scorecardresearch
 

India Vs South Africa Series Level: সূর্যের প্রতাপ, কুলদীপের ঘূর্ণিতে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয় আটকে দিল ভারত

india vs south africa t20 series 2023: শুভমান গিল-যশস্বী জয়সওয়াল মিলে ২ ওভারে ২৯ রান সংগ্রহ করে ফেলেন। যদিও পরপর ২টি উইকেট হারিয়ে ফেলে ভারত। মনে হচ্ছিল কিছুটা কামব্যাক করেছে দক্ষিণ আফ্রিকা। ব্যস, ওই পর্যন্তই। তারপর থেকে গোটা ম্যাচে দাপিয়ে বেড়িয়েছে ভারতীয় টিম। ব্যাটে সূর্য, বোলিংয়ে কুলদীপ-জাদেজার আগুনের সামনে খেই হারিয়ে ফেলে প্রোটিয়ারা। ভারত ম্যাচ জেতে ১০৬ রানে।

Advertisement
সূর্যের প্রতাপ, কুলদীপের ঘূর্ণিতে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয় আটকে দিল ভারত সূর্যের প্রতাপ, কুলদীপের ঘূর্ণিতে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয় আটকে দিল ভারত
হাইলাইটস
  • আজ ভারতের সামনে ডু অর ডাই
  • সিরিজ বাঁচানোর প্রেসার সূর্যদের মাথায়

Surya Kumar Yadav Century:  মাথায় ছিল পাহাড়-প্রমাণ চাপ। দ্বিতীয় টি-টোয়েন্টি হেরে গিয়েছিল ভারত। এখন প্রথম টি২০ যেহেতু বৃষ্টিতে ধুয়ে যায়, ফলে তৃতীয় টি-টোয়েন্টিতে ভালো কিছু করার শেষ সুযোগ ছিল ভারতের কাছে। কারণ সিরিজ কার্যত দুই ম্যাচের হয়ে দাঁড়িয়েছিল। এই পরিস্থিতিতে তৃতীয় টি২০তেও টস জিতে ফের দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মারক্রাম ভারতকে ব্যাট করতে পাঠায়। আর তারপর প্রথম ওভার থেকেই ভারত মারমার কাটকাট শুরু করে।

শুভমান গিল-যশস্বী জয়সওয়াল মিলে ২ ওভারে ২৯ রান সংগ্রহ করে ফেলেন। যদিও পরপর ২টি উইকেট হারিয়ে ফেলে ভারত। মনে হচ্ছিল কিছুটা কামব্যাক করেছে দক্ষিণ আফ্রিকা। ব্যস, ওই পর্যন্তই। তারপর থেকে গোটা ম্যাচে দাপিয়ে বেড়িয়েছে ভারতীয় টিম। ব্যাটে সূর্য, বোলিংয়ে কুলদীপ-জাদেজার আগুনের সামনে খেই হারিয়ে ফেলে প্রোটিয়ারা। ভারত ম্যাচ জেতে ১০৬ রানে।

আগের ম্যাচের মত এই ম্যাচেও দ্রুত দুটি উইকেট হারিয়ে ফেলে ভারত। শুভমান গিল ভালো শুরু করেও আম্পায়ারের ভুল ডিসিশনে ফিরতে হয়েছে তাকে। যদিও রিভিউ নেওয়ার সুযোগ থাকলেও বুঝতে না পেরে রিভিউ না নিয়েই প্যাভিলিয়নে ফিরে যান। যে আক্ষেপ তাঁকে তাড়িয়ে বেড়াবে নিশ্চিত। তারপরে ব্যাট করতে নেমে প্রথম বলেই এক্সট্রা কভারে ক্যাচ দিয়ে বসেন গত ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান তিলক বর্মাও। ফের আরেকটি উইকেট মানে ফের হারের হাতছানি। এই পরিস্থিতিতে ব্যাট করতে নামেন অধিনায়ক সূর্য কুমার যাদব।

সঙ্গে অন্যদিকে অবশ্য তখন আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাট করছিলেন আরেক ওপেনার যশস্বী জয়সওয়াল। এদিন সূর্যের কাজ অবশ্য প্রাথমিকভাবে কিছুটা হালকা করে দেন যশস্বী। তিনি একদিক থেকে আক্রমণাত্মক থাকায় সূর্য থিতু হতে সময় পেয়ে যান। নিজের স্বভাবসিদ্ধ ভঙ্গিতে খেলে ৪০ বলে ৬০ রান করে ফিরে গেলেও ততক্ষণে মোমেন্টাম পেয়ে গিয়েছেন সূর্য। এরপর আর তাঁকে রোখা যায়নি। থামলেন শেষে সেঞ্চুরি করে। ১০০ রান করে শেষ ওভারে ছয় মারতে গিয়ে ডিপ স্কোয়ার লেগে ধরা পড়েন। এদিন  ধীরে সুস্থে শুরু করে ক্রমশ ভয়ঙ্কর হয়েছেন সূর্য। নেটে ব্যাটিং করার মত মাঠের সর্বত্র বোলারকে তুলে ফেলেছেন সূর্য। এমনকী তার অপছন্দের শট যা তিনি সাধারণত খুব বেশি খেলেন না, সেই স্কোয়ার কাটও মেরেছেন একাধিক। ড্রাইভ, কাট, পুল কোনও শটই তিনি এদিন তুলে রাখেননি।

Advertisement

এরপর ব্যাট করতে নেমে এদিন প্রথম থেকেই উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। পাহাড়প্রমাণ রানের সামনে যেভাবে খেলা উচিত, এদিন তেমন হয়নি। প্রথমে জাদেজা, পরে কুলদীপের ঘূর্ণির ঘূর্ণিপাকে আটকে মুখ থুবড়ে পড়েন তাঁরা। এর মাঝে আম্পায়ার একবার ডেভিড মিলারকে ব্যাটে লাগা সত্ত্বেও আউট দেননি। যদিও মিলার পরে কুলদীপের শিকার হয়ে ফিরে যান। এদিন কুলদীপ মাত্র ১৭ টি বল খরচ করে ১৭ রান দিয়ে ৫ উইকেট নেন। জাদেজা ১৮ বলে ২৫ রান দিয়ে ২ উইকেট নেন। বাকি ৩টি উইকেটের একটি রান আউট ও বাকি ২ টি ভাগ করে নেন মুকেশ কুমার ও মহম্মদ সিরাজ।

 

তৃতীয় টি২০ ম্যাচে ভারতীয় একাদশ

যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, তিলক বর্মা, সূর্যকুমার যাদব (ক্যাপ্টেন), রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেট কিপার), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, মুকেশ কুমার, মহম্মদ সিরাজ।

 

Advertisement