scorecardresearch
 

India Team T20 World Cup 2024: রিঙ্কু OUT, হার্দিক IN! T20 বিশ্বকাপের ভারতের স্কোয়াড ঘিরে তুমুল বিতর্ক

BCCI ৩০ এপ্রিল T20 বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার স্কোয়াড ঘোষণা করেছে, তবে দলের নির্বাচন প্রক্রিয়া নিয়েও প্রশ্ন উঠছে। অনেক বিশেষজ্ঞ এবং ভক্ত বলছেন যে হার্দিক পান্ডিয়া এই আইপিএলে এখনও পর্যন্ত যেভাবে খেলেছেন তার ভিত্তিতে তিনি দলে জায়গা পাওয়ার যোগ্য নন।

Advertisement
রিঙ্কু OUT, হার্দিক IN? T20 বিশ্বকাপের ভারতের স্কোয়াড ঘিরে তুমুল বিতর্ক রিঙ্কু OUT, হার্দিক IN? T20 বিশ্বকাপের ভারতের স্কোয়াড ঘিরে তুমুল বিতর্ক
হাইলাইটস
  • BCCI ৩০ এপ্রিল T20 বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার স্কোয়াড ঘোষণা করেছে,
  • তবে দলের নির্বাচন প্রক্রিয়া নিয়েও প্রশ্ন উঠছে

BCCI ৩০ এপ্রিল T20 বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার স্কোয়াড ঘোষণা করেছে, তবে দলের নির্বাচন প্রক্রিয়া নিয়েও প্রশ্ন উঠছে। অনেক বিশেষজ্ঞ এবং ভক্ত বলছেন যে হার্দিক পান্ডিয়া এই আইপিএলে এখনও পর্যন্ত যেভাবে খেলেছেন তার ভিত্তিতে তিনি দলে জায়গা পাওয়ার যোগ্য নন। রবি বিষ্ণোই এবং রিঙ্কু সিংকে কেন বাদ দেওয়া হল তা নিয়েও প্রশ্ন উঠছে। প্রকৃতপক্ষে, ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় নিজেই বলেছিলেন যে আইপিএল পারফরম্যান্স টি-টোয়েন্টি বিশ্বকাপে নির্বাচনের মাপকাঠি হয়ে উঠবে। তবে হার্দিককে পুরো আইপিএল জুড়ে ব্যাটিং এবং বোলিংয়ে লড়াই করতে দেখা গেছে। এমতাবস্থায় তিনি কীভাবে 'নির্বাচনের মাপকাঠিতে' এলেন, তা কোটি ডলারের প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। রবি বিষ্ণোই, যিনি আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে ছিলেন, তিনি বাইরে আছেন এবং রিজার্ভেও নেই। রিজার্ভে অন্তর্ভুক্ত করা হয়েছে রিঙ্কু সিংকে।

প্রথমে হার্দিক পান্ড্যের কথা বলা যাক, যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক হয়েছেন। হার্দিক চোট সারিয়ে IPL এ প্রত্যাবর্তন করেছিলেন। তাঁকে রোহিত শর্মার জায়গায় মুম্বাইয়ের অধিনায়কত্ব দেওয়া হয়েছিল, কিন্তু তাঁর অধিনায়কত্বে মুম্বাই ইন্ডিয়ান্স খুব ভাল পারফর্ম করতে পারছে না। পয়েন্ট টেবিলের নবম স্থানে রয়েছে মুম্বাই, আর দশম স্থানে রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বাই ১০-টি আইপিএল ম্যাচের মধ্যে মাত্র ৩টি জিতেছে, এখন তার প্লে অফে পৌঁছানোর আশা প্রায় শেষ।

এর মানে এটা স্পষ্ট যে হার্দিক এমন একটি দলের অধিনায়কত্বও করতে পারেননি, যেখানে চ্যাম্পিয়ন খেলোয়াড় পূর্ণ। হার্দিক যদি অলরাউন্ডার হিসাবে দলে যোগ দেন, তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি কত ওভার বল করতে পারেন তা দেখার বিষয়, কারণ তিনি আইপিএলে লড়াই করছেন। হার্দিক ১০টি আইপিএল ম্যাচে ১৯৭ রান করেছেন। এই আইপিএলে মনে রাখার মতো কোনও ইনিংস খেলেননি তিনি। এখন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার বোলিং নিয়ে কথা বলা যাক, এখানে তাঁর অবস্থা আরও খারাপ দেখাচ্ছে। ১০ ম্যাচে তিনি মাত্র ৬ উইকেট নিয়েছেন। এর মানে হল এই আইপিএলে হার্দিকের পারফরম্যান্স এমন হয়নি যে তাঁকে দলে অন্তর্ভুক্ত করা উচিত, যদিও তিনি চোট কাটিয়ে প্রত্যাবর্তন করছেন। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি প্রশ্ন উঠছে তাঁর নির্বাচন নিয়ে। এবার আসি রাহুল দ্রাবিড়ের বক্তব্যে, যখন তিনি বলেছিলেন যে আইপিএলের ভিত্তিতে বিশ্বকাপ দল নির্বাচন করা হবে... এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে হার্দিক কীভাবে দলে এলেন। হার্দিক আইপিএলে মোট ১৩৩টি ম্যাচ খেলেছেন, যেখানে তাঁর নামে ২৯.৪৮ গড়ে ২৫০৬ রান রয়েছে এবং ১৪৬.২১ স্ট্রাইক রেট রয়েছে। ১৩৩টি আইপিএল ম্যাচে তিনি ৫৯ উইকেট নিয়েছেন। তার বোলিং গড় ৩৪.১৭ এবং ইকোনমি রেট ৯.০৩।

Advertisement

অন্যদিকে, যদি আমরা হার্দিকের আন্তর্জাতিক ক্যারিয়ার সম্পর্কে কথা বলি, ৩০ বছর বয়সী পান্ডিয়া ভারতের হয়ে ১১টি টেস্ট ম্যাচ খেলেছেন, যেখানে তাঁর ৩১.২৯ গড়ে ৫৩২ রান এবং ১৭ উইকেট রয়েছে। যেখানে পান্ডিয়া ৮৬টি ওডিআই ম্যাচে ১৭৬৯ রান করেছেন, এই ফর্ম্যাটে তাঁর গড় ৩৪.০১ এবং স্ট্রাইক রেট ১১-.৩৫। ওয়ানডেতেও পান্ডিয়া ৮৪ উইকেট নিয়েছেন। হার্দিক আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের হয়ে ৯২টি ম্যাচ খেলেছেন। এই ফরম্যাটে, তিনি ২৫.৪৩ গড়ে এবং ১৩৯.৮৩ স্ট্রাইক রেটে ১৩৪৮ রান করেছেন। হার্দিকও টি-টোয়েন্টিতে ৭৩ উইকেট নিয়েছেন, যেখানে তাঁর গড় ২৬.৭১ এবং ইকোনমি রেট ৮.১৬।

রিঙ্কুর টি-টোয়েন্টি রেকর্ড চিত্তাকর্ষক। তিনি বিশ্বকাপের দলের রিজার্ভে রয়েছেন। অনেক ক্রিকেট বিশেষজ্ঞই বলছেন, এই আইপিএলে রিঙ্কুর পারফরম্যান্স তেমন ভাল হয়নি। কিন্তু এই খেলোয়াড়কে গত কয়েক মাসে টি-টোয়েন্টি দলের জন্য ভারতীয় দল তৈরি করেছে। তা সত্ত্বেও তিনি নির্বাচিত হননি। এই পরিস্থিতিতে, একই প্রশ্ন আবার উঠছে যে কেন রিঙ্কু এবং হার্দিকের জন্য আলাদা আলাদা মানদণ্ড রয়েছে।

২০২৩ সালের অগাস্টে তাঁর অভিষেকের পর রিঙ্কু সিং ১৫টি T20 আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৮৯.০০ গড়ে ৩৫৬ রান করেছেন। প্রবীণ ক্রিকেটার ইরফান পাঠান নিজেও রিঙ্কু সিংয়ের দলে না থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন। অনুমান করা যেতে পারে যে এই আইপিএলে রিঙ্কু সিং এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছেন, যেখানে তাঁর নামে মাত্র ১২৩ রান রয়েছে। এই সময়ের মধ্যে তার গড় ২০.৫০ এবং স্ট্রাইক রেট ১৫০.০০। কিন্তু, এখানে এটা বুঝতে হবে যে কলকাতা নাইট রাইডার্স দলে সুনীল নারিন এবং ফিল সল্টের কারণে টপ অর্ডারে রিঙ্কু বেশি সুযোগ পাননি, যেখানে টিম ম্যানেজমেন্ট আংক্রিশ রঘুবংশীকে সুযোগ দিয়েছিল। এমন পরিস্থিতিতে খোলামেলা ব্যাট করার সুযোগ পাননি রিঙ্কু।

আমরা যদি এই মরশুমের পারফরম্যান্স থেকে রিঙ্কুর অতীতের পারফরম্যান্স বিচার করি, তবে এটি স্পষ্ট যে তিনি গত আইপিএলে দারুণ খেলেছিলেন। ২০২৩ সালে ১৪ ম্যাচে ৪৭৪ রান করেছিলেন। তাঁর গড় ছিল ৫৯.২৫ এবং স্ট্রাইক রেট ছিল ১৪৯.৫৩। গত আইপিএলে কেকেআরের হয়ে সর্বোচ্চ স্কোরার ছিলেন রিঙ্কু।

Advertisement