scorecardresearch
 

India vs Australia 1st T20: আজ প্রথম T-20-তে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া, বিশ্বকাপে হারের বদলা হবে?

বিশ্বকাপের ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হতাশাজনক পরাজয়ের কথা ভুলে ভারতীয় দল এখন আবার যাত্রা শুরু করেছে। ভারতীয় দলকে এখন ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে।

Advertisement
India vs Australia 1st T20 India vs Australia 1st T20
হাইলাইটস
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে ভারতকে
  • সূর্যকুমার যাদব এই সিরিজে ভারতের অধিনায়ক

বিশ্বকাপের ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হতাশাজনক পরাজয়ের কথা ভুলে ভারতীয় দল এখন আবার যাত্রা শুরু করেছে। ভারতীয় দলকে এখন ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে। এর প্রথম ম্যাচটি আজ ২৩ নভেম্বর সন্ধ্যা ৭টা থেকে বিশাখাপত্তনমে হবে। সূর্যকুমার যাদবকেও এই হতাশা ভুলে এই টি-টোয়েন্টি সিরিজে তরুণ ভারতীয় দলকে নেতৃত্ব দিতে হবে। বিশ্বকাপের পরাজয় ভুলে যাওয়া এত সহজ কাজ নয় এবং তারপরে সূর্যকুমারকে মাত্র ৯৬ ঘণ্টার মধ্যে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দলের অধিনায়কত্ব করতে হবে। এমনকি তিনি আত্মদর্শনের সুযোগও পাবেন না, তবে টি-টোয়েন্টি তাঁর প্রিয় ফরম্যাট এবং তিনি এতে খেলতে প্রস্তুত থাকবেন। দলের অধিনায়ক হওয়ার কারণে তাঁর দায়িত্ব কেবল জয় নিশ্চিত করাই নয়, সেই সঙ্গে সেই খেলোয়াড়দের চিহ্নিত করাও হবে যারা আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের তৈরি করতে পারেন।

আগামী বছর ৪ জুন থেকে শুরু হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। এর আগে ভারতীয় দলকে মোট ১১টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলতে হবে। এছাড়া আইপিএলও বিশ্বকাপের আগে খেলতে হবে। এমতাবস্থায় অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজটি হতে চলেছে বিশেষ। ভারতের তরুণ খেলোয়াড়দের বিশ্বকাপে জায়গা করে নেওয়ার জন্য এটি একটি সুবর্ণ সুযোগ হতে পারে। তবে আইপিএলের পারফরম্যান্সও বাছাইয়ের সময় বিবেচনায় নেওয়া যেতে পারে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজে ভারতীয় দলের নেতৃত্ব থাকবে টি-টোয়েন্টির এক নম্বর খেলোয়াড় সূর্যকুমার যাদবের হাতে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলকে ৫টি হোম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে হবে। এরপর দক্ষিণ আফ্রিকা সফরে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হবে। এরপর জানুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে ৩টি হোম ম্যাচ খেলতে হবে। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ৫ টেস্ট ম্যাচের সিরিজ। তারপর আইপিএল খেলা হবে।

যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, তিলক ভার্মা, জীতেশ শর্মা এবং মুকেশ কুমারের মতো খেলোয়াড়রা আন্তর্জাতিক ম্যাচে অভিষেক করেছেন। তবে তাঁদের প্রথম টেস্ট হবে অস্ট্রেলিয়ান দলের বিরুদ্ধে। বিপক্ষ দলে সেরা খেলোয়াড়দের মধ্যে রয়েছেন ওপেনার ট্র্যাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, লেগ স্পিনার অ্যাডাম জাম্পা এবং সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। এছাড়াও মার্কাস স্টয়নিস, নাথান এলিস, টিম ডেভিডের মতো খেলোয়াড় আইপিএলে ভাল পারফর্ম করেছেন, তাঁরাও অস্ট্রেলিয়ান দলে আছেন।

আরও পড়ুন

Advertisement

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হারের পর অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি এবং কেএল রাহুলের নাম এই ফরম্যাটে খেলার জন্য বিবেচনা করা হচ্ছে না এবং এমন পরিস্থিতিতে নির্বাচকদের এই সিরিজ বিবেচনা করা উচিত নয় আগামী বছরের টি-টোয়েন্টির জন্য। এটা বিশ্বকাপের জন্য দলের ব্লুপ্রিন্ট তৈরিতে সাহায্য করবে। রিঙ্কু সিং এখনও পর্যন্ত তাঁর পারফরম্যান্সে মুগ্ধ করেছেন। ভারতের হয়ে এখনও পর্যন্ত যতগুলো ম্যাচ খেলেছেন সবগুলোতেই মুগ্ধ করেছেন তিনি। যশস্বী, তিলক এবং মুকেশের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

এই ভারতীয় খেলোয়াড়রা এখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড এবং এশিয়ান গেমসে খেলেছেন। এমন পরিস্থিতিতে কেন রিচার্ডসন, নাথান এলিস, শন অ্যাবট এবং বাঁহাতি জেসন বেহরেনডর্ফের মতো বোলারদের উপস্থিতি নিয়ে অস্ট্রেলিয়ান আক্রমণের সামনে তাঁদের আসল পরীক্ষা হবে।

ভারতীয় দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), রুতুরাজ গায়কওয়াড় (সহ-অধিনায়ক), ইশান কিষাণ, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, জীতেশ শর্মা (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল , শিবম দুবে, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, প্রসিধ কৃষ্ণ, আভেশ খান এবং মুকেশ কুমার।

 

Advertisement