scorecardresearch
 

Team India Head Coach: টিম ইন্ডিয়ায় ফের বিদেশি কোচ? যে দুই নাম নিয়ে চর্চা চলছে

সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতীয় ক্রিকেট দলে শীর্ষ পদের জন্য CSK-এর প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং এবং প্রাক্তন SRH কোচ টম মুডির সঙ্গে যোগাযোগ করেছে বলে সূত্র জানিয়েছে। বিসিসিআই রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি হিসাবে স্টিফেন ফ্লেমিংকে পেতে আগ্রহী এবং যদি নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক এই ভূমিকার জন্য আবেদন করেন তবে বিষয়গুলি এগিয়ে নিয়ে যাওয়া হবে।

Advertisement
রোহিতদের জন্য বিদেশি কোচের কথা ভাবছে BCCI, ফ্লেমিং ও মুডির সঙ্গে যোগাযোগ রোহিতদের জন্য বিদেশি কোচের কথা ভাবছে BCCI, ফ্লেমিং ও মুডির সঙ্গে যোগাযোগ
হাইলাইটস
  • ভারতের পুরুষ ক্রিকেট দলের জন্য হেড কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে বিসিসিআই
  • দেশ ও দেশের বাইরের যে কেউ রোহিতদের কোচ হওয়ার জন্য আবেদন করতে পারেন

ভারতের পুরুষ ক্রিকেট দলের জন্য হেড কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে বিসিসিআই। দেশ ও দেশের বাইরের যে কেউ রোহিতদের কোচ হওয়ার জন্য আবেদন করতে পারেন। বিসিসিআইও বিদেশি কোচ নিয়োগ করতে রাজি আছে। সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতীয় ক্রিকেট দলে শীর্ষ পদের জন্য CSK-এর প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং এবং প্রাক্তন SRH কোচ টম মুডির সঙ্গে যোগাযোগ করেছে বলে সূত্র জানিয়েছে। বিসিসিআই রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি হিসাবে স্টিফেন ফ্লেমিংকে পেতে আগ্রহী এবং যদি নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক এই ভূমিকার জন্য আবেদন করেন তবে বিষয়গুলি এগিয়ে নিয়ে যাওয়া হবে।

বিসিসিআই ১৩ মে রোহিতদের জন্য হেড কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে। ২৭ মে-র মধ্যে আবেদন করা যাবে। বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ও পুনরায় আবেদন করতে পারেন। তবে বোর্ড বিদেশি কোচ নেওয়ার দিকে ঝুঁকছে বোর্ড। দ্রাবিড় ২০২১ সাল থেকে রোহিতদের কোচিং করাচ্ছেন। জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে তাঁর মেয়াদ শেষ হবে।

সূত্রের মতে, বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া শুরু করার আগে স্টিফেন ফ্লেমিং চাকরির জন্য আবেদন করতে পারেন। আইপিএলে চেন্নাই সুপার কিংস দলের কোচিং করিয়ে সফল হয়েছেন ফ্লেমিং। ২০০৯ সালে দলের প্রধান কোচ হিসাবে তিনি নিযুক্ত হন। তাঁর ও এমএস ধোনির যুগলবন্দিতে সিএসকে অনেকার আইপিএল শিরোপা জিতেছে। অন্যদিকে, টম মুডি ২০১৬ সালে SRH-এর আইপিএল-জয়ী দলের প্রধান কোচ ছিলেন।
ডানকান ফ্লেচার ছিলেন সিনিয়র জাতীয় পুরুষ দলের সর্বশেষ বিদেশি কোচ। ২০১৫ বিশ্বকাপে এমএস ধোনির নেতৃত্বাধীন দল সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর তাঁর মেয়াদ শেষ হয়। গ্রেগ চ্যাপেলের ব্যর্থতার পর ভারত বিদেশি কোচ নিয়োগের বিষয়ে শঙ্কিত ছিল, কিন্তু গ্যারি কার্স্টেনকে ২০০৮ সালে বোর্ডে আনা হয়েছিল এবং প্রাক্তন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ২০১১ সালের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। উল্লেখযোগ্যভাবে, কার্স্টেন এখন পাকিস্তান সিনিয়র জাতীয় পুরুষ দলের প্রধান কোচ।

Advertisement

উল্লেখযোগ্যভাবে, বিসিসিআই সচিব জয় শাহ মাসের শুরুতে নিশ্চিত করেছেন যে বোর্ড একজন বিদেশি কোচ নিয়োগে রাজি আছে। তিনি বলেছিলেন, 'নতুন কোচ ভারতীয় না বিদেশি হবে তা আমরা নির্ধারণ করতে পারি না। এটা CAC-এর ওপর নির্ভর করবে এবং আমরা একটি বিশ্বব্যাপী সংস্থা।

বিসিসিআই নতুন প্রধান কোচের জন্য ৩.৫ বছর মেয়াদ নির্ধারণ করেছে। যা শুরু হবে ১ জুলাই, ২০২৪ থেকে শুরু হবে এবং ২০২৭ সালের ডিসেম্বরে শেষ হবে৷ ভারত ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৭ সালে ওডিআই বিশ্বকাপ এবং উল্লিখিত সময়ের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের একটি চক্র খেলবে। এখন দেখার বিসিসিআই সাদা বলের জন্য আলাদা ও লাল বলের জন্য আলাদা কোচ নিয়োগ করে কি না। ইংল্যান্ডের টেস্টের জন্য ব্রেন্ডন ম্যাককালাম এবং সাদা বলের ক্রিকেটের জন্য ম্যাথু মট রয়েছেন। যেখানে পাকিস্তান সাদা বলের ক্রিকেটের জন্য কার্স্টেন এবং টেস্ট ক্রিকেটের জন্য জেসন গিলেস্পিকে নিয়োগ করেছে।

Advertisement