scorecardresearch
 

ICC Cricket World Cup 2023 NZ vs ENG: বিশ্বকাপের প্রথম ম্যাচে রাচিন-কনওয়ে শো, ইংল্যান্ডকে উড়িয়ে দিল কিউইরা

ICC Cricket World Cup 2023 NZ vs ENG: প্রথমে ব্যাট করে ইংল্যান্ড যখন ২৮৩ রান করেছিল, মনে হয়েছিল লড়াইয়ের রান চলে এসেছে। কিন্তু অলক্ষ্যে বোধহয় মনে মনে হেসেছিলেন দুই কিউই ব্যাটার। একজন ডেভন কনওয়ে ও আরেকজন ভারতীয় বংশোদ্ভুত রাচিন রবীন্দ্র। রাচিনের আবার এটাই প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচ। দুজনে মিলে বিশ্বচ্যাম্পিয়নদের উপর স্টিম রোলার চালিয়ে দিলেন। যার নীচ থেকে উঠে আসতেই পারলেন না তাঁরা। ফলস্বরূপ ৯ উইকেটে বিশাল হার।

Advertisement
বিশ্বকাপের প্রথম ম্যাচে রাচিন-কনওয়ে শো, ইংল্যান্ডকে উড়িয়ে দিল কিউইরা বিশ্বকাপের প্রথম ম্যাচে রাচিন-কনওয়ে শো, ইংল্যান্ডকে উড়িয়ে দিল কিউইরা

ICC Cricket World Cup 2023 NZ vs ENG: গতবারের ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর টাই-তে ম্যাচ শেষ হয়েছিল। কারা বেশি চার মেরেছেন, তার ভিত্তিতে ইংল্যান্ডকে জয়ী ঘোষণা করেছিল আইসিসি। যার বেদনা চার বছর ধরে কুরে কুরে খেয়েছে নিউজিল্যান্ডকে। ২০২৩-এ ভারতে বিশ্বকাপের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছিল ইংরেজ ও কিউইরা। বিশ্বকাপ ফাইনালের হারের জ্বালা যদিও কোনওদিনই মেটার নয়, তবে তাঁরা যে কোনও অংশেই কম যোগ্য ছিলেন না, তা প্রমাণ করতে প্রথম ম্যাচে বেশি সময় নিলেন না কিউইরা।

প্রথমে ব্যাট করে ইংল্যান্ড যখন ২৮৩ রান করেছিল, মনে হয়েছিল লড়াইয়ের রান চলে এসেছে। কিন্তু অলক্ষ্যে বোধহয় মনে মনে হেসেছিলেন দুই কিউই ব্যাটার। একজন ডেভন কনওয়ে ও আরেকজন ভারতীয় বংশোদ্ভুত রাচিন রবীন্দ্র। রাচিনের আবার এটাই প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচ। দুজনে মিলে বিশ্বচ্যাম্পিয়নদের উপর স্টিম রোলার চালিয়ে দিলেন। যার নীচ থেকে উঠে আসতেই পারলেন না তাঁরা। ফলস্বরূপ ৯ উইকেটে বিশাল হার।

রাচিন ও ডেভনের জোড়া শতরানে ইংল্যান্ডের গর্বে কশাঘাত করলেন দুজন। ৮২ বল বাকি থাকতে জয় তুলে নেন তাঁরা। কনওয়ে ১২১ বলে ১৫২ রান এবং রবীন্দ্র ৯৬ বলে ১২৩ রান করার পর ম্যাচের আর কিছু বাকি ছিল না। এর আগে শুরুতেই অপর কিউই ওপেনার উইল ইয়ং প্রথম বলেই স্যাম কুরানের শিকার হয়ে আউট হয়ে যান। ব্যস ইংল্যান্জ বোলিংয়ের সাফল্য বলতে এটুকুই। এরপর শুধুই রাচিন-ডেভন শো।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টস জিতে প্রথম বোলিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম। শুরুটা ভাল করলেও বড় পার্টনারশিপ করতে পারেননি দুই ব্রিটিশ ওপেনার জনি বেয়ারস্টো ও ডেভিড মালান। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। শুরুতে জনি বেয়ারস্টোর ৩৩ রানের ইনিংসের পর মাঝের দিকে দলকে একা টানেন অভিজ্ঞ জো রুট।

Advertisement

হ্যারি ব্রুক ও জস বাটলারের ছোট কিন্তু কার্যকরী পার্টনারশিরপ গড়েন জো রুট। নিজের অর্ধশতরান করেন জো রুট। মাঝে ৪৩ রানের ইনিংস খেলেন জস বাটলার। একসময় ২৫২ রানে ৯ উইকেট পরে গিয়েছিল ইংল্যান্ডের। পুরো ওভার ব্যাট করতে পারবে কিনা তা নিয়ে সংশয় ছিল। তবে শেষ উইকেটে ৩০ রান যোগ করে লড়াই করার মত জায়গায় পৌছয় ইংল্যান্ড।

শেষ পর্যন্ত আদিল রাশিদ ও মার্ক উড ইপরাজিত থাকেন। ২৮২ রানে থামে ইংল্যান্ডের ইনিংস। নিউজিল্যন্ডের হয়ে এদিন সর্বোচ্চ ৩টি উইকেট নেন ম্যাট হেনরি। এছাড়া ২টি করে উইকেট নেন মিচেল স্যান্টনার ও গ্লেন ফ্লিপস। একটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, রাচিন রবীন্দ্র। নিউজিল্যান্ডের টার্গেট ২৮৩।

Advertisement