scorecardresearch
 

ICC Cricket World Cup 2023: ৪৬ দিনে ৪৮টি ম্যাচ, বিশ্বকাপে থাকছে রিজার্ভ ডে?

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের মহাযুদ্ধ শুরু হচ্ছে আজই। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে প্রথম ম্যাচটি হবে বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং রানার আপ নিউজিল্যান্ডের মধ্যে। ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

Advertisement
ক্যাপ্টেন্স মিটে দশ দলের ক্যাপ্টেনরা ক্যাপ্টেন্স মিটে দশ দলের ক্যাপ্টেনরা

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের মহাযুদ্ধ শুরু হচ্ছে আজই। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে প্রথম ম্যাচটি হবে বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং রানার আপ নিউজিল্যান্ডের মধ্যে। ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।


৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। ক্রিকেটের ইতিহাসে এই প্রথমবার ঘটছে, যখন পুরো ক্রিকেট বিশ্বকাপ ভারতে খেলা হবে। এর আগে, ভারত যৌথভাবে ১৯৮৭, ১৯৯৬ এবং ২০১১ সালে ওডিআই ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করেছিল। ৮ অক্টোবর চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে ভারতীয় দল। ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ হবে।
 

বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচগুলো হবে মুম্বই ও কলকাতায়
বিশ্বকাপ চলাকালীন, রাউন্ড রবিন লিগে ১০টি দল একে অপরের মুখোমুখি হচ্ছে, যেখানে মোট ৪৫টি ম্যাচ হবে। প্রতিটি দল রাউন্ড-রবিন ফর্ম্যাটে অন্য ৯ টি দলের বিরুদ্ধে খেলবে, যেখানে শীর্ষ চারটি দল নক-আউট পর্বে (সেমি-ফাইনাল) খেলার যোগ্যতা অর্জন করবে। এর পরে, প্রথম সেমিফাইনাল ১৫ নভেম্বর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এবং দ্বিতীয় সেমিফাইনাল ১৬ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে। ভারত সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলে মুম্বইয়ে তাদের সেমিফাইনাল ম্যাচ খেলবে।
 

আরও পড়ুন

বিশ্বকাপ ২০২৩ এর রিজার্ভ ডে থাকবে?
১৫ নভেম্বর বুধবার মুম্বইয়ে 2023 বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে এবং পরদিন কলকাতায় দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনালেই রিজার্ভ ডে থাকবে। ফাইনাল ম্যাচটি ১৯ নভেম্বর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবং রিজার্ভ ম্যাচটি ২০ নভেম্বর অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের সবগুলো ম্যাচ হবে মোট ১০টি ভেন্যুতে। এর মধ্যে রয়েছে হায়দরাবাদ, আহমেদাবাদ, দিল্লি, চেন্নাই, লখনউ, পুনে, বেঙ্গালুরু, মুম্বই, ধর্মশালা, কলকাতা।
 

কোয়ালিফাই করেছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস
বিশ্বকাপে ১০টি দল অংশ নিচ্ছে। আয়োজক হওয়ায় টুর্নামেন্টে সরাসরি প্রবেশ পেয়েছে ভারত। যেখানে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা ২০২০-২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে টুর্নামেন্টে জায়গা করে নিয়েছে। যেখানে প্রাক্তন চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডস যোগ্যতা অর্জন করেছে এবং টুর্নামেন্টে পৌঁছেছে। এটাই প্রথম ক্রিকেট বিশ্বকাপ, যেখানে খেলছে না ওয়েস্ট ইন্ডিজ দল।
 

Advertisement

ভারতীয় দলের সম্পূর্ণ সময়সূচি
৮ অক্টোবর বনাম অস্ট্রেলিয়া, চেন্নাই
১১ অক্টোবর বনাম আফগানিস্তান, দিল্লি
১৪ অক্টোবর বনাম পাকিস্তান, আমেদাবাদ
১৯ অক্টোবর বনাম বাংলাদেশ, পুনে
২২ অক্টোবর বনাম নিউজিল্যান্ড, ধর্মশালা
২৯ অক্টোবর বনাম ইংল্যান্ড, লখনউ
২ নভেম্বর বনাম শ্রীলঙ্কা, মুম্বই
৫ নভেম্বর বনাম দক্ষিণ আফ্রিকা, কলকাতা
১২ নভেম্বর বনাম নেদারল্যান্ডস, বেঙ্গালুরু।
 

Advertisement