scorecardresearch
 

India Cricket Team New Head Coach: টিম ইন্ডিয়ার কোচ হচ্ছেন এক অজি তারকা? চর্চা তুঙ্গে

অস্ট্রেলিয়ান খেলোয়াড় জাস্টিন ল্যাঙ্গার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৪-এ লখনউ সুপার জায়ান্টস দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। যখন তাকে প্রশ্ন করা হয়েছিল যে তিনি ভারতীয় দলকে প্রশিক্ষণ দিতে আগ্রহী কি না। এ বিষয়ে তিনি ইতিবাচক উত্তর দেন।

Advertisement
টিম ইন্ডিয়ার কোচ হচ্ছেন এক অজি তারকা? চর্চা তুঙ্গে টিম ইন্ডিয়ার কোচ হচ্ছেন এক অজি তারকা? চর্চা তুঙ্গে

India Cricket Team New Head Coach: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) ভারতীয় দলের প্রধান কোচের জন্য আবেদনের জন্য একটি বিজ্ঞাপন জারি করেছে। এমন পরিস্থিতিতে এখন বড় প্রশ্ন রাহুল দ্রাবিড়ের পর কে হবেন ভারতীয় দলের প্রধান কোচ? সেই সঙ্গে আরও একটি প্রশ্ন উঠেছে, ডানকান ফ্লেচারের পর টিম ইন্ডিয়ার 'মহাগুরু' কি বিদেশী কোচ হবেন? আসলে, অস্ট্রেলিয়ান কিংবদন্তি জাস্টিন ল্যাঙ্গারের বক্তব্যের পরে, প্রধান কোচ, ভারতীয় বনাম বিদেশী বিতর্কও শুরু হয়েছে।

অস্ট্রেলিয়া দলকে বিশ্ব চ্যাম্পিয়ন করেছিলেন ল্যাঙ্গার
অস্ট্রেলিয়ান খেলোয়াড় জাস্টিন ল্যাঙ্গার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৪-এ লখনউ সুপার জায়ান্টস দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। যখন তাকে প্রশ্ন করা হয়েছিল যে তিনি ভারতীয় দলকে প্রশিক্ষণ দিতে আগ্রহী কি না। এ বিষয়ে তিনি ইতিবাচক উত্তর দেন। একটি সর্বভারতীয় সংবাদপত্র ল্যাঙ্গারকে এই প্রশ্নটি করেছিল, তখন তিনি বলেছিলেন, 'ঠিক আছে, আমি কৌতূহলী।'

ল্যাঙ্গার আরও বলেন, 'আমি এটা নিয়ে কখনও ভাবিনি, যে কোনও আন্তর্জাতিক কোচের প্রতি আমার গভীর শ্রদ্ধা আছে কারণ আমি চাপ বুঝতে পারি, কিন্তু আমি যে পরিমাণ প্রতিভা দেখেছি, তাতে ভারতীয় দলকে কোচিং করা একটি অসাধারণ অভিজ্ঞতা হবে। অর্থাৎ, এটা স্পষ্ট যে, ল্যাঙ্গার ভারতীয় দলের কোচ হওয়ার জন্য তার পক্ষ থেকে খোলা সম্মতি দিয়েছেন। তবে বিসিসিআই সেক্রেটারি জয় শাহও বিদেশি কোচ অন্তর্ভুক্ত করার সম্ভাবনার ইঙ্গিত দিয়েছেন। ভারতীয় ক্রিকেট দলের শেষ বিদেশী কোচ ছিলেন ডানকান ফ্লেচার। ২০১৪ সালে তার প্রস্থানের পর থেকে, ভারতের তিনজন পূর্ণকালীন প্রধান কোচ ছিলেন, অনিল কুম্বলে, রবি শাস্ত্রী এবং রাহুল দ্রাবিড়।

এমতাবস্থায় ল্যাঙ্গারের বক্তব্যের পর বিসিসিআই এক দশকেরও বেশি সময় পর বিদেশি কোচকে ফিরিয়ে আনে কি না, সেটাই দেখার বিষয়। অশোক মালহোত্রা, সুলক্ষণ নায়েক এবং যতীন পরাঞ্জপের ক্রিকেট উপদেষ্টা কমিটি যদি সেই পথে যেতে বিবেচনা করে, ল্যাঙ্গার একজন আদর্শ প্রার্থী হতে পারেন।

Advertisement

ল্যাঙ্গার যখন অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন করেছিলেন
অস্ট্রেলিয়ার কিংবদন্তি খেলোয়াড় জাস্টিন ল্যাঙ্গার ১০৫ টেস্ট খেলেছেন, যেখানে তিনি ৪৫ গড়ে ৭৬৯৬ রান করেছেন। এছাড়াও তিনি অস্ট্রেলিয়ার হয়ে ৮টি ওয়ানডে খেলেছেন, যেখানে তিনি ৩২ গড়ে ১৬০ রান করেছেন। তিনি প্রায় ৪ বছর সফলভাবে কোচিং করেছেন। ২০১৮ সালে স্যান্ডপেপারগেটের পর অস্ট্রেলিয়ান ক্রিকেট গঠনে ল্যাঙ্গার প্রধান ভূমিকা পালন করেছে বলে মনে করা হয়। তার কোচিং মেয়াদে অস্ট্রেলিয়া ২০২১ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতেছিল।

স্যান্ডপেপার গেট বিতর্ক কি?
স্যান্ডপেপার গেট একই বিতর্কের কারণে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফটকে নিষিদ্ধ করা হয়েছিল। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টের সময় বল টেম্পারিংয়ের জন্য স্টিভ স্মিথ, ওয়ার্নার এবং ব্যানক্রফটকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। এরপর ওয়ার্নার ও স্মিথকে ১ বছরের জন্য এবং ব্যানক্রফটকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করা হয়।

রাহুল দ্রাবিড়কেও আবেদন করতে হবে...
এর আগে, বিসিসিআই সেক্রেটারি জয় শাহ স্পষ্ট জানিয়েছিলেন যে রাহুল দ্রাবিড় যদি ভারতীয় দলের প্রধান কোচ থাকতে চান। তবে তাকে অন্য সমস্ত আবেদনকারীদের মতো আবেদন করতে হবে এবং নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যদিও দ্রাবিড় এটা করবেন, এই মুহূর্তে এটা অসম্ভব মনে হচ্ছে। গত বছর ওডিআই বিশ্বকাপের পর যখন দ্রাবিড়ের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়, তখন তিনি যেভাবেই এটি চালিয়ে যেতে আগ্রহী ছিলেন না, কিন্তু বিসিসিআই দেখে যে সেই সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ সবেমাত্র ৭-৮ মাস বাকি ছিল, তখন তাকে এবং তাঁর পুরো সাপোর্ট স্টাফদের এক্সটেনশন দেওয়া হয়েছিল।


 

Advertisement