scorecardresearch
 

Rohit Sharma T20 Retirement: কোহলির পর রোহিতও, বিশ্বকাপ জিতেই T20 থেকে অবসর

শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। এ নিয়ে দেশজুড়ে চলছে উৎসবের আমেজ। এরই মধ্যে একে একে দুই ভারতীয় ক্রিকেটার T20 আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন। প্রথমে বিরাট কোহলি বলেন যে এটিই তার শেষ টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ, কিছুক্ষণ পরে অধিনায়ক রোহিত শর্মাও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেন।

Advertisement
দেশকে বিশ্বকাপ উপহার দিয়েই  অবসর রোহিতের‌ দেশকে বিশ্বকাপ উপহার দিয়েই অবসর রোহিতের‌

শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে  টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। এ নিয়ে দেশজুড়ে চলছে উৎসবের আমেজ। এরই মধ্যে একে একে দুই ভারতীয় ক্রিকেটার T20 আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন। প্রথমে বিরাট কোহলি বলেন যে এটিই তার শেষ টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ, কিছুক্ষণ পরে অধিনায়ক রোহিত শর্মাও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেন। আইসিসি তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলেও এই তথ্য দিয়েছে। আইসিসি লিখেছে, "বিরাট কোহলির পর অধিনায়ক রোহিত শর্মাও টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।"

৩৭ বছর বয়সী রোহিত শর্মার অধিনায়কত্বে ভারতীয় দল শনিবার ইতিহাস তৈরি করে। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। এর মাধ্যমে চতুর্থবারের মতো বিশ্বকাপ (ODI, T20) শিরোপা জিতেছে ভারত। ফাইনাল ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়েছে ভারতীয় দল। এই জয় ১৪০ কোটি ভারতীয় সেলিব্রেট করছে। কিন্তু এর পরে, টি-টোয়েন্টি থেকে কোহলি এবং রোহিতের অবসর নিয়ে ক্রিকেট ভক্তরা বড় ধাক্কা খেয়েছেন।

ম্যাচের পর সংবাদিক সম্মেলনে রোহিত বলেন, "এটাও আমার শেষ খেলা ছিল। বিদায় জানানোর জন্য এর চেয়ে ভালো সময় আর হতে পারে না। আমি এটা (ট্রফি) ভীষণ ভাবে চেয়েছিলাম। এটা কথায় বলা খুব কঠিন। আমি এটা ঘটাতে চেয়েছিলাম এবং আমি খুব খুশি যে এবার আমরা সীমা অতিক্রম করেছি।"

আরও পড়ুন

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

Advertisement

 রোহিতের টি-টোয়েন্টি রেকর্ড কার্ড
রোহিত শর্মা ভারতের হয়ে ১৫৯ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ৩২.০৫ গড়ে এবং  ১৪০.৮৯ স্ট্রাইক রেটে৪২৩১ রান করেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার নামে ৫টি সেঞ্চুরি ও ৩২টি হাফ সেঞ্চুরি রয়েছে। এই ফরম্যাটে তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ১২১ রান। তিনি ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলেরও একজন অংশ ছিলেন এবং তিনিই একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি ভারতের হয়ে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০৭  বিশ্বকাপে ভারতের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয় রোহিতের।

ভারতীয় দল ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও রোহিত শর্মার নেতৃত্বে মাঠে নেমেছিল, কিন্তু দলটিকে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারের মুখে পড়তে হয়েছিল। এক বছর পরে, রোহিতের নেতৃত্বে, দলটি ঘরের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল এবং আহমেদাবাদে খেলা ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল।

রোহিতের টি২০ আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার
মোট টি-টোয়েন্টি ম্যাচ: ১৫৯টি
রান স্কোর: ৪২৩১
গড়: ৩২.০৫
স্ট্রাইক রেট: ১৪০.৮৯
সেঞ্চুরি: ৫টি
পঞ্চাশ: ৩২
ছক্কা: ২০৫
চার: ৩৮৩

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

টি-টোয়েন্টি আন্তর্জাতিককে  বিদায় জানিয়েছেন কোহলিও
শনিবার টি-টোয়েন্টি ফাইনাল জয়ের পর বিরাট কোহলিও বলেন, "এটা ছিল আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ, এটাই  আমরা অর্জন করতে চেয়েছিলাম। "

এটি কোহলির টি-টোয়েন্টি রেকর্ড কার্ড
কোহলি মোট ১২৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এই সময়কালে, তিনি ৪৮.৬৯ গড়ে ৪১৮৮ রান করেন এবং ১৩৭.০৪ স্ট্রাইক রেট করেন। টি-টোয়েন্টিতে তার নামে ১টি সেঞ্চুরি ও ৩৮টি অর্ধশতক রয়েছে। এই ফরম্যাটে তিনি মোট ১২৪টি ছক্কা এবং ৩৬৯টি চার মেরেছেন।

Advertisement