকার নোটে ট্রাক্টর দিয়ে ক্ষেত চাষ করা হচ্ছে এবং ১০ টাকার নোটে কোনার্ক মন্দিরের চাকা, ময়ূর ও শালিমার বাগান ছাপা হয়েছিল। তাহলে পরিবর্তন কিন্তু একাধিকবার হয়েছে। বা অন্য ছবি ছাপানো হয়েছে। তাহলে এখন সম্ভব নয় কেন ? 

তবে, ২০১৪ সালের নভেম্বরে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছিলেন, আরবিআই কমিটি মহাত্মা গান্ধী ব্যতীত অন্য কোনও নেতার ছবি নোটে ছাপানোর পক্ষে নয়। সুতরাং গান্ধিজী ব্যতীত অন্য কারও ছবি নোটে ছাপা যাবে না। 
 

 

Advertisement