scorecardresearch
 

Kolkata Yellow Taxi-Electronic Vehicle: কলকাতায় সব হলুদ ট্যাক্সি ইলেক্ট্রিক ভেহিকল করার প্ল্যান, ভাড়া কমবে?

Kolkata Yellow Taxi-Electronic Vehicle: কলকাতায় (Kolkata) গণপরিবহণের অন্যতম আইকন হলুদ ট্যাক্সি (Yellow Taxi)। ডিজেলের দামের ছ্যাঁকা ও অ্যাপ ক্যাবের দৌরাত্মে তা ক্রমশ কমছে। কলকাতার এই হেরিটেজকে বাঁচিয়ে রাখতে এবার নতুন জীবন দেওয়া হতে পারে। রাজ্য সরকার হলুদ ট্যাক্সিগুলিকে বৈদ্যুতিক যানে (EV) রূপান্তর করার পরিকল্পনা করছে৷ যদি তা হয় তবে ডিজেলের দামের ভার থেকে খানিকটা স্বস্তি পেতে পারেন ট্যাক্সি চালক-মালিকেরা। 

Advertisement
কলকাতার হলুদ ট্যাক্সি (ছবি: PTI) কলকাতার হলুদ ট্যাক্সি (ছবি: PTI)
হাইলাইটস
  • কলকাতায় পরিবহণের অন্যতম আইকন হলুদ ট্যাক্সি
  • ডিজেলের দামের ছ্যাঁকা ও অ্যাপ ক্যাবের দৌরাত্মে পসার জমছে না কলকাতার এই আইকনের
  • তবে এবার নতুন জীবন পেতে চলেছে শহরের এই হলুদ ট্যাক্সিগুলি

Kolkata Yellow Taxi-Electronic Vehicle: কলকাতায় (Kolkata) গণপরিবহণের অন্যতম আইকন হলুদ ট্যাক্সি (Yellow Taxi)। ডিজেলের দামের ছ্যাঁকা ও অ্যাপ ক্যাবের দৌরাত্মে হলুদ ট্যাক্সির সংখ্যা ক্রমশ কমছে। এই হলুদ ট্যাক্সিকে বাঁচিয়ে রাখতে নতুন জীবন দিতে পারে রাজ্যের পরিবহণ দফতর। একে বৈদ্যুতিক যানে (EV) রূপান্তর করার পরিকল্পনা করছে রাজ্য সরকার৷ যদি তা হয় তবে ডিজেলের দামের ভার থেকে খানিকটা স্বস্তি পেতে পারেন ট্যাক্সি চালক-মালিকেরা। 

কী পরিকল্পনা?
এক ইংরেজি দৈনিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, সম্প্রতি, ব্রিটেন এবং ভারত সরকারের উদ্যোগে এক্সিলারেটিং স্মার্ট পাওয়ার অ্যান্ড রিনিউয়েবেল এনার্জি ইন ইন্ডিয়া (ASPIRE) প্রোগ্রামের অধীনে একটি ওয়ার্কশপ আয়োজিত হয়েছিল। সেখানে বেঙ্গল চেম্বার (BCC&I) এবং ব্রিটেন সরকার দ্বারা আয়োজিত EV ইকোসিস্টেম ওয়ার্কশপে রাজ্যের বিদ্যুৎ সচিব এস সুরেশ কুমার বলেছেন, "কলকাতার আইকনিক হলুদ ট্যাক্সিগুলি EV ইঞ্জিন হলে তা আরও বেশি দিন স্থায়ী হতে পারে।" 

এই পরিকল্পনাকে স্বাগত জানাল বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সদস্যরা
বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক সঞ্জীব রায় বলেছেন, "এই সিদ্ধান্তটি সরকারের পরিবহণ দফতরের পরিকল্পনার স্তরে রয়েছে। কয়েকটি পুরনো ট্যাক্সি নিয়ে ইলেকট্রিক ভেহিকেল করার পরীক্ষা নিরীক্ষাও চলছে। ইলেকট্রিক ভেহিকেল হলে বেশ সুবিধাই হয়।"

ট্যাক্সি অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট সুমন গুহ জানিয়েছেন, "ডিজেলের যে হারে দাম বেড়েছে, তাতে ট্যাক্সি চালানো সম্ভব হচ্ছে না। ইলেকট্রনিক ভেহিকেল হলে অনেক বেশি লাভবান হব আমরা। ডিজেলের যা দাম যা বেড়েছে তাতে ইলেকট্রিক ভেহিকেল হলে আমরা, চালক ভাইরা উপকৃত হব। শহরে ১৩ হাজার হলুদ ট্যাক্সি আছে। ইলেকট্রিক ভেহিকেল হলে সকলেই পরিবর্তন করবে।"

ইলেকট্রনিক ভেহিকেল হলে ট্যাক্সির ভাড়া কমবে?
সুমন গুহ জানিয়েছেন, হলুদ ট্যাক্সি ইলেকট্রনিক ভেহিকেল হলেও ভাড়া কমবে না। ট্যাক্স, ইনশিওরেন্স ও আরও অনেক কারণে ভাড়া কমানো সম্ভব নয় বলেই জানানো হয়।

Advertisement

শহরের হলুদ ট্যাক্সির ইতিহাস
কলকাতার ইতিহাস গবেষক গৌতম বসুমল্লিক জানান, শহর কলকাতায় প্রথম ট্যাক্সি চলে ১৯০৬ সালে। ধর্মতলার ফ্রেঞ্চ মোটরকার কোম্পানির অফিসের সামনে থেকে মিটারওয়ালা ওভারল্যান্ড কোম্পানির ট্যক্সিগাড়ি ছাড়ত। ভাড়া ছিল প্রতি মাইল ৮ টাকা। 

শহরে কালো-হলুদ ট্যাক্সির পর সব হলুদ ট্যাক্সি চালু হয়। এরও দখল নিচ্ছে অ্যাপ-ক্যাবগুলি। তবে, আধুনিক কলকাতাতে আজও শহরের ইমোশন তিলোত্তমার এই হলুদ ট্যাক্সি। 

Advertisement