scorecardresearch
 

Republic Day History: যখন স্বাধীনতা দিবস বদলে হল প্রজাতন্ত্র দিবস, কী ঘটেছিল?

Republic Day History: তারিখটি ছিল ২৬ জানুয়ারি এবং বছরটি ১৯৩০। সেবার সকাল থেকেই ভারতের প্রতিটি কোণায় উৎসবমুখর পরিবেশ। খাদির পোশাক পরে এবং হাতে ভারতের তেরঙা পতাকা ধরে, পুরুষ, মহিলা, বৃদ্ধ এবং শিশু সকলেই আধুনিক সময়ের সবচেয়ে বড় উৎসব উদযাপন করতে তাদের বাড়ি থেকে বেরিয়ে আসছে।

Advertisement
কেন প্রজাতন্ত্র দিবস পালিত হয় শুধুমাত্র ২৬ জানুয়ারি? কেন প্রজাতন্ত্র দিবস পালিত হয় শুধুমাত্র ২৬ জানুয়ারি?

Republic Day History: তারিখটি ছিল ২৬ জানুয়ারি এবং বছরটি ১৯৩০। সেবার সকাল থেকেই ভারতের প্রতিটি কোণায় উৎসবমুখর পরিবেশ। খাদির পোশাক পরে এবং হাতে ভারতের তেরঙা পতাকা ধরে, পুরুষ, মহিলা, বৃদ্ধ এবং শিশু সকলেই আধুনিক সময়ের সবচেয়ে বড় উৎসব উদযাপন করতে তাদের বাড়ি থেকে বেরিয়ে আসছে। এটি সম্পূর্ণ স্বরাজের উদযাপন। এটি ভারতের স্বাধীনতার উদযাপন। নির্ধারিত কর্মসূচি অনুযায়ী সকাল ৮টায় প্রতিটি গ্রাম ও শহরে বন্দে মাতরমের স্লোগান ও গানের মধ্য দিয়ে সারা ভারতে ভারতীয় তেরঙা উত্তোলন শুরু হয়। পেশোয়ার থেকে মাদ্রাজ এবং কলকাতা থেকে আহমেদাবাদ - সমস্ত শহর ও গ্রামে তেরঙা উত্তোলনের কর্মসূচি।

১৯২৯ সালের ডিসেম্বরে কংগ্রেসের লাহোর অধিবেশনে, তরুণ অধ্যক্ষ পণ্ডিত জওহরলাল নেহরুর নেতৃত্বে, দেশ প্রথমবারের মতো ব্রিটিশ সরকারের থেকে সাংবিধানিক সংস্কার এবং পর্যায়ক্রমে স্বশাসন প্রদানের ঐতিহ্য ভেঙে সরাসরি সর্বক্ষেত্রে দেশের স্বাধীনতা ঘোষণা করে একে বলা হতো পূর্ণ স্বরাজ। সম্পূর্ণ স্বরাজের এই প্রস্তাব জনগণের কাছে পৌঁছে দেওয়ার জন্য, ১৯৩০ সালের ৬ জানুয়ারি এলাহাবাদে কংগ্রেস ওয়ার্কিং কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়, যেখানে একই মাসের ২৬ জানুয়ারি সমগ্র দেশে স্বাধীনতা দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। জানুয়ারি মাসের শেষ রবিবার ছিল বলে ২৬ জানুয়ারি তারিখ নির্ধারণ করা হয়েছিল। সেইসঙ্গে ওয়ার্কিং কমিটি সকাল ৮টায় পতাকা উত্তোলনের সময়ও নির্ধারণ করে। সেইসঙ্গে ২৬ জানুয়ারি ভারতীয় তেরঙা উত্তোলন করার এবং সম্পূর্ণ স্বরাজের সংকল্পের সিদ্ধি উদযাপন করার জন্য সমস্ত দেশবাসীর কাছে আবেদন জানানো হয়েছিল।

 

আরও পড়ুন

মহাত্মা গান্ধী ২৬ জানুয়ারি, ১৯৩০-এ প্রথম স্বাধীনতা দিবস উদযাপনের বিষয়ে কিছু অতিরিক্ত নির্দেশ দিয়েছিলেন। গান্ধী বলেছিলেন, সবাই সম্পূর্ণ অহিংস পদ্ধতিতে মিছিল করবে। কোনও বক্তৃতা দেওয়া হবে না, তবে কংগ্রেসের সম্পূর্ণ স্বরাজের প্রস্তাব স্থানীয় ভাষায় অনুবাদ করে জনগণকে জানানো হবে। ভারতের এই রেজুলেশনের তথ্য বিশ্বের অন্যান্য দেশেও পাঠানো হয়েছিল। সেই সময়ে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আমেরিকার অনেক এমপি ভারতের স্বাধীনতার সংকল্পের প্রতি পূর্ণ সমর্থন প্রকাশ করেছিলেন।

Advertisement

২৬  জানুয়ারী, ১৯৩০-এ, নিউইয়র্কে একটি সভায়, আমেরিকান আইন প্রণেতারা ভারতের পূর্ণ স্বাধীনতার রেজোলিউশনের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেন এবং মার্কিন সেনেটকে স্বাধীন ভারতকে স্বীকৃতি দেওয়ার জন্য আহ্বান জানান। মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটিতেও সেই প্রস্তাব আনা হয়েছিল। ওই সাংসদরা তৎকালীন কংগ্রেস সভাপতি পণ্ডিত জওহরলাল নেহরুর কাছেও এ বিষয়ে বার্তা পাঠিয়েছিলেন। আমেরিকা ছাড়াও, বিশ্বের অন্যান্য দেশের ভারতীয়রাও ১৯৩০ সালের ২৬ জানুয়ারি প্রথমবারের মতো দেশের স্বাধীনতা দিবস উদযাপন করেছিল, যার জন্য স্থানীয় জনগণও সমর্থন করেছিল। ১৯৩০ সাল থেকে স্বাধীনতার আগ পর্যন্ত প্রতি বছর ২৬ জানুয়ারি সারাদেশে স্বাধীনতা দিবস পালিত হতো।

 

কংগ্রেসের লাহোর অধিবেশন শুধু পতাকা উত্তোলন বা পূর্ণ স্বরাজের স্লোগানে ভরে ওঠেনি। সেই অধিবেশনে, পণ্ডিত নেহেরু স্বাধীন ভারতের সংবিধান এবং এর ভবিষ্যত শাসন ব্যবস্থার সম্পূর্ণ রূপরেখা পেশ করেছিলেন, যা মহাত্মা গান্ধীর নির্দেশে তৈরি হয়েছিল। লাহোরের এই অধিবেশনে, ভারত অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং আধ্যাত্মিক স্বাধীনতা - চার ধরনের স্বাধীনতা অর্জনের জন্য অনুপ্রাণিত হয়েছিল। ভারত যে সম্পূর্ণ ধর্মনিরপেক্ষ শাসন ব্যবস্থা গ্রহণ করবে তাও স্পষ্ট করে দেওয়া হয়েছিল। নিজেকে সমাজতান্ত্রিক মতাদর্শের প্রতিনিধি হিসাবে বর্ণনা করে নেহেরু আরও বলেছিলেন যে ভারতের অর্থনীতি সমাজতন্ত্রের উপর ভিত্তি করে হবে। তিনি বলেছিলেন যে তিনি রাজা বা পুঁজিবাদী পরিচালিত বাণিজ্যিক ব্যবস্থায় বিশ্বাস করেন না। ভারত কোন রূপে ইংল্যান্ডের পার্লামেন্টের নিয়ন্ত্রণ গ্রহণ করবে না এবং ইংল্যান্ড কর্তৃক ভারতের উপর আরোপিত ঋণ কোন রূপে গ্রহণ করবে না।

লাহোর অধিবেশনে পূর্ণ স্বাধীনতার প্রস্তাব স্বাধীন ভারতের জন্য যে নির্দেশিকা নির্ধারণ করা হয়েছিল তা ভারতের গণপরিষদের প্রস্তাবে নীতিতে পরিণত হয়েছিল। এটাও নিছক কাকতালীয় ছিল না যে  ২৮  ডিসেম্বর, ১৯২৯ তারিখে লাহোর কংগ্রেসের প্রস্তাব এবং ১৩ ডিসেম্বর, ১৯৪৬ তারিখে ভারতের গণপরিষদের প্রস্তাব  উভয়ই পণ্ডিত জওহরলাল নেহরু দ্বারা উপস্থাপিত হয়েছিল। এই দুটি বীজ মন্ত্র দ্বারা অনুপ্রাণিত হয়ে, আমাদের সংবিধানের নির্মাতারা ভারতের একটি অন্তর্ভুক্তিমূলক সংবিধান তৈরি করেছিলেন। যেহেতু এই দুটি বীজ মন্ত্রের রেজোলিউশনের দিন ছিল ২৬ জানুয়ারি, এমনকি ২৬  নভেম্বর, ১৯৪৯ সালে সংবিধানের খসড়া তৈরির কাজ শেষ হওয়ার পরেও, তাই ২৬ জানুয়ারি, ১৯৫০ থেকে এটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

 

২৬ জানুয়ারী, ১৯৩০ সালের এই গৌরবময় ঐতিহ্যের আরেকটি ঘটনা খুবই গুরুত্বপূর্ণ। একই দিনে, বোম্বে এবং অন্যান্য কয়েকটি শহরে, কমিউনিস্ট পার্টির কিছু লোক ভারতীয় তেরঙার পরিবর্তে লাল পতাকা নিয়ে বিক্ষোভ দেখায়, সহিংস সংঘর্ষ হয় এবং ভারতীয় তেরঙা নিয়ে আয়োজিত অনুষ্ঠানগুলি ব্যাহত হয়। এর জবাবে তৎকালীন কংগ্রেস সভাপতি পণ্ডিত নেহেরু বলেছিলেন যে তিনিও লাল পতাকাকে সম্মান করেন, তবে কোনও ব্যক্তি, কোনও সংস্থা বা কোনও দল ভারতীয় তেরঙার অবমাননা করলে তা কোনও অবস্থাতেই বরদাস্ত করা হবে না।

প্রসঙ্গত, ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে স্বাধীনতা অর্জন করে ভারত এবং ওই দিনটি স্বাধীনতা দিবসের মর্যাদা পায়। স্বাধীনতা দিবসের প্রায় আড়াই বছর পর তৈরি হয়েছিল দেশের সংবিধান। ১৯৪৭ সালে ড. বি আর আম্বেডকরের নেতৃত্বে গঠিত হয় খসড়া কমিটি। ১৯৪৭ সালে ৪ নভেম্বর ড: বি আর আম্বেদকরের নেতৃত্বাধীন খসড়া কমিটি প্রথম ভারতীয় সংবিধানের খসড়া জমা দিয়েছিল। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় সংবিধান কার্যকর হয়। এই সূত্র ধরেই ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়।

Advertisement

Advertisement