scorecardresearch
 

India vs Pakistan Match T20 World Cup: বিশ্বকাপে আজ ভারত-পাকিস্তান মহারণ, বাবরদের কি হারাতে পারবে রোহিতরা?

ICC T20 বিশ্বকাপে আজ ভারত ও পাকিস্তানের মধ্যে ম্যাচ রয়েছে। নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাওয়া এই দুর্দান্ত ম্যাচের দিকেই সবার নজর রয়েছে। এই ম্যাচে জিতে জয়ের ধারা বজায় রাখার চেষ্টা করবে ভারতীয় দল। অন্যদিকে, আমেরিকার কাছে হেরে পুরোপুরি পিছিয়ে পড়েছে পাকিস্তানি দল।

Advertisement
ভারত-পাকিস্তান বিশ্বকাপের ম্যাচ ভারত-পাকিস্তান বিশ্বকাপের ম্যাচ
হাইলাইটস
  • ICC T20 বিশ্বকাপে আজ ভারত ও পাকিস্তানের মধ্যে ম্যাচ রয়েছে
  • ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় রাত ৮টায়

ICC T20 বিশ্বকাপে আজ ভারত ও পাকিস্তানের মধ্যে ম্যাচ রয়েছে। নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাওয়া এই দুর্দান্ত ম্যাচের দিকেই সবার নজর রয়েছে। এই ম্যাচে জিতে জয়ের ধারা বজায় রাখার চেষ্টা করবে ভারতীয় দল। অন্যদিকে, আমেরিকার কাছে হেরে পুরোপুরি পিছিয়ে পড়েছে পাকিস্তানি দল। এই ম্যাচে ভারতীয় দলের নেতৃত্ব থাকবে রোহিত শর্মার হাতে। যেখানে পাকিস্তান দলের অধিনায়কত্ব করবেন বাবর আজম। ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় রাত ৮টায়। প্রশ্ন উঠছে নাসাউ-এর ড্রপ-ইন পিচ নিয়ে। এই মাঠের পিচ সবসময়ই আলোচনার বিষয়। অ্যাডিলেড ওভালের প্রধান কিউরেটর ড্যামিয়েন হগের নির্দেশনায়, এপ্রিল মাসে এখানে চারটি ড্রপ-ইন পিচ স্থাপন করা হয়েছিল, যেগুলি এখনও সেট করা হয়নি। পিচ থেকে অসম বাউন্স ব্যাটসম্যানদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন চিহ্ন তুলছে। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে কাঁধে চোট পান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, যার কারণে মাঠ ছাড়তে হয় তাঁকে।

নাসাউ স্টেডিয়ামে এখনও কোনও ম্যাচ খেলেনি পাকিস্তান দল

প্রথম ম্যাচে আমেরিকার কাছে হেরে যাওয়া পাকিস্তানি দল বৃহস্পতিবার রাতেই এখানে পৌঁছেছে। তারা পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সুযোগ পায়নি, যা তাদের ক্ষতির কারণ হতে পারে। ভারতের কাছে হেরে গেলে সুপার এইটে ওঠার পথ প্রায় অসম্ভব হয়ে পড়বে।

কুলদীপ কি সুযোগ পাবেন?

আয়ারল্যান্ডের বিপক্ষে ভারত বাঁহাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদবকে মাঠে নামায়নি এবং একজন অতিরিক্ত ফাস্ট বোলারকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। পাকিস্তানের বিপক্ষেও একই কম্বিনেশন অটুট থাকবে বলে আশা করা হচ্ছে কারণ ম্যাচটি একটি টার্ফে খেলা হবে যা নতুন। ব্যাটিংয়ে রোহিত ও বিরাট কোহলি ইনিংস শুরু করবেন, আর তিন নম্বরে ব্যাট করবেন ঋষভ পন্ত। অন্যদিকে পাকিস্তানের সামনে বড় চ্যালেঞ্জ প্রথম ম্যাচে হার ভুলে যাওয়া। আমেরিকার বিপক্ষে প্রথম ম্যাচে সুপার ওভারে পরাজয় আরও একবার প্রমাণ করল কেন পাকিস্তান দলকে এতটা আনপ্রেডিক্টেবল মনে করা হয়। বাবর আজম পরাজয়ের জন্য বোলারদের দায়ী করলেও ব্যাটসম্যানরাও যে হতাশ তা ভুলে গেলে চলবে না। বাবর নিজে ৪৩ বল খেলে ৪৪ রান করেন। যাইহোক, ফাস্ট বোলারদের জন্য উপযোগী পিচে, শাহিন শাহ আফ্রিদির নেতৃত্বে পাকিস্তানের পেস আক্রমণ ধ্বংস করার ক্ষমতা রাখে, যদি তারা তাদের সম্ভাব্যতার সঙ্গে ন্যায়বিচার করে।

Advertisement

টিম ইন্ডিয়া বরাবরই এগিয়ে আছে

দুই দলের মধ্যে এখনও পর্যন্ত মোট ১২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছে, যাতে ভারতীয় দলের আধিপত্য দেখা গেছে। এতে ভারত জিতেছে ৮টি ম্যাচে, যেখানে পাকিস্তান জিতেছে মাত্র ৩টিতে। এমনকি নিরপেক্ষ ভেন্যুতেও ভারতীয় দলের সামনে পাকিস্তানের অবস্থা খুবই খারাপ। নিরপেক্ষ ভেন্যুতে দুই দলের মধ্যে মোট ৯টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল, যার মধ্যে টিম ইন্ডিয়া জিতেছে ৬টি। যেখানে পাকিস্তান জিতেছে মাত্র ২ ম্যাচে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ

  • মোট টি-টোয়েন্টি ম্যাচ: ৭টি
  • ভারত জিতেছে: ৫টি
  • পাকিস্তান জিতেছে: ১টি
  • টাই: ১ (ভারত এই ম্যাচটি বোল আউটে জিতেছে)

ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, জসপ্রিত বুমরা, মহম্মদ সিরাজ।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, মহম্মদ আব্বাস আফ্রিদি, মহম্মদ আমির, মহম্মদ রিজওয়ান, নাসিম শাহ, স্যাম আইয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসমান খান।

Advertisement