scorecardresearch
 

ICC World cup 2023 England VS Sri Lanka: আট উইকেটে শ্রীলঙ্কার কাছে হার, বিদায় প্রায় নিশ্চিত ইংল্যান্ডের

এবারের বিশ্বকাপে দ্বিতীয় জয় তুলে নিল শ্রীলঙ্কা। ইংল্যান্ডের বিরুদ্ধে আট উইকেটে জিতে বিশ্বকাপে নিজেদের আশা টিকিয়ে রাখল লঙ্কানরা। বোলিং, ব্যাটিং বা ফিল্ডিং কোনও ক্ষেত্রেই শ্রীলঙ্কাকে টেক্কা দিতে পারেনি গতবারের চ্যাম্পিয়নরা।

Advertisement
হতাশ ইংল্যান্ড ক্রিকেটাররা, উচ্ছ্বাস শ্রীলঙ্কা ক্রিকেটারদের হতাশ ইংল্যান্ড ক্রিকেটাররা, উচ্ছ্বাস শ্রীলঙ্কা ক্রিকেটারদের

এবারের বিশ্বকাপে দ্বিতীয় জয় তুলে নিল শ্রীলঙ্কা। ইংল্যান্ডের বিরুদ্ধে আট উইকেটে জিতে বিশ্বকাপে নিজেদের আশা টিকিয়ে রাখল লঙ্কানরা। বোলিং, ব্যাটিং বা ফিল্ডিং কোনও ক্ষেত্রেই শ্রীলঙ্কাকে টেক্কা দিতে পারেনি গতবারের চ্যাম্পিয়নরা।

এবারের বিশ্বকাপে একেবারেই ভাল ছন্দে নেই ইংল্যান্ড। একের পর এক ম্যাচ হেরে গতবারের চ্যাম্পিয়নরা বিদায়ের মুখে। এমন অবস্থায়, বৃহস্পতিবারের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে জিততেই হত। সেই ম্যাচে ফের ব্যর্থ হল ইংল্যান্ডের ব্যাটিং। শ্রীলঙ্কাও এবারের বিশ্বকাপে মাত্র একটা ম্যাচ জিতেছে। ফলে তাদেরও দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। এখান থেকে জয় ছাড়া অন্য কিছুই ভাবতে পারছেন না এশিয়া কাপের ফাইনালিস্টরা। এদিন ইংল্যান্ডের বিরুদ্ধে এদিন যদিও বেশ চাপ বজায় রাখে লঙ্কানরা। একেবারেই খেলতে পারেননি ইংল্যান্ডের ব্যাটাররা। তাঁদের ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৫৬ রানে। ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস ছাড়া কেউই সেভাবে রান পাননি। তাও ৭৩ বল খেলে ৪৩ রান করতে হয় এই তারকা অলরাউন্ডারকে। যদিও শুরুটা যে ইংল্যান্ড খারাপ করেছিল তা বলা যাবে না।

ডাউইদ মালান আউট হন দলের ৪৫ রানের মাথায়। সেটাই ইংল্যান্ডের প্রথম ধাক্কা। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড। মালানের উইকেট নেন বর্ষীয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউস। তিনি মোট ২টি উইকেট নেন। ২৫ বলে ২৮ রান করেন মালান। অন্যদিকে আরেক ওপেনার জনি বেয়ারস্টো ৩১ বলে ৩০ রান করে আউট হন। এরপর একের পর এক উইকেট পড়েছে। রান বাড়েনি।  

আরও পড়ুন

ক্রিস ওকস ০, জো রুট রান আউট হন মাত্র ৩ রান করে। ক্যাপ্টেন জস বাটলারও ৮ রান করেন। রান পাননি লিয়াম লিভিংস্টোন, মইন আলিরাও। তিন উইকেট নিয়েছেন লাহিরু কুমারা। দু'টি করে উইকেট কাসুন রাজিথা ও ম্যাথিউসের। ভাল বল করলেও উইকেট নিতে পারেননি দিলশান মধুশাঙ্কা। সবচেয়ে উল্ল্যেখযোগ্য বিষয় হল, শ্রীলঙ্কার কোনও বোলারই ১০ ওভার করেননি। মাত্র ৩৩.২ ওভারেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। বিশ্বকাপে আসার আগে, ইংল্যান্ড দলকে এতটা দুর্বল বলে মনে না হলেও, বিশ্বকাপে শুরু থেকেই ছন্দে নেই ইংল্যান্ড। শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে আরও একবার তারই প্রমাণ মিলল।  

Advertisement

৮৩ বলে ৭৭ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন পথুম নিশাঙ্কা। তাঁর ইনিংসে ছিল সাতটা চার ও দু'টো ছক্কা। কুশল পেরেরা ও ক্যাপ্টেন কুশল মেন্ডিস দ্রুত আউট হয়ে গেলেও জিততে সমস্যা হয়নি শ্রীলঙ্কার। অন্যদিকে সাদিরা সামারাবিক্রমা ৫৪ বলে ৬৫ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে ছিল সাতটা চার ও ১টা ছক্কা। ২৬ তম ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা।  

Advertisement