scorecardresearch
 

T20 World Cup 2024 Final: খরা কাটিয়ে আজ বিশ্বকাপ জিততে মরিয়া রোহিতরা, ব্রিজটাউনে বৃষ্টি হলে কী হবে?

শনিবার T20 বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ব্রিজটাউনের কেনসিংটন ওভাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া এই ম্যাচের দিকে সারা বিশ্বের ভক্তদের চোখ রয়েছে।

Advertisement
শনিবার T20 বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা শনিবার T20 বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা
হাইলাইটস
  • শনিবার T20 বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা
  • ভারতের সামনে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জেতার সুযোগ

শনিবার T20 বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ব্রিজটাউনের কেনসিংটন ওভাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া এই ম্যাচের দিকে সারা বিশ্বের ভক্তদের চোখ রয়েছে। রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে ফাইনালে উঠেছে। একই সঙ্গে এইডেন মার্করামের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা আফগানিস্তানকে ৯ উইকেটে হারিয়ে শিরোপা জয়ের ম্যাচে প্রবেশ করে। ফাইনাল ম্যাচ শুরু হবে ভারতীয় সময় রাত ৮টায়। তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারতীয় দল। এর আগে ২০০৭ এবং ২০১৪ সালে ফাইনালে উঠেছিল। ২০০৭ সালে টি টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে ভারতীয় দল। এখন ভারতের সামনে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জেতার সুযোগ রয়েছে। ভারতীয় দল শিরোপা জিতলে ১১ বছরের খরাও শেষ হয়ে যাবে। ভারতীয় দল সর্বশেষ ২০১৩ সালে আইসিসি শিরোপা জিতেছিল। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে নেয়।

ফাইনালে বৃষ্টি হলে কী হবে?

ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ফাইনাল ম্যাচেও বৃষ্টির আশঙ্কা রয়েছে। Accuweather.com এর মতে, ২৯ জুন ব্রিজটাউনে ম্যাচ চলাকালীন বৃষ্টির সম্ভাবনা ২০ থেকে ৪৭ শতাংশ। স্থানীয় সময় ভোর ৩টে থেকে ভোর ৫টা পর্যন্ত এবং আবার স্থানীয় সময় দুপুর ৩টে থেকে থেকে বিকেল ৫টা পর্যন্ত ব্রিজটাউনে বৃষ্টি ও ঝড়ের পূর্বাভাস রয়েছে। এর মানে হল যে ম্যাচ চলাকালীন বৃষ্টি খুব কমই হস্তক্ষেপ করবে। কারণ ম্যাচটি সকাল সাড়ে ১০টা থেকে থেকে দুপুর আড়াইটে পর্যন্ত খেলা হবে। আইসিসি ১৯০ মিনিটের অতিরিক্ত সময় রেখেছে, যাতে ম্যাচের ফলাফল শুধুমাত্র ২৯ জুনই নির্ধারিত হতে পারে।

২৯ জুন ফাইনাল খেলা না হলেও চিন্তা নেই। এই ম্যাচের জন্য একটি রিজার্ভ ডেও রেখেছে আইসিসি। বৃষ্টি বা অন্য কোনও কারণে ২৯ জুন ন্যূনতম ১০-১০ ওভারের খেলা সম্ভব না হলে ম্যাচটি রিজার্ভ ডে-তে যাবে (৩০ জুন)। রিজার্ভ ডেতে যেখানে থেমেছিল সেখান থেকেই শুরু হবে ম্যাচ। যদি বৃষ্টির কারণে রিজার্ভ ডেও ব্যাহত হয় এবং ন্যূনতম ১০-১০ ওভারের খেলা সম্ভব না হয়, তাহলে ভারত ও দক্ষিণ আফ্রিকাকে যৌথ বিজয়ী ঘোষণা করা হবে। উদাহরণস্বরূপ ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত ও শ্রীলঙ্কা যৌথ বিজয়ী ছিল। আইসিসির নিয়ম অনুসারে, টি-টোয়েন্টি বিশ্বকাপের নকআউট ম্যাচে ডিএলএস নিয়মে ফলাফল পেতে ১০-১০ ওভারের একটি খেলা হওয়া প্রয়োজন। রবিবার যদি বৃষ্টির কারণে ১০-১০ ওভারের খেলা শেষ না হতে পারে, তাহলে রিজার্ভ ডেতে যেখানে থেমেছিল সেখান থেকেই শুরু হবে। টস হওয়ার পর ম্যাচটি 'লাইভ' বলে বিবেচিত হবে।

Advertisement

ভারত ও দক্ষিণ আফ্রিকার সামগ্রিক রেকর্ড (হেড টু হেড)

মোট ওয়ানডে ম্যাচ: ৯১
ভারত জিতেছে: ৪০
দক্ষিণ আফ্রিকা জিতেছে: ৫১
ফলাফল নেই: ৩টি

মোট টি-টোয়েন্টি ম্যাচ: ২৬
ভারত জিতেছে: ১৪
দক্ষিণ আফ্রিকা জিতেছে: ১১
ফলাফল নেই: ১

Advertisement