scorecardresearch
 

Jyotipriya Mallick on Man Animal Conflict : লোকালয়ে চলে আসছে ভালুক, উদ্বেগে বন্যপ্রাণপ্রেমীরা, আশ্বাস রাজ্যের

Jyotipriya Mallick on Man Animal Conflict: ভালুক উত্তরবঙ্গের মানুষ ও বন দফতরের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। শুধু নভেম্বর মাসেই উত্তরবঙ্গে বেশ কয়েকবার ভালুক লোকালয়ে চলে এসেছিল। সাম্প্রতিক অতীতে এরকম ঘটনা নজিরবিহীন বলেই মনে করেন উত্তরবঙ্গের মানুষ। 

Advertisement
লোকালয়ে ভালুক চলে আসার ঘটনায় উদ্বিগ্ন বন্যপ্রাণপ্রেমীরা (প্রতীকী ছবি) লোকালয়ে ভালুক চলে আসার ঘটনায় উদ্বিগ্ন বন্যপ্রাণপ্রেমীরা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভারতে ৪টি প্রজাতির ভালুকের দেখা মেলে
  • যার মধ্যে হিমালয়ান ব্ল্যাক বেয়ার উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ১২০০ থেকে ৪ হাজার ৩০০ মিটার উচ্চতার মধ্যে জঙ্গলে বসবাস করে
  • এদের বুকে ঘিয়ে রঙের অর্ধচন্দ্রাকৃতি চিহ্ন দেখে সহজেই চেনা যায়

Jyotipriya Mallick on Man Animal Conflict: ভারতে ৪টি প্রজাতির ভালুকের দেখা মেলে। যার মধ্যে হিমালয়ান ব্ল্যাক বেয়ার উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ১২০০ থেকে ৪ হাজার ৩০০ মিটার উচ্চতার মধ্যে জঙ্গলে বসবাস করে। এদের বুকে ঘিয়ে রঙের অর্ধচন্দ্রাকৃতি চিহ্ন দেখে সহজেই চেনা যায়। সাম্প্রতিক অতীতে লোকালয়ে হানা দেওয়ার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। এ নিয়ে উদ্বিগ্ন পরিবেশপ্রেমীরা।

ভারতে ভালুকের সংখ্যা
সারা ভারতে এদের মোট সংখ্যা ৭ থেকে ৯ হাজারের মধ্যে বলে ধরে নেওয়া হয়। আই ইউ সি এন-এর রেড লিস্টে এটিকে ভালনারেবল বলে অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৭২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের সিডিউল-১ ভুক্ত প্রাণী এটি।

২০২১ সালের শেষের দিক থেকেই এই ভালুক উত্তরবঙ্গের মানুষ ও বন দফতরের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। শুধু নভেম্বর মাসেই উত্তরবঙ্গে বেশ কয়েকবার ভালুক লোকালয়ে চলে এসেছিল। সাম্প্রতিক অতীতে এরকম ঘটনা নজিরবিহীন বলেই মনে করেন উত্তরবঙ্গের মানুষ। 

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

আরও পড়ুন: প্লেনে এয়ারহোস্টেসের সে কী নাচ! ভিডিও VIRAL, তুমুল প্রশংসা

জলপাইগুড়ি জেলার মেটেলি চা-বাগানে ২০২১ সালের ২৪ নভেম্বর সন্ধ্যের দিকে এক যুবক একটি ভালুকের মুখোমুখি হন। সেখানকার মানুষের বক্তব্য, ওই যুবকের সঙ্গে সেলফি তুলতে গিয়ে নিজের বিপদ নিজেই ডেকে আনেন। ভালুকের আক্রমণে ঘটনাস্থলেই প্রাণ হারান ওই যুবক। এর ফলে এলাকায় চাঞ্চল্য ছড়ায় ওই এলাকার মানুষের গণপিটুনিতে মৃত্যু ভালুকটির।

প্রায় একই সময়ে এসএসবির সিবচু ক্যাম্পের কাছ থেকে বাহিনীর অফিসাররা চার থেকে পাঁচটি ভালুককে তাড়ান বলে খবরে। এ ছাড়াও উত্তরবঙ্গের একাধিক এরকম ঘটনা ঘটেছে। এবং বন দফতর যথেষ্ট সক্রিয়তার সঙ্গে ভালুক উদ্ধার করে তাদের জঙ্গলে ফিরিয়ে দিয়েছেন।

Advertisement

সাম্প্রতিক অতীতে ভালুক তাদের স্বাভাবিক বাসস্থান থেকে এত নীচে নেমে আসছে কেন? তাহলে কি হিমালয়ের ১,২০০-৪,৩০০ মিটার উচ্চতায় ওদের স্বাভাবিক বাসস্থান কোন ক্ষতির সম্মুখীন হচ্ছে? সে প্রশ্ন উঠেছে। 

রাজ্য়ের বনমন্ত্রী জানাচ্ছেন
বুধবার রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক দাবি করেন, এখন রাজ্যে মানুষের হাতে বন্যপ্রাণী, পাখি মারার প্রবণতা অনেক কমে গিয়েছে। গত কয়েক বছরে গুনে বলতে পারবেন, কত এমন ঘটনা হয়েছে। রেল দুর্ঘটনা ছেড়ে দিন। কখনও কখনও রাতে রেল দুর্ঘটনায় বন্যপ্রাণীর মৃত্যু হয়, সেটা আলাদা ব্য়াপার। ভালুক লোকালয়ে চলে আসছে। এমন খবর পাওয়া যায়। বন দফতরের কর্মীরা সেগুলো ধরে বনে ফিরিয়ে দিচ্ছি। মানুষকে বলা হয়েছে, এমন ঘটনা ঘটলে বন দফতরে খবর দিন। 

পরিবেশপ্রেমীদের মত
এ বিষয়ে প্রকৃতিবিদ কিংশুক মণ্ডল বলেন, ভালুক নিয়ে গবেষণা খুব কমই হয়েছে। এবং যা হয়েছে তা মূলত পশ্চিম হিমালয়ে। তাই এই প্রশ্নের সঠিক উত্তর দেওয়া কঠিন। তবে বন দফতর থেকে যেভাবে মানুষ এবং বন্যপ্রাণ সংঘাত এড়াতে তৎপর, তাতে ভবিষ্যতে প্রাণী বা মানুষ কাউকেই হয়তো প্রাণ দিতে হবে না।

 

Advertisement