scorecardresearch
 

Jamai Sasthi Special Mutton: জামাইকে সেরা খাসির মাংসটা খাওয়াতে চান? রইল কলকাতার বাছাই করা কয়েকটি দোকানের হদিশ

রাত পোহালেই জামাইষষ্ঠী (Jamai Sasthi 2023)। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। জামাই ষষ্ঠীর দিনে জামাইদের রসনাতৃপ্তির দিন হিসেবেই ধরা হয়। জামাইকে পেটপুরে খাওয়াতে কোনও কিছুই বাদ রাখতে চান না শাশুড়িরা।

Advertisement
জামাই ষষ্ঠী স্পেশাল খাসির মাংস জামাই ষষ্ঠী স্পেশাল খাসির মাংস
হাইলাইটস
  • আজকাল বাজারে সেরা খাসির মাংস পাওয়া খুবই কঠিন হয়ে গিয়েছে
  • জামাই ষষ্ঠীর দিনে জামাইদের রসনাতৃপ্তির দিন হিসেবেই ধরা হয়
  • জামাইকে পেটপুরে খাওয়াতে কোনও কিছুই বাদ রাখতে চান না শাশুড়িরা

রাত পোহালেই জামাইষষ্ঠী (Jamai Sasthi 2023)। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। জামাই ষষ্ঠীর দিনে জামাইদের রসনাতৃপ্তির দিন হিসেবেই ধরা হয়। জামাইকে পেটপুরে খাওয়াতে কোনও কিছুই বাদ রাখতে চান না শাশুড়িরা। তা সে দামি মাছ হোক বা খাসির মাংস। আজকাল বাজারে সেরা খাসির মাংস পাওয়া খুবই কঠিন হয়ে গিয়েছে। রেওয়াজি খাসির যুগে দেশি খাসির মাংস মেলা মুশকিল। তবে, আমরা এই প্রতিবেদনে কলকাতার কয়েকটি সেরা ও পুরনো মাংসের দোকানের (Best Meat Shop in Kolkata) খোঁজ দেব। যেখানকার মাংস চোখ বুঁজে নেওয়া যেতে পারে। যাতে জামাইয়ের পাতে সেরাটা তুলে দেওয়া যায়।

গোপাল পাঁঠার দোকান (Gopal Patha): বহু ইতিহাসের সাক্ষী এই দোকান। গোপাল পাঁঠার মাংস পেতে হলে যেতে হবে কলেজ স্ট্রিটে। দোকানের নাম 'বাঙালির পাঁঠার মাংসের দোকান'। গোপাল মুখোপাধ্যায় (Gopal Chandra Mukhopadhyay) এই দোকান প্রতিষ্ঠা করেছিলেন। যে কারণে গোপাল পাঁঠা নামেই তিনি পরিচিতি লাভ করেছিলেন। আর সেই মাংসের দোকান আজও কলকাতার অন্যতম সেরা মাংসের দোকান।

বেঙ্গল মিট শপ (Bengal Meat Shop): বেলগাছিয়া জংশনে খুদিরাম বসু সরণিতে এই দোকানটি অবস্থিত। এই দোকানের মাংসও বেশ নাম করেছে। উৎসবের মরশুমে আবার ছাড়ও মেলে বলে শোনা যায়।

আরও পড়ুন: Jamai Sasthi Special Rituals: তালপাতার পাখায় হাওয়া করে জামাইকে ৩ বার 'ষাট-ষাট'! কেন এই রীতি করতেই হয়

মুন্না মিট শপ (Munna Meat Shop): এই দোকানটি ভবানীপুরের শতাব্দীপ্রাচীন যদুবাবুর বাজারের কাছে রয়েছে। মুন্নার মাংসের দোকান নামেই এলাকায় পরিচিত।

বেলেঘাটা মিট সাপ্লায়ার্স (Beleghata Meat Suppliers): এই দোকানের মাংসের নাম রয়েছে ক্রেতাদের মুখে। উত্তর ও দক্ষিণ, দুই কলকাতা থেকেই ক্রেতা ভিড় করেন এই দোকানে।

Advertisement

নুর মিট শপ (Noor Meat Shop): গড়িয়া এলাকায় রয়েছে নূর মাংসের দোকান | গড়িয়া মেট্রো এলাকায় নূর রেওয়াজি মটনের দোকান। গড়িয়া, বাঁশদ্রোণী এলাকার লোকজনের কাছে এই দোকানের মাংস প্রথম পছন্দের।

কোহিনুর মিট শপ (Kohinoor Meat Shop): বেকবাগানে পার্ক সার্কাস মার্কেটের পাশেই রয়েছে এই দোকান। অনেকেই দাবি করেন, এই দোকানের মাংসের তুলনা হয় না।

রহমনিয়া মিট শপ (Rahamania Meat Shop): খিদিরপুরের শাহি আস্তাবল এলাকার দোকানটি কয়েক বছরে বিশাল জনপ্রিয় হয়েছে। এই দোকান থেকে পাইকারি মাংসও সাপ্লাই করা হয়।

হাজি সাহেব মিট শপ (Hajee Saheb Meat Shop): গরিয়া এলাকার এই খাসির মাংসের দোকানটিও নামকরা। পরিষ্কার ও পরিচ্ছন্ন মাংসের জন্য এই দোকানে রোববারের সকালে ক্রেতাদের লম্বা লাইন লেগে যায়।

আমিন মিট শপ (Amin Meat Shop): এই দোকানটি পিকনিক গার্ডেনে অবস্থিত। দিশি ও রেওয়াজি খাশির মাংসের জন্য এই দোকানটি ইদানিং নাম করেছে। রবিবার ছাডা়ও সপ্তাহের অন্য দিনও তাই ভিড় লেগে থাকে এই দোকানে।

 

Advertisement