scorecardresearch
 

Hockey India Vs Japan: জাপানের কাছে হেরে হকি অলিম্পিক থেকে ছিটকে গেল ভারত

শুক্রবার (১৯ জানুয়ারি) রাঁচির বিরসা মুন্ডা আন্তর্জাতিক স্টেডিয়ামে এই ভারত-জাপান ম্যাচটি অনুষ্ঠিত হয়। খেলার ষষ্ঠ মিনিটে জাপানের হয়ে একমাত্র গোলটি করেন কানা উরাতা। পেনাল্টি কর্নারে এই গোলটি করেন উরাতা। ভারতও গোল করার অনেক সুযোগ পেয়েছিল, কিন্তু জাপানি ডিফেন্স সব চেষ্টাই ব্যর্থ করে দেয়

Advertisement
জাপানের কাছে হেরে হকি অলিম্পিক থেকে ছিটকে গেল ভারত জাপানের কাছে হেরে হকি অলিম্পিক থেকে ছিটকে গেল ভারত

Hockey India Vs Japan: প্যারিস অলিম্পিক ২০২৪-এর জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হল ভারতীয় মহিলা হকি দলI মহিলা অলিম্পিক কোয়ালিফায়ার টুর্নামেন্টে ব্রোঞ্জ পদকের ম্যাচে জাপানের কাছে ০-১ গোলে হারতে হয়েছিল ভারতকে। প্যারিস অলিম্পিকে জায়গা করে নিতে ভারতীয় দলকে এই ম্যাচে জিততেই হত, কিন্তু তা সম্ভব হয়নি। প্যারিস অলিম্পিক ২৬ জুলাই থেকে ১১ অগাস্ট পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) রাঁচির বিরসা মুন্ডা আন্তর্জাতিক স্টেডিয়ামে এই ভারত-জাপান ম্যাচটি অনুষ্ঠিত হয়। খেলার ষষ্ঠ মিনিটে জাপানের হয়ে একমাত্র গোলটি করেন কানা উরাতা। পেনাল্টি কর্নারে এই গোলটি করেন উরাতা। ভারতও গোল করার অনেক সুযোগ পেয়েছিল, কিন্তু জাপানি ডিফেন্স সব চেষ্টাই ব্যর্থ করে দেয়। যদি দেখা যায়, ভারত ম্যাচে নয়টি পেনাল্টি কর্নার পেয়েছিল, কিন্তু একবারও গোলপোস্টে আঘাত করতে পারেনি। উদিতা এবং দীপিকা জুনিয়রের কাছ থেকে অনেক প্রত্যাশা ছিল, কিন্তু এই ম্যাচে উভয়ের পারফরম্যান্স ছিল দুর্বল।

ভারতীয় মহিলা হকি দল টুর্নামেন্টের প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ০-১ হেরে যায়। কিন্তু তারপরে নিউজিল্যান্ড এবং ইতালিকে পরাজিত করে পুল বি-তে দ্বিতীয় হয়ে সেমিফাইনালে পৌঁছেছে। ভারত নিউজিল্যান্ড এবং ইতালির বিরুদ্ধে খেলার প্রতিটি বিভাগেই ভাল পারফরম্যান্স করেছিল। তবে গুরুত্বপূর্ণ ম্যাচে তাদের পারফরম্যান্স দুর্বল ছিল।

সেমিফাইনালে জার্মানির মুখোমুখি হয় ভারত

ভারতকে পেনাল্টি শুট আউটে ৩-৪ ব্যবধানে হারতে হয়। ভারত-জার্মানির ম্যাচটি নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্র হয়েছিল। এর পর পেনাল্টি শুটআউটে ফলাফল নির্ধারণ করা হয়। 

চতুর্থবারের মতো অলিম্পিকে যাওয়ার স্বপ্নভঙ্গ

ভারতীয় মহিলা হকি দলের চতুর্থবারের মতো অলিম্পিকে যোগ্যতা অর্জনের সুযোগ ছিল। ভারতের মহিলা হকি প্রথম ১৯৮০ সালে মস্কো অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছিল, যেখানে এটি চতুর্থ স্থান অর্জন করেছিল। এর পরে, তিনি রিও (২০১৬) এবং টোকিও (২০২০) অলিম্পিকেও জায়গা করে নিয়েছেন। ভারতীয় দল রিওতে ১২ তম এবং টোকিওতে ৪ স্থানে টুর্নামেন্ট শেষ করে।

Advertisement

 

Advertisement