scorecardresearch
 

Champions Trophy 2025 Update: চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে সন্ত্রাসী বুরহান ওয়ানির যোগ! মাঠের কাছেই যা ঘটল

পাকিস্তান ICC-র কাছে খসড়া সময়সূচি জমা দিয়েছে, যেখানে ভারতের সমস্ত ম্যাচ লাহোরে খেলা হবে, তবে এখন পর্যন্ত BCCI থেকে ভারত সফরের বিষয়ে কোনও আনুষ্ঠানিক নিশ্চিতকরণ পাওয়া যায়নি।

Advertisement
চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে সন্ত্রাসী বুরহান ওয়ানির যোগ! মাঠের কাছেই যা ঘটল চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে সন্ত্রাসী বুরহান ওয়ানির যোগ! মাঠের কাছেই যা ঘটল

Champions Trophy 2025 Update: চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫-এর আয়োজন পাকিস্তানে হতে চলেছে। পাকিস্তান এর জন্য ড্রাফও সিডিউল করে দিয়েছে। এই অনুসারে ভারতের ম্যাপ লাহোরে হতে চলেছে। কিন্তু ভারত, পাকিস্তানের খেলতে যাবে কি না, অথবা এটি হাইব্রিড মডেল হবে কি না এশিয়া কাপের মতো, সেটা এখন লাখ টাকার প্রশ্ন। ভারত যদি সত্যিই হাইব্রিড মডেলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যায়, তাহলে পাকিস্তানের কাছে এটি একটা ধাক্কা হবে। এই পুরো বিষয়টি নিয়ে ভারত সরকার এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড bcci এর কোনও অফিসিয়াল বক্তব্য এখনও সামনে আসেনি।

কিন্তু এরই মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে কিছু এমন আপডেট সামনে এসেছে যার কারণে ভারতের এই সকল নিয়ে সংশয়ের কালো মেঘ ঘনিয়ে এসেছে। পুরো বিষয়টি কি আসুন আপনাকে জানিয়ে দিই। আই সি সি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ এর জন্য ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান পাঠানো নিয়ে বিসিসিআই খুব বেশি ইচ্ছুক নয়। এর একটা বড় কারণ পাকিস্তানের খেলোয়াড়দের নিরাপত্তা।

করাচি এবং ইসলামাবাদের উগ্রপন্থী সমর্থন
করাচি এবং ইসলামাবাদের উগ্রপন্থী বুরহান ওয়ানির ডেথ অ্যানিভার্সারি উপলক্ষে বড় স্তরের উগ্রপন্থার সমর্থকরা মিছিল করেছে। যার ভিডিও সামনে এসেছে। হিজবুল মুজাহিদিনের পোস্টার বয় ওয়ানি একটি উগ্রপন্থী সংগঠনের অংশ ছিল। যাকে ইউরোপীয় সংঘ, কানাডা, ইউকে, ইউএসএ এবং ভারত উগ্রপন্থী ঘোষণা করেছে।

উগ্রপন্থী বুরহান ওয়ানীর ডেথ অ্যানিভার্সারি
৮ জুলাই পাক অধিকৃত কাশ্মীরের জম্মুতে পাকিস্তানের মদতপুষ্ট উগ্রপন্থার দ্বারা জম্মু-কাশ্মীরে হিংসার সমর্থনে পাকিস্তানি একাধিক এজেন্সি উগ্রপন্থীদের সমর্থন দিচ্ছে। ফেসবুক, এক্স এবং instagram- সহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বুরহান ওয়ানির সমর্থনে সভা এবং শ্লোগান এর প্রমাণ মিলেছে।

ইন্ডিয়া টুডে ওপেন সোর্স ইন্টেলিজেন্ট টিম বুরহান ওয়ানির হ্যাশট্যাগের সঙ্গে এক হাজারের বেশি এক্স পোস্ট খুঁজেছে যার মধ্যে বেশিরভাগ পাকিস্তানের সঙ্গে জড়িত অ্যাকাউন্ট ছিল। এছাড়া ৮৪৩ পোস্টে শহিদ বুরহান কিওয়ার্ড ছিল যাতে মুজাহিদিন নেতাকে শ্রদ্ধাঞ্জলি দেওয়া ছবি ভিডিও সামনে এসেছে।

Advertisement

করাচি ও চ্যাম্পিয়ন্স ট্রফি ভেন্যু
শুধু করাচির কথা বলতে গেলে যে প্রস্তাবিত টুর্নামেন্টের তিনটি ভেনুর মধ্যে একটি। এখানে উপস্থিত ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে বড় সংখ্যায় বিক্ষোভকারীরা ভারত বিরোধী স্লোগান দিয়েছে। রাজধানী ইসলামাবাদে রাস্তায় নেমে তারা মিছিল করেছে। এই ভেনিউ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির একটি অন্য ময়দান থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে।

পাকিস্তান ৮ জুলাই বোরহানির মৃত্যুর দিবস পালন করে
রিপোর্ট অনুযায়ী পাক অধিকৃত কাশ্মীরে একটি জেলা মুজাফফরাবাদে ৩০০-র বেশি কাশ্মীরি যুবক তার ছবিতে সেলাম এবং আজাদির স্লোগান দিতে শুরু করেছে এবং ভারত বিরোধী বিভিন্ন প্রতিরোধ সংকল্প নিয়েছে বলে দেখা গিয়েছে।

২০২৪-এর জন্মু পাঁচটি উগ্রপন্থী হামলা হয়েছে
২০২৪ এর ৬ মাসের জম্মুতে কমপক্ষে পাঁচটি বড় উগ্রপন্থী হামলা হয়েছে যার মধ্যে এক ডজনের বেশি নিরাপত্তা কর্মী এবং নাগরিক মারা গিয়েছেন। এই কারণে বিসিসিআইয়ের জন্য ক্রিকেট টিম পাকিস্তান সফরে পাঠানো মুশকিল। সম্প্রতি সময়ে ভারত ২০০৮ এশিয়া কাপের পর পাকিস্তানের ক্রিকেট খেলতে যায়নি। পাকিস্তানের তরফ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে ভারত তাদের সমস্ত ম্যাচ লাহোরে খেলুক। কারণ এটা ভারত থেকে অত্যন্ত কাছে। কিন্তু বিসিসিআই টিম ইন্ডিয়াকে পাকিস্তান সফরে পাঠাতে ইচ্ছুক নয়।


 

Advertisement