scorecardresearch
 

India vs Bangladesh 2nd T20I Playing 11: দিল্লিতে শেষবার বাংলাদেশের সঙ্গে হেরেছিল ভারত, আজ সেই গেরো কাটবে?

India vs Bangladesh 2nd T20I Playing 11: গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দল ১২ ওভারে ১২৮ রানের লক্ষ্য তাড়া করে। তবে এখানে একটা কথা মনে রাখতে হবে যে দিল্লিতে ভারতীয় দলের রেকর্ড খুব মিশ্র হয়েছে। একমাত্র ভারত এখানেই বাংলাদেশের মুখোমুখি হয়ে পরাজিত হয়েছিল। 

Advertisement
আজই সিরিজ জিততে চান সূর্য, উইনিং কম্বিনেশন ভাঙতে পারে ভারত আজই সিরিজ জিততে চান সূর্য, উইনিং কম্বিনেশন ভাঙতে পারে ভারত

India vs Bangladesh 2nd T20I Playing 11: গোয়ালিয়র টি-টোয়েন্টিতে বাংলাদেশকে হারানোর পর আজ (৯ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে খেলবে ভারতীয় ক্রিকেট দল। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। এই গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতীয় দল প্লেয়িং ১১-এ কিছু পরিবর্তন করতে পারে। ক্যাপ্টেন সূর্য দিল্লিতে বাংলাদেশকে হারিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যেতে চান। সিরিজে ১-১ সমতা আনতে চেষ্টা করবে বাংলাদেশ।  

গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দল ১২ ওভারে ১২৮ রানের লক্ষ্য তাড়া করে। তবে এখানে একটা কথা মনে রাখতে হবে যে দিল্লিতে ভারতীয় দলের রেকর্ড খুব মিশ্র হয়েছে। একমাত্র ভারত এখানেই বাংলাদেশের মুখোমুখি হয়ে পরাজিত হয়েছিল। 

গোয়ালিয়র টি-টোয়েন্টি সম্পর্কে কথা বললে, নীতীশ কুমার রেড্ডি (১৫ বলে অপরাজিত ১৬) ছাড়া সবাই ১৫০-এর উপরে স্ট্রাইক রেটে ব্যাট করেছে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলের কাছে আটটি বোলিং বিকল্প ছিল। যাকে সূর্য 'সুখদায়ক মাথাব্যথা' বলে বর্ণনা করেছেন।  

বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত স্বীকার করেছেন যে তার ব্যাটসম্যানরা টি-টোয়েন্টি ম্যাচে ১৮০ রান করতে জানেন না কারণ তারা ঘরের মাঠে ১৪০-১৫০ রানের পিচে খেলতে অভ্যস্ত। তবে সিরিজ ধরে রাখতে চাইলে এই বাধা অতিক্রম করতে হবে। এটাই মাহমুদউল্লাহর শেষ সিরিজ। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলা খেলোয়াড় হিসেবে তিনি অবসর নিচ্ছেন, দল তাঁকে স্মরণীয় বিদায় দিতে চায়।

গোয়ালিয়রে জ্বলে উঠেছেন হার্দিক 
হার্দিক পান্ডিয়া গোয়ালিয়রে অন্যরকম ধাক্কায় ছিলেন। তিনি দেখিয়েছিলেন যে তিনি এখনও যে কোনও ব্যাটসম্যানের মতো ধ্বংসাত্মক হতে পারেন, মাত্র ১৬ বলে অপরাজিত ৩৯ রান করেন। বোলিংয়েও ঘাতক ছিলেন পান্ডিয়া। তিনি বোলিং শুরু করেন এবং চার ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট নেন। বোলিং করার সময়, আরশদীপ সিং দেখিয়েছিলেন কেন তিনি বর্তমানে ভারতের অন্যতম সেরা টি-টোয়েন্টি বোলার, তিনি ৩ উইকেট নিয়েছিলেন, যার জন্য তিনি 'প্লেয়ার অফ দ্য ম্যাচ' পুরস্কৃত হন। অন্যদিকে, দিল্লি টি-টোয়েন্টিতে যখন বাংলাদেশি দল ব্যাট করতে আসবে, তখন তারা চাইবে দল দ্রুত শুরু করুক। 

Advertisement

ভারতীয় প্লেয়িং ইলেভেনে কি কী পরিবর্তন হবে?
নীতীশ রেড্ডির জায়গায় তিলক ভার্মা এবং মায়াঙ্ক যাদবের জায়গায় হর্ষিত রানাকে দলে আনতে পারে ভারতীয় ক্রিকেট দলের 'থিঙ্ক ট্যাঙ্ক'। কিন্তু অতীতে টিম ইন্ডিয়ার স্টাইল দেখলে এর সম্ভাবনা কম মনে হয়। কিন্তু কোচ গৌতম গম্ভীর চমক দেওয়ার জন্য পরিচিত।

দিল্লি টি-টোয়েন্টিতে ভারতের সম্ভাব্য প্লেয়িং ১১: সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), অভিষেক শর্মা, সূর্যকুমার যাদব (অধিনায়ক), তিলক ভার্মা, হার্দিক পান্ড্য, রায়ান পরাগ, রিংকু সিং, ওয়াশিংটন সুন্দর, হর্ষিত রানা, আর্শদীপ সিং, বরুণ চক্রবর্তী।

দিল্লিতে শেষ ২ টি-টোয়েন্টি ম্যাচে হেরেছে ভারত
ভারতীয় দল এখনও পর্যন্ত দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে মাত্র ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। যার মধ্যে টিম ইন্ডিয়া জিতেছে মাত্র একটি ম্যাচে। দুই ম্যাচেই পরাজয়ের মুখে পড়েছে ভারতীয় দল। ভারতীয় দল ১ নভেম্বর ২০১৭-এ অরুণ জেটলি স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল। এই ম্যাচে ভারতীয় দল ৫৩ রানে জিতেছে। 

কিন্তু তারপর থেকে খেলা দুটি ম্যাচেই হতাশার মুখে পড়েছে টিম ইন্ডিয়া
২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলকে ৭ উইকেটে হারের মুখে পড়তে হয়েছিল। যেখানে ২০২২ সালে, ভারতীয় দল এই মাটিতে দক্ষিণ আফ্রিকাকে হারাতে ব্যর্থ হয়েছিল।

 

Advertisement