scorecardresearch
 

Team India for Sri Lanka Tour 2024: বিশ্বকাপ জেতা টিমেই বড় বদল! পাল্টে গেল বেশ কিছু বড় মুখ

সদ্য T20 বিশ্বকাপ জেতা দল। তাতেই করা হল বেশ কিছু বড়সড় পরিবর্তন। রোহিত, কোহলি ও জাদেজার অবসরের পর এমনিতেই বেশ কিছু নাম বদলের প্রত্যাশা করা হচ্ছিল। তাছাড়া জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজ খেলা টিমেও এবার অনেক পরিবর্তন করা হয়েছে।

Advertisement
শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় ক্রিকেট টিমের ঘোষণা করা হয়েছে। শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় ক্রিকেট টিমের ঘোষণা করা হয়েছে।
হাইলাইটস
  • সদ্য T20 বিশ্বকাপ জেতা দল। তাতেই করা হল বেশ কিছু বড়সড় পরিবর্তন।
  • রোহিত, কোহলি ও জাদেজার অবসরের পর এমনিতেই বেশ কিছু নাম বদলের প্রত্যাশা করা হচ্ছিল।
  • জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজ খেলা টিমেও এবার অনেক পরিবর্তন করা হয়েছে।

সদ্য T20 বিশ্বকাপ জেতা দল। তাতেই করা হল বেশ কিছু বড়সড় পরিবর্তন। রোহিত, কোহলি ও জাদেজার অবসরের পর এমনিতেই বেশ কিছু নাম বদলের প্রত্যাশা করা হচ্ছিল। তাছাড়া জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজ খেলা টিমেও এবার অনেক পরিবর্তন করা হয়েছে।

শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় ক্রিকেট টিমের ঘোষণা করা হয়েছে। টি-টোয়েন্টি সফরের অধিনায়ক হবেন সূর্যকুমার, তাঁর ডেপুটি হবেন শুভমন গিল। অন্যদিকে, ওডিআই দলের নেতৃত্ব থাকবে রোহিত শর্মার হাতে। এখানেও তাঁর ডেপুটি থাকবেন শুভমন গিল।

কিন্তু এখানে একটি বিষয়ে লক্ষ্য করতেই হবে। সেটা হল... টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সময় এটি রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে ছিল। তবে শ্রীলঙ্কা সফরে গৌতম গম্ভীর কোচ। 

আরও পড়ুন

শ্রীলঙ্কা সফরে যোগ দিয়েছেন হার্দিক পান্ডিয়া, যশস্বী জয়সওয়াল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, সঞ্জু স্যামসন, শিবম দুবে, অক্ষর প্যাটেল, আর্শদীপ সিং, মহম্মদ সিরাজ।

surya

সূর্যকুমার যাদব এখন টি-টোয়েন্টির অধিনায়ক, আর শুভমান গিল টি-টোয়েন্টি এবং ওয়ানডেতে সহ-অধিনায়ক।

রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ পিলার ছিলেন। কিন্তু তাঁরা টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। বিশ্বকাপজয়ী দলের স্কোয়াডে স্পিনার কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহালও ছিলেন। তাঁদের আপাতত টি-টোয়েন্টি টিমের বাইরে রাখা হয়েছে।

এদিকে চ্যাম্পিয়ন প্লেয়ার জাসপ্রিত বুমরাহও বিশ্রামে রয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সহ-অধিনায়ক হার্দিকের জায়গায় এখন সহ-অধিনায়কের দায়িত্ব পালন করছেন শুভমন গিল। এদিকে শুভমন বিশ্বকাপে রিজার্ভ প্লেয়ার ছিলেন। তিনি ছাড়াও রিজার্ভেই ছিলেন খলিল আহমেদ, রিঙ্কু সিং, আভেশ খান।

T20 বিশ্বকাপ 2024 চ্যাম্পিয়ন স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা,, কুলদীপ যাদব, ইয়ুযবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, জাসপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজ।

শ্রীলঙ্কা সফরের জন্য ভারতের টি-টোয়েন্টি দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, রিংকু সিং, রিয়ান পরাগ, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, এএক্স প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, খলিল আহমেদ এবং মহম্মদ সিরাজ।

Advertisement

ভারতের ওয়ানডে টিম: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, কেএল রাহুল (উইকেটরক্ষক), ঋষভ পন্থ (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, শিবম দুবে, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, আর্শদীপ সিং , রিয়ান পরাগ, অক্ষর প্যাটেল, খলিল আহমেদ এবং হর্ষিত রানা।

ভারত-শ্রীলঙ্কা সিরিজ
২৭ জুলাই- ১লা টি-টোয়েন্টি, পাল্লেকেল
২৮ জুলাই- ২য় টি-টোয়েন্টি, পাল্লেকেল
৩০ জুলাই- ৩য় টি-টোয়েন্টি, পাল্লেকেল
২ আগস্ট- ১ম ওয়ানডে, কলম্বো
৪ আগস্ট- ২য় ওডিআই, কলম্বো
৭ আগস্ট- ৩য় ওডিআই, কলম্বো

Advertisement