scorecardresearch
 

India vs Australia One Day 2023: বিশ্বকাপের আগে আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উত্তর খুঁজতে নামছে ভারত

India vs Australia One Day 2023: প্রথম দুটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ একাধিক ক্রিকেটারকে। অধিনায়কত্ব করবেন কেএল রাহুল। সহ-অধিনায়ক রবীন্দ্র জাডেজা। অন্যদিকে, পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৫ সদস্যের দল থেকে রোহিত শর্মা, বিরাট কোহলি, কুলদীপ যাদব এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে বিশ্রাম দিয়েছে নির্বাচক কমিটি।

Advertisement
বিশ্বকাপের আগে আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উত্তর খুঁজতে নামছে ভারত বিশ্বকাপের আগে আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উত্তর খুঁজতে নামছে ভারত
হাইলাইটস
  • প্রথম দুটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ একাধিক ক্রিকেটারকে।
  • অধিনায়কত্ব করবেন কেএল রাহুল। সহ-অধিনায়ক রবীন্দ্র জাডেজা।
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উত্তর খুঁজতে নামছে ভারত

এশিয়া কাপের ফাইনালে হেলায় শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রোহিত শর্মার ভারত। অনেক বছর পর বহুদেশীয় ক্রিকেট প্রতিযোগিতা জিতল টিম ইন্ডিয়া। যা বিশ্বকাপের আগে মনোবল বাড়িয়ে দিয়েছে রোহিত-বিরাটদের। তবে তার আগে আরও একবার নিজেদের শক্তি যাচাইয়ের সুযোগ পাচ্ছে ভারত। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের সিরিজ শুরু হচ্ছে। 

প্রথম দুটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ একাধিক ক্রিকেটারকে। অধিনায়কত্ব করবেন কেএল রাহুল। সহ-অধিনায়ক রবীন্দ্র জাডেজা। অন্যদিকে, পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৫ সদস্যের দল থেকে রোহিত শর্মা, বিরাট কোহলি, কুলদীপ যাদব এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে বিশ্রাম দিয়েছে নির্বাচক কমিটি। দলে জায়গা পেয়েছেন অভিজ্ঞ অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর এবং ফাস্ট বোলার প্রসিদ্ধ কৃষ্ণ। সিরিজের শেষ অর্থাৎ তৃতীয় ম্যাচের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বিসিসিআই। ফিরেছেন রোহিত, কোহলি, পান্ডিয়া ও কুলদীপ। প্রথম দুই ম্যাচে সুযোগ পেয়েছেন ঋতুরাজ গায়কওয়াড় ও তিলক বর্মাও। শেষ ম্যাচ থেকে বাদ পড়েছেন তিনি। তৃতীয় ম্যাচে ধরে রাখা হয়েছে অশ্বিন ও সুন্দরকে। অনেকেই মনে করছেন, বিশ্বকাপের চূড়ান্ত দলে অশ্বিনকে নেওয়া হতে পারে। কারণ দলে কোনও অফস্পিনার নেই। যুজবেন্দ্র চহাল নির্বাচনকদের ভাবনাতেই নেই। 

আজ শুক্রবার বিশ্বকাপের আগের শেষ টুর্নামেন্টে নিজেদের ঝালিয়ে নিতে নামছে টিম ইন্ডিয়া (Team India)। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আজ প্রথম ম্যাচ। এর ঠিক পরে রোহিত শর্মার অধিনায়কত্বে ভারতীয় দল নিজেদের ঘরের মাঠে একদিনের ওয়ার্ল্ডকাপে নিজেদের শক্তি পরীক্ষায় নামবে। পাশাপাশি আরও একবার বিশ্বকাপ ঘরে তোলার চ্যালেঞ্জ থাকবে তাদের সামনে। এই পরিস্থিতিতে ক্যাঙ্গারু বাহিনীর বিরুদ্ধে একটি পরীক্ষামূলক সিরিজ হতে চলেছে ভারতীয় দলের কাছে। যার মধ্যে ভারতীয় দলকে ৫ চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। যার উত্তর ভারত খোঁজার চেষ্টা করবে।

Advertisement

চ্যালেঞ্জ-১

কি হবে যখন শিশির পড়বে? ওয়ার্ল্ড কাপের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ডিউ ফ্যাক্টর। অক্টোবর-নভেম্বরে ভারতের সমস্ত এলাকাতেই রাত হলে শিশির পড়া শুরু করে। ফলে বেশিরভাগ ম্যাচেই এই সমস্যা তৈরি হবে। দুপুর দুটোয় সব ম্যাচ শুরু হবে। শিশির একটা বড় সমস্যা। এটা দেখা দেবে। যদিও আইসিসি, বিসিসিআই এর কাছে এই সমস্যা থেকে কিছুটা মুক্তি পেতে পিচে ঘাস ছেড়ে দিতে বলেছে যাতে শিশির থেকে বাঁচা যায় এবং স্পিনারের ভরসায় থাকতে না হয়।

জানিয়ে দেওয়া যাক যখন শিশির পড়া শুরু করে, তখন টার্গেট ডিফেন্ড করা মুশকিল হয়ে যায়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ওয়ানডে দুপুর ১:৩০ টা সময় খেলা শুরু হবে। এই পরিস্থিতিতে ভারতীয় দল সিরিজের সময় এই শিশিরের কোনও প্রতিকার বের করার চেষ্টা করবে। যদি ওয়ার্ল্ড কাপ কোনও ম্যাচে টিম শিশির ফ্যাক্টরে এসে যায় তাহলে কিভাবে বেরোবে?

চ্যালেঞ্জ-২

বোলারদের কম্বিনেশন কী হবে? ওয়ার্ল্ড কাপে এবার ভারতের বোলারদের কম্বিনেশন কী হতে চলেছে? এই পরিস্থিতিতে টিম ইন্ডিয়া নিজেদের ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের নিজেদের বোলিং কম্বিনেশন ঠিক করার চেষ্টা করবে।এই কম্বিনেশনে পেস বোলারদের ভূমিকা কতটা থাকবে এবং কতটা স্পিনাররা সুযোগ পাবেন সেটা বাছাই করে নিতে পারবেন। সে কারণে কোন প্রধান বোলারদের কাউকেই বিশ্রাম দেওয়া হয়নি।

চ্যালেঞ্জ-৩

৪ নম্বর এবং ৫ নম্বরের মাথাব্যথা। ভারতীয় দলের জন্য কিছু সময়ে ব্যাটিংয়ের নম্বর ৪ মাথা ব্যথা হয়েছিল। কিন্তু যখন চোট সারিয়ে কেএল রাহুল কাম ব্যাক করেছেন এবং পারফর্ম করেছেন, তখন থেকে চার নম্বরে মাথা ব্যাথা দূর হয়ে গিয়েছে বলে দেখা যাচ্ছে। রাহুল এশিয়া কাপে এই নাম্বারে ব্যাটিং করেছেন।

রাহুল পাকিস্তানের বিরুদ্ধে ৪ নম্বর ব্যাটিং করে নট আউট থেকে ১১১ রান করেন। যদিও শ্রীলংকার বিরুদ্ধে এক ম্যাচে ইশান কিসান ৪ নম্বরে ব্যাট করেছেন যেখানে রাহুল ৫ নম্বর ব্যাট করেন। এই পরিস্থিতিতে টিম ম্যানেজমেন্ট এটা স্পষ্ট করতে হবে যে শেষ পর্যন্ত চার এবং পাঁচ নম্বরে কারা খেলবে। কার ব্যাটিং নম্বর কত হবে? সেটা ঠিক করতে হবে। তাদের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে।

চ্যালেঞ্জ-৪

লোয়ার অর্ডারে ইন্ডিয়া নিজেদের ভালো ব্যাটসম্যান রাখতে চাইবে ভারত। ৬ নম্বরে হার্দিক পান্ডিয়া এবং ৭ নম্বরে রবীন্দ্র জাদেজা মোটামুটি কনফার্ম। কিন্তু তারপরে ৮ এবং ৯ নম্বরে এমন খেলোয়াড় আনা হতে পারে যাঁরা শেষের দিকে এসে বেশ কিছু রান দ্রুত গতিতে তুলতে পারবে। স্নিপার হিসেবে কুলদীপ যাদবের জায়গা মোটামুটি কনফার্ম। অন্যদিকে বোলিংয়ে বুমরা এবং সিরাজ খেলবেই ধরে নেওয়া যায়। এবার বাকি জায়গাতে সব ম্যাচে হয়তো মহাম্মদ শামির সুযোগ পাওয়া মুশকিল। এখানে এখন অশ্বিনের সঙ্গে লড়াই হবে ওয়াশিংটন সুন্দরের। সুন্দর অশ্বিনের চেয়ে ব্যাট হাতে কিছুটা ভাল হলেও বোলিংয়ে অশ্বিনের ধারে কাছেও নেই।

চ্যালেঞ্জ-৫

বেঞ্চ স্ট্রেংথও দেখে নেওয়া জরুরি। ওয়ার্ল্ড কাপের জন্য ভারতীয় দলের পারফেক্ট ইলেভেন প্রায় সবাই জানেন। কিন্তু প্রয়োজন পড়লে বেঞ্চের প্লেয়ারদের মাঠে নামতে হতে পারে। চোট আঘাত সহ ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর ক্ষেত্রে যা কার্যকরী হয়। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ নিজেদের অবশ্যই দেখতে চাইবে। কোনও সমস্য়া হলে ভারতীয় দলের বেঞ্চের খেলোয়াড়দের যাতে মাঠে নামালে হতাশ হতে না হয়।

Advertisement