scorecardresearch
 

India vs Pakistan Match Asia Cup 2023: বিরাট-রাহুল-কুলদীপ, পাক ম্যাচে ভারতের ৩ 'রকস্টার'

কেএল রাহুল, বিরাট কোহলি ও স্পিনার কুলদীপ যাদবকে এককথায় রকস্টার বলাই যায়। ভারত-পাকিস্তান ম্যাচে কোহলি ও রাহুলের সেঞ্চুরি। কুলদীপের স্পিনে ধরাশায়ী পাকিস্তান।

Advertisement
ভারত বনাম পাকিস্তান ম্যাচ ভারত বনাম পাকিস্তান ম্যাচ
হাইলাইটস
  • কুলদীপ, রাহুল ও কোহলির জাদু
  • পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় স্পিনারদের সেরা ইনিংস
  • রেকর্ডের পাহাড়ে কোহলি

India vs Pakistan Match Asia Cup 2023: এশিয়া কাপ ২০২৩-এর সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে দুর্ধর্ষ টিম ইন্ডিয়া। ২২৮ রানে পাকিস্তানকে হারাল ভারত। কলম্বোয় পাকিস্তানকে ৩৫৭ রানের টার্গেট দিয়েছিল ভারত। ৩২ ওভারে ১২৮ রানেই গুটিয়ে গেল পাকিস্তান। 

কুলদীপ, রাহুল ও কোহলির জাদু

কেএল রাহুল, বিরাট কোহলি ও স্পিনার কুলদীপ যাদবকে এককথায় রকস্টার বলাই যায়। ভারত-পাকিস্তান ম্যাচে কোহলি ও রাহুলের সেঞ্চুরি। কুলদীপের স্পিনে ধরাশায়ী পাকিস্তান। আন্তর্জাতিক কেরিয়ারের ৭৭তম সেঞ্চুরিটি কলম্বোয় প্রেমদাস স্টেডিয়ামে সেরে নিলেন বিরাট। ৯৪ বলে ১২২ রানের রূপকথার মতো ইনিংস। ৯টি চার ও ৩টি ছয়। কেএল রাহুল ১০৬ বলে ১১১ রানের অসাধারণ ইনিংস। ১২টি চার ও দুটি ছয়। কোহলি ও রাহুলের পার্টনারশিপ ১৯৪ বলে ২৩৩ রানের। 

ওদিকে আরেক রকস্টার কুলদীপ যাদব। ২৫ রান দিয়ে ৫ উইকেট তুলে একাই মাজা ভেঙে দিলেন বাবর আজমদের। ২০১২ ও ২০১৭ সালেও এই রকম ইনিংস দেখা গিয়েছে কুলদীপের। এশিয়া কাপের একদিনের ফর্ম্যাটে কোহলির এটি চতুর্থ শতক। এশিয়া কাপে একদিনের ফর্ম্যাটে সবচেয়ে বেশি সেঞ্চুরির অধিকারী দ্বিতীয় স্থানে কোহলি। ৬টি শতক নিয়ে একনম্বরে রয়েছেন সনথ জয়সূর্য।


পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় স্পিনারদের সেরা ইনিংস

২১ রানে ৫ উইকেট-- আরসাদ আয়ুব, ঢাকা, ১৯৮৮ সাল
৫০ রানে ৫ উইকেট-- সচিন তেন্ডুলকার, কোচি, ২০০৫ সাল
২৫ রানে ৫ উইকেট-- কুলদীপ যাদব, কলম্বো, ২০২৩ সাল
১২ রানে ৪ উইকেট-- অনিক কুম্বলে, টরন্টো, ১৯৯৬ সাল

Advertisement

একদিনের ফর্ম্যাটে পাকিস্তানের সবচেয়ে বড় হার

২৩৪ রানে হার শ্রীলঙ্কার বিরুদ্ধে, লাহোর, ২০০৯ সাল
২২৮ রানে হার ভারতের বিরুদ্ধে, কলম্বো, ২০২৩ সাল
২২৪ রানে হার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, ২০০২ সাল
১৯৮ রানে হার ইংল্যান্ডের বিরুদ্ধে, নটিংহ্যাম, ১৯৯২ সাল

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সবচেয়ে বড় জয়

২২৮ রানে জয়, ১১ সেপ্টেম্বর, ২০২৩

১৪০ রানে জয়-- ১০ জুন, ২০০৮ সাল

১২৪ রানে জয়- বার্মিংহাম, ৪ জুন, ২০১৭ সাল 

রেকর্ডের পাহাড়ে কোহলি

শ্রীলঙ্কায়  বিরাট কোহলি একাধিক রেকর্ড গড়লেন। যার মধ্যে অন্যতম হল দ্রুততম ১৩ হাজার রান। বিরাট কোহলি বিশ্বের দ্রুততম প্লেয়ার যিনি ওডিআই ক্রিকেটে ১৩ হাজার রান করলেন। মাত্র ২৬৭টা ইনিংসে তিনি এই রান করলেন। তিনি পিছনে ফেলে দিলেন সচিন তেন্ডুলকরকে। মাস্টার ব্লাস্টার সচিন ৩২১ ইনিংসে ১৩ হাজার ওডিআই রান করেছিলেন। তবে শুধু দ্রুততম ১৩ হাজার রানই নয়। বিরাট কোহলি ৮, ৯, ১০ ও ১২ হাজার ওডিআই রান দ্রুততম করলেন। এবং তিনি ১১২ তম ৫০+ রান করলেন এই ফর্ম্যাটে।
 

Advertisement