scorecardresearch
 

IND vs SA Cape Town Test: দুর্দান্ত জয়ের পরও ক্ষোভ উগরে দিলেন রোহিত শর্মা, বললেন...

IND vs SA Cape Town Test: কেপটাউন টেস্টের পিচ ব্যাটারদের জন্য কবরখানা বললেও কম বলা হবে। প্রথম ইনিংসের টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ভারতের সামনে মাত্র ৫৫ রানে গুটিয়ে যায়। মহম্মদ সিরাজ ৫ উইকেট দখল করেন। যোগ্য সঙ্গত করেন মুকেশ কুমার, জসপ্রীত বুমরা। এরপর ব্যাট করতে নেমে ভারত শুরুর দিকে বেশ ভালোই খেলছিল। ৩ উইকেটে ১৫৩ রান তুলে ফেলে যখন মনে হচ্ছিল ভারত পিচের ভূত কাটিয়ে উঠে রানের দিকে যাবে, তখনই ঘটে চমকপ্রদ প্রত্যাবর্তন দক্ষিণ আফ্রিকার। ভারতের শেষ ৬ উইকেট পরে আর কোনও রান যোগ না করেই।

Advertisement
দুর্দান্ত জয়ের পরও ক্ষোভ উগরে দিলেন রোহিত শর্মা দুর্দান্ত জয়ের পরও ক্ষোভ উগরে দিলেন রোহিত শর্মা

ভারত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টে ৭ উইকেটের ধামাকাদার জয় হাসিল করে গত ম্যাচের হারের মধুর বদলা নিয়েছে। তবে ম্যাচটি মাত্র ৫ দিনের মধ্যে ২ দিনেই লাঞ্চের পর শেষ হয়ে গিয়েছে। দু'দলের চার ইনিংস মাত্র সাড়ে ৪ টি সেশনেই গুটিয়ে গিয়েছে। ভারতের জয়ের জন্য মাত্র ৭৯ রানের লক্ষ্যমাত্রা ছিল। তবে যে ধরনের পিচে খেলা হয়েছে, তাতে এই ৭৯ রানও অনেক বড় বলে মনে হচ্ছিল। যদিও ভারত কোনও রকম অপেক্ষার রাস্তায় না গিয়ে, শুরু থেকে চালিয়ে খেলে ৬ এর উপর রান রেট রেখে মাত্র ১২ ওভারে ৩ উইকেট হারিয়ে তুলে নিয়েছে। ভারতীয় দল সিরিজ ১-১ এ শেষ করল।

কেপটাউনের পিচের হদিশ পাননি কোনও দলের ব্যাটারই

কেপটাউন টেস্টের পিচ ব্যাটারদের জন্য কবরখানা বললেও কম বলা হবে। প্রথম ইনিংসের টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ভারতের সামনে মাত্র ৫৫ রানে গুটিয়ে যায়। মহম্মদ সিরাজ ৫ উইকেট দখল করেন। যোগ্য সঙ্গত করেন মুকেশ কুমার, জসপ্রীত বুমরা। এরপর ব্যাট করতে নেমে ভারত শুরুর দিকে বেশ ভালোই খেলছিল। ৩ উইকেটে ১৫৩ রান তুলে ফেলে যখন মনে হচ্ছিল ভারত পিচের ভূত কাটিয়ে উঠে রানের দিকে যাবে, তখনই ঘটে চমকপ্রদ প্রত্যাবর্তন দক্ষিণ আফ্রিকার। ভারতের শেষ ৬ উইকেট পরে আর কোনও রান যোগ না করেই। এটাও টেস্ট ক্রিকেটার ইতিহাসে একটা রেকর্ড হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা দল কখনওই স্বস্তিতে ছিল না। জাসপ্রীত বুমরা এবং মুকেশ কুমারের যুগলবন্দীতে ১৭৩ রান তুলতে পারে প্রোটিয়াবাহিনী। ভারতের সামনে জয়ের জন্য ছিল মাত্র ৭৯ রান। যা ভারত ৩ উইকেট হারিয়ে তুলে ফেলে।

এবার এই পিচ নিয়ে প্রশ্ন তুললেন রোহিত

Advertisement

জয়ের পর রোহিত বলেছেন যে, "বিশ্বকাপ ফাইনালে পিচকে গড়ের চেয়ে কম রেটিং দেওয়া হয়েছে। ওই ম্যাচে একজন খেলোয়াড় সেঞ্চুরি করেছিলেন। আমি ম্যাচ রেফারির পদক্ষেপের দিকে তাকিয়ে থাকব, যে তিনি এই পিচের উপর কী রায় দেন। ভারতে আপনারা প্রথম দিন ধুলো ওড়ার ধুয়ো তোলেন। এখানেও পিচে ফাটল ছিল। পিচ রিপোর্ট দেওয়ার সময় আপনি পিচেরই মূল্যায়ন করবেন আশা করি, না কি আপনি কোন দেশে খেলা হচ্ছে সেটা দেখবেন।"

আপনাকে জানিয়ে দিদি ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার প্রাক্তন ও বর্তমান খেলোয়াড়রা ভারতীয় পিচের সমালোচনা করেন। ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর ফাইনালে ব্যবহার করা আমেদাবাদ পিচকে আইসিসি গড়ের চেয়ে খারাপ রেটিং দিয়েছিল। ভারতে যখন টেস্ট ম্যাচ খেলা হয় তখন পিচের বিষয় নিয়ে চর্চা হতে থাকে। এখন রোহিত কেপটাউনে পিচের প্রেক্ষিতে ভারতীয় পিচ নিয়ে আলোচনাকারীদের এক হাত নেন।

রোহিত দলের প্রশংসা করেন

রোহিত দলের প্রশংসা করে বলেন যে, "এটা একটা ভালো অভিজ্ঞতা। সেঞ্চুরিয়ানের ভুল থেকে শিখতে চেয়েছিলাম। আমরা খুব ভালো ফেরত এসেছি। বিশেষ করে আমাদের বোলাররা কিছু প্ল্যানিং করে ছিলেন এবং তার ফল আমরা পেয়েছি। আমরা নিজেদের পরিস্থিতি অনুযায়ী ঢেলে নেওয়ার চেষ্টা করেছি। আমরা ভালো ব্যাট করেছি এবং ১০০ রানের মতো লিড নিয়েছি। প্রথমে ইনিংসে শেষ ৬ উইকেট যেভাবে পড়েছে, তা দেখে আমাদের ভালো লাগেনি।"

রোহিত এই খেলোয়াড়দের জয়ের ক্রেডিট দিয়েছেন

রোহিত বলেন, "আমরা জানতাম যে এই পিচে বড় রান হবে না। ছোট ম্যাচ হবে> এটি আর এই ধরনের পিচে কিছু রান এবং প্রথম ইনিংসের লিড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা জিনিসটাকে সহজ রাখার চেষ্টা করেছি। বাকি পিচ নিজের কাজ করে দিয়েছে। সিরাজ, বুমরা, মুকেশ এবং প্রসিদ্ধকে আমরা ক্রেডিট দিতে চাইব।

টেস্ট ক্রিকেট ইতিহাসের সংক্ষিপ্ততম ম্যাচ

কেপটাউন টেস্ট ম্যাচ মাত্র ৬৪২ বলের মধ্যে শেষ হয়ে গিয়েছে। ওভারের হিসাব ধরলে ১০৭ ওভার খেলা হয়েছে। কোনও ফলাফল বের হওয়া টেস্টে প্রথমবার এত কম বলে ম্যাচের ফলাফল হয়েছে। এর আগে ১৯৩২ সালে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট ম্যাচের ফলাফল ৬৫৬ বলে মীমাংসা হয়েছিল। এটাও প্রথম বার যে কোনও এশিয়ান দল সাউথ আফ্রিকাকে পরাজিত করেছে এই মাঠে।

ম্যাচের সারাংশ

ভারত প্রথম ইনিংস ১৫৩

দ্বিতীয় ইনিংস ৮০ রান ৩ উইকেট

(লক্ষ্য ৭৯ রান)

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস ৫৫ রান

দ্বিতীয় ইনিংস ১৭৬ রান

 

Advertisement