scorecardresearch
 

India vs England 3rd Test: রাজকোট টেস্ট হবে ঐতিহাসিক, রেকর্ড গড়তে পারেন অশ্বিন-অ্যান্ডারসন

ভারতীয় দল এবং ইংল্যান্ডের মধ্যে ৫ ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচটি ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে অনুষ্ঠিত হবে। ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস এবং অভিজ্ঞ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসনের জন্য এই ম্যাচটি খুবই বিশেষ হতে চলেছে।

Advertisement
India vs England 3rd Test India vs England 3rd Test
হাইলাইটস
  • স্টোকস ২০০ উইকেটের রেকর্ডও গড়তে পারেন
  • জেমস অ্যান্ডারসন ৭০০ উইকেট থেকে ৫ উইকেট দূরে
  • ৫০০ উইকেটের রেকর্ড থেকে এক ধাপ দূরে অশ্বিন

ভারতীয় দল এবং ইংল্যান্ডের মধ্যে ৫ ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচটি ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে অনুষ্ঠিত হবে। ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস এবং অভিজ্ঞ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসনের জন্য এই ম্যাচটি খুবই বিশেষ হতে চলেছে। এছাড়াও, এই টেস্ট ম্যাচে ভারতীয় তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের জন্য একটি দুর্দান্ত রেকর্ড নিজের নামে করার সুযোগ থাকবে। এছাড়াও, এই ম্যাচ জিতে রাজকোটের মাঠে জয়ের ধারা অব্যাহত রাখার সুযোগ থাকবে ভারতীয় দলের।

ভারতীয় দল এবং ইংল্যান্ডের মধ্যে ৫ ম্যাচের টেস্ট সিরিজ বর্তমানে ১-১-এ সমতায় রয়েছে। এছাড়াও, ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে ভারতীয় সময় সকাল সাড়ে ৯টা থেকে তৃতীয় ম্যাচ শুরু হবে। এই ম্যাচে ঐতিহাসিক রেকর্ড গড়ার সুযোগ পাবেন বেন স্টোকস, অ্যান্ডারসন ও অশ্বিন। আসুন তাঁদের সম্পর্কে জানি...

এটি হবে ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচ। এই ম্যাচে ঢুকে বড় অর্জন করবেন তিনি। এই ম্যাচে তাঁর অংশগ্রহণের ফলে স্টোকস ১৬তম ইংলিশ খেলোয়াড় হবেন যিনি ১০০ টেস্ট খেলবেন। এখনও পর্যন্ত ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১৮৪ টেস্ট খেলার রেকর্ড জেমস অ্যান্ডারসনের নামে। সব মিলিয়ে সর্বোচ্চ ২০০ টেস্ট খেলার রেকর্ড সচিন তেন্ডুলকারের নামে।

আরও পড়ুন

স্টোকস ২০০ উইকেটের রেকর্ডও গড়তে পারেন

ফাস্ট বোলিং অলরাউন্ডার বেন স্টোকস এখনও পর্যন্ত তাঁর ক্যারিয়ারের ৯৯টি টেস্ট ম্যাচের ১৪৬ ইনিংসে ১৯৭টি উইকেট নিয়েছেন। পরের টেস্টে বোলিং করে ৩ উইকেট নিলে আরেকটি রেকর্ড নিজের নামে করে ফেলবেন তিনি। তিনি ১৭তম ইংলিশ খেলোয়াড় হবেন যিনি ২০০ টেস্ট উইকেট নেবেন। এখনও পর্যন্ত ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬৯৫ টেস্ট উইকেট নেওয়ার রেকর্ড জেমস অ্যান্ডারসনের নামে।

জেমস অ্যান্ডারসন ৭০০ উইকেট থেকে ৫ উইকেট দূরে

Advertisement

৪১ বছর বয়সী অভিজ্ঞ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন ১৮৪ ম্যাচে ৬৯৫ টেস্ট উইকেট নেওয়া ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ বোলার। এছাড়া বিশ্বের সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়া ফাস্ট বোলারও তিনি। রাজকোট টেস্টে আরও ৫ উইকেট নিলে টেস্ট ক্যারিয়ারে ৭০০ উইকেটও পূর্ণ করবেন তিনি। এভাবে তৃতীয় বোলার হিসেবে বিশ্ব ক্রিকেটে ৭০০ উইকেট নেওয়ার কীর্তি গড়বেন অ্যান্ডারসন। এখনো পর্যন্ত টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৮০০ উইকেট নেওয়ার রেকর্ডটি শ্রীলঙ্কার অভিজ্ঞ স্পিনার মুত্তিয়া মুরলীধরনের নামে রয়েছে।

৫০০ উইকেটের রেকর্ড থেকে এক ধাপ দূরে অশ্বিন

৩৭ বছর বয়সী তারকা স্পিনার অশ্বিনেরও এই টেস্ট ম্যাচে নিজের নামে একটি দুর্দান্ত রেকর্ড নিবন্ধনের সুযোগ রয়েছে। অশ্বিন এখনও পর্যন্ত ৯৭ টেস্টের ১৮৩ ইনিংসে ৪৯৯ উইকেট নিয়েছেন। যদি তিনি আরও একটি উইকেট নেন, তাহলে তিনি দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে ৫০০ উইকেট নেবেন। এর আগে ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার রেকর্ড প্রাক্তন স্পিনার অনিল কুম্বলের দখলে। তিনি টেস্ট ক্রিকেটে ৬১৯টি উইকেট নিয়েছিলেন।

Advertisement