scorecardresearch
 

India Vs New Zealand Test Series: বাংলাদেশকে দুরমুশ করার পুরস্কার, মিশন কিউইতেও শামিল টি২০ স্কোয়াডের তরুণরা

India Vs New Zealand Test Series: এই সিরিজে ফাস্ট বোলার মহম্মদ শামি সুযোগ পাবেন বলে আশা করা হয়েছিল, কিন্তু বিসিসিআই এখনও তার নাম বিবেচনা করেনি। বাংলাদেশ সিরিজে একটিও টেস্ট খেলতে না পারা সরফরাজ খান, উইকেটরক্ষক ধ্রুব জুরেল, অলরাউন্ডার অক্ষর প্যাটেল এবং স্পিনার কুলদীপ যাদব দলে তাদের জায়গা ধরে রেখেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে হয়তো ফিরতে পারেন শামি। 

Advertisement
বাংলাদেশকে দুরমুশ করার পুরস্কার, মিশন কিউইতেও শামিল টি২০ স্কোয়াডের তরুণরা বাংলাদেশকে দুরমুশ করার পুরস্কার, মিশন কিউইতেও শামিল টি২০ স্কোয়াডের তরুণরা

India vs New Zealand Test Series: ভারতীয় দল সম্প্রতি ঘরের মাঠে টেস্ট সিরিজে বাংলাদেশকে ২-০ এবং তারপর টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে ক্লিন সুইপ করেছে। এখন রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল তার পরবর্তী মিশনের জন্য প্রস্তুত। দলের পরবর্তী মিশন নিউজিল্যান্ডের বিপক্ষে হোম টেস্ট সিরিজ।

ভারতীয় দল ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। ১৬ অক্টোবর থেকে বেঙ্গালুরুতে হবে প্রথম ম্যাচ। দ্বিতীয় টেস্ট ২৪ অক্টোবর থেকে পুনেতে এবং শেষ অর্থাৎ তৃতীয় টেস্ট ম্যাচটি 1লা নভেম্বর থেকে মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশকে গুঁড়িয়ে দেওয়া দলই ঢুকবে 
এই সিরিজে সহ-অধিনায়কের ভূমিকায় অভিনয় করবেন জাসপ্রিত বুমরাহ। এখানে লক্ষণীয় বিষয় হলো নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে প্রায় একই দল সম্প্রতি বাংলাদেশের বিপক্ষে খেলেছে। যদিও যশ দয়াল সুযোগ পাননি। হর্ষিত রানা, নীতীশ কুমার রেড্ডি, মায়াঙ্ক যাদব এবং প্রসিধ কৃষ্ণও ভ্রমণ রিজার্ভ হিসাবে এই দলে সুযোগ পেয়েছেন।

এই সিরিজে ফাস্ট বোলার মহম্মদ শামি সুযোগ পাবেন বলে আশা করা হয়েছিল, কিন্তু বিসিসিআই এখনও তার নাম বিবেচনা করেনি। বাংলাদেশ সিরিজে একটিও টেস্ট খেলতে না পারা সরফরাজ খান, উইকেটরক্ষক ধ্রুব জুরেল, অলরাউন্ডার অক্ষর প্যাটেল এবং স্পিনার কুলদীপ যাদব দলে তাদের জায়গা ধরে রেখেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে হয়তো ফিরতে পারেন শামি। 

প্রাথমিক ম্যাচগুলোতে খেলবেন না উইলিয়ামসন
নিউজিল্যান্ড দলের নেতৃত্ব এখন টম ল্যাথামের হাতে, কারণ টিম সাউদি শ্রীলঙ্কার কাছে ২-০ গোলে হারের পর অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন। অন্যদিকে, কুঁচকির কারণে সিরিজের প্রাথমিক ম্যাচগুলো থেকে ছিটকে যাবেন কেন উইলিয়ামসন।

শ্রীলঙ্কা সফরে উইলিয়ামসনের কুঁচকিতে স্ট্রেন ছিল। এই কারণেই এই অভিজ্ঞ খেলোয়াড় এই সফরের প্রাথমিক ম্যাচের বাইরে থাকবেন এবং নিউজিল্যান্ডেই থাকবেন। ৩৪ বছর বয়সী উইলিয়ামসনের জায়গায় দলে জায়গা পেয়েছেন তরুণ বাঁ-হাতি মার্ক চ্যাপম্যান। ৩০ বছর বয়সী চ্যাপম্যান ২৩টি ওডিআই এবং ৭৬টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, তবে তিনি টেস্ট ক্রিকেটে অভিষেকের সুযোগ পাননি।

Advertisement

টেস্ট সিরিজের জন্য ভারত-নিউজিল্যান্ড স্কোয়াড:
ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), জাসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, সরফরাজ খান, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ এবং আকাশ দীপ।

ট্রাভেল রিজার্ভ: হর্ষিত রানা, নীতেশ কুমার রেডবিডি, মায়াঙ্ক যাদব এবং প্রসিদ কৃষ্ণ 

নিউজিল্যান্ড স্কোয়াড: টম ল্যাথাম (অধিনায়ক), টম ব্লুন্ডেল (উইকেট-রক্ষক), মাইকেল ব্রেসওয়েল (প্রথম টেস্ট), মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, উইল ও'রিলি, আজাজ প্যাটেল,গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, বেন সিয়ার্স, ইশ সোধি (কেবলমাত্র ২য় ও ৩য় টেস্ট), টিম সাউদি, কেন উইলিয়ামসন এবং উইল ইয়াং। 

নিউজিল্যান্ডের ভারত সফর 
১৬ অক্টোবর: প্রথম টেস্ট, বেঙ্গালুরু
২৪ অক্টোবর: দ্বিতীয় টেস্ট, পুনে
১ নভেম্বরঃ ৩য় টেস্ট, মুম্বই


 

Advertisement