scorecardresearch
 

India vs Australia One Day 2023: ওয়ানডে-তে ১ নম্বর স্থান হারাতে পারে ভারত, শীর্ষে থাকতে হলে করতে হবে এই কাজ

India vs Australia One Day 2023: প্রথম দুটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ একাধিক ক্রিকেটারকে। অধিনায়কত্ব করবেন কেএল রাহুল। সহ-অধিনায়ক রবীন্দ্র জাডেজা। অন্যদিকে, পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৫ সদস্যের দল থেকে রোহিত শর্মা, বিরাট কোহলি, কুলদীপ যাদব এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে বিশ্রাম দিয়েছে নির্বাচক কমিটি।

Advertisement
ওয়ানডে-তে ১ নম্বর স্থান হারাতে পারে ভারত, শীর্ষে থাকতে হলে করতে হবে এই কাজ ওয়ানডে-তে ১ নম্বর স্থান হারাতে পারে ভারত, শীর্ষে থাকতে হলে করতে হবে এই কাজ
হাইলাইটস
  • ভারত এখন ক্রিকেটের সব ফরম্যাটের শীর্ষে
  • সামনে আর কেউ নেই, সবাই পিছনে
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উত্তর খুঁজতে নামছে ভারত

India vs Australia One Day 2023: ভারত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে জয় হাসিল করে নিয়েছে। এই ম্যাচের পরই ভারত রাতারাতি পাকিস্তানকে পিছনে ঠেলে রেংকিংয়ে এক নম্বরে উঠে এসেছে। ওয়ানডেতে মোহালি পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের স্টেডিয়ামে খেলা এই ম্যাচে ভারত ২৭৭ রানের টার্গেট থাকতে পাঁচ উইকেটে হাসিল করে নেয়। ভারতের পরবর্তী ম্যাচ আজ রবিবার ২৪ সেপ্টেম্বর ইন্দোরে খেলা হবে। এই সিরিজের শেষ ম্যাচ বুধবার ২৭ সেপ্টেম্বর রাজকোটে খেলা হবে।

প্রথম ওয়ানডেতে দুর্দান্ত জয়ের পর ভারতীয় দল তিন ফরম্যাটে নাম্বার ওয়ান হয়ে গিয়েছে। ভারত আইসিসির টি২০ এবং টেস্ট রাঙ্কিং এ আগেই নম্বর ওয়ানে ছিল। এখন ওয়ানডেতেও তারা এক নম্বরে পৌঁছে গিয়েছে। এই জায়গা হাসিল করার পরে ভারত বিশ্বের দ্বিতীয় দল হিসেবে তিন ফরমেটে একসঙ্গে এক নম্বরে পৌঁছানো দল হয়ে গিয়েছে। এর আগে ২০১২ সালে দক্ষিণ আফ্রিকা এই কৃতিত্ব অর্জন করেছিল।

১ নম্বর জায়গা ধরে রাখতে হলে মেলাতে হবে এই অঙ্ক

আরও পড়ুন

ভারতের জন্য তিন ফরমেট এর নাম্বার ওয়ান এর শিরোপা ধরে রাখা খুব সহজ কাজ নয়। ভারতীয় দলকে তিন ফরমেটে নাম্বার ওয়ানের তকমা ধরে রাখতে গেলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাকি দুই ম্যাচের মধ্যে একটি ম্যাচ কমপক্ষে জিততেই হবে। অর্থাৎ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জিতলে ভারত ওয়ার্ল্ড কাপের তিন ফরমেট এর নাম্বার ওয়ান এর নিয়ে নামতে পারবে।

ইন্দোর এবং রাজকোটে খেলা পরপর দুটি ম্যাচে যদি অস্ট্রেলিয়া জিতে যায় তাহলে ভারত ওয়ানডে রেংকিং এর তৃতীয় নম্বরে নেমে যাবে। সেখানে পাকিস্তান দল ফের প্রথম স্থানে ফিরে আসবে। যদি অস্ট্রেলিয়া দল বাকি দুটো ওয়ানডে ম্যাচে জিতে যায়, তাহলে তারা দ্বিতীয় নম্বরে উঠে আসবে। ওয়ানডে রেংকিং এ আপাতত টিম ইন্ডিয়া ১১৬ রেটিং পয়েন্ট রয়েছে। যেখানে পাকিস্তান ১১৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে। ভারতের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে হারার পর অস্ট্রেলিয়া গুরুত্বপূর্ণ দুটি পয়েন্ট হারিয়েছে।

Advertisement

ভারতীয় খেলোয়াড়দের রেংকিং

ভারত ঐতিহাসিক রেকর্ড হাসিল

এই দুর্দান্ত জয়ের পরে ভারতীয় দল ক্রিকেট নম্বর ওয়ান জায়গায় পৌঁছে গিয়েছে। এর আগেই আইসিসি টি২০ এবং টেস্ট রাঙ্কিংয়ে এক নম্বরে বসেছিল ভারত। এই দিন অস্ট্রেলিয়াকে হারানোর পর ওয়ানডে রেংকিং এ ভারত প্রথম স্থানে চলে গিয়েছে। তারা পাকিস্তানকে দ্বিতীয় স্থানে ফেলে দিয়েছে। ভারত এমন দ্বিতীয় টিম যারা একই সময়ে তিন ফরমাটে নাম্বার ওয়ান জায়গা হাসিল করেছে। এর আগে দক্ষিণ আফ্রিকা একবার এইরকম ঘটনা ঘটিয়েছিল। ২০১২ তে এই রেকর্ডের ভাগীদার হয়েছে।

শীর্ষে ভারত

টি-টোয়েন্টি র‍্যাংকিং ভারত নাম্বার ওয়ান ২৬৪ রেটিং

ওয়ান-ডে র‍্যাংকিং ভারত নাম্বার ওয়ান ১১৬ রেটিং

টেস্ট  র‍্যাংকিং ভারত নাম্বার ওয়ান ১১৮ রেটিং

র‍্যাংকিং এ ভারতীয় খেলোয়াড়দের আধিপত্য

যদি দেখা যায় ক্রিকেটের তিন ফরমেটে ভারতীয় খেলোয়াড়দের কেউ না কেউ কোন না কোনও জায়গায় নাম্বার ওয়ান এ রয়েছে। টি-টোয়েন্টিতে সূর্য কুমার যাদব ব্যাটিংয়ে র‍্যাংকিং-এ এক নম্বরে। ওয়ানডেতে মহাম্মদ সিরাজ টপ বোলার রেটিং এর এক নম্বরে এবং টেস্টে রবিচন্দ্রন অশ্বিন ওয়ানডে  র‍্যাংকিংয়ে শীর্ষে। ওয়ানডেতে  শুভমান গিল দু'নম্বরে ব্যাটসম্যান হিসেবে রয়েছেন। যেখানে রবীন্দ্র জাদেজা টেস্টের  র‍্যাংকিংয়ের এক নম্বর অলরাউন্ডার।

Advertisement