scorecardresearch
 

IPL ২০২৪ নিলাম: হেড, কামিন্স সহ শীর্ষ ৩৩৩ জনকে নিয়ে পূর্নাঙ্গ তালিকা প্রকাশ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ মার্চে শুরু হবে বলে আশা করা হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে জুন মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর জন্য় তার আগেই খেলা শেষ করার সূচি নেওয়া হবে। এখন নিলাম প্রক্রিয়ার জন্য মোট ৩৩৩ জন খেলোয়াড় নাম নিবন্ধন করেছেন, যেখানে সম্ভাব্য ৭৭ জন খেলোয়াড়কে ১০ টি ফ্র্যাঞ্চাইজির কাছে বিক্রি করা যেতে পারে।

Advertisement
IPL ২০২৪ নিলাম: হেড, কামিন্স সহ শীর্ষ ৩৩৩ জনকে নিয়ে পূর্নাঙ্গ তালিকা প্রকাশ IPL ২০২৪ নিলাম: হেড, কামিন্স সহ শীর্ষ ৩৩৩ জনকে নিয়ে পূর্নাঙ্গ তালিকা প্রকাশ
হাইলাইটস
  • IPL-এ গত দু'মরশুমের ব্যর্থতা কাটাতে
  • মরিয়া কলকাতা নাইট রাইডার্স
  • নিলামে কাদের জন্য ঝাঁপাতে পারে?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) ২০২৪ নিলামের তালিকা ঘোষণা করা হয়েছে সোমবার, 11 ডিসেম্বর। বিশ্বকাপজয়ী ট্র্যাভিস হেড এবং প্যাট কামিন্স ৩৩৩ জন খেলোয়াড়ের তালিকায় শীর্ষে আছেন। যারা ১৯ ডিসেম্বর দুবাইতে অকশন হ্যামারের নীচে পড়তে প্রস্তুত।

আইপিএল ২০২৪ নিলাম: শীর্ষ বন্ধনীতে খেলোয়াড়দের সম্পূর্ণ তালিকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ মার্চে শুরু হবে বলে আশা করা হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে জুন মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর জন্য় তার আগেই খেলা শেষ করার সূচি নেওয়া হবে। এখন নিলাম প্রক্রিয়ার জন্য মোট ৩৩৩ জন খেলোয়াড় নাম নিবন্ধন করেছেন, যেখানে সম্ভাব্য ৭৭ জন খেলোয়াড়কে ১০ টি ফ্র্যাঞ্চাইজির কাছে বিক্রি করা যেতে পারে। ফ্র্যাঞ্চাইজিগুলির পার্সে মোট ২৬২.৯৫ কোটি টাকা অবশিষ্ট রয়েছে ৷ গুজরাট টাইটান তাদের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে মুম্বাই ইন্ডিয়ান্সকে বিক্রি করার পরে তাদের কাছে সবচেয়ে বড় মানিব্যাগ অবশিষ্ট রয়েছে। গুজরাট তাদের পার্সে ৩৮.১৫ কোটি টাকা নিয়ে নিলামে যাবে।

আইপিএল ২০২৪ নিলাম: ধরে রাখা এবং ছেড়ে দেওয়া খেলোয়াড়দের সম্পূর্ণ তালিকা

দল প্রতি মোট পার্স বাকি রয়েছে

CSK - ৩১.৪ কোটি টাকা

DC - 28.95 কোটি টাকা

GT - 38.15 কোটি টাকা

KKR - 32.7 কোটি টাকা

LSG - 13.15 কোটি টাকা

MI - 17.75 কোটি টাকা

PBKS - 29.1 কোটি টাকা

RCB - 23.25 কোটি টাকা

RR - 14.5 কোটি টাকা

SRH - 34 কোটি টাকা

২ কোটি রুপি বন্ধনীতে খেলোয়াড়

IPL ২০২৪ নিলামে মোট ২৩ জন খেলোয়াড় নিজেদের ২ কোটি রুপি বন্ধনীতে রেখেছেন। হ্যারি ব্রুক, ট্র্যাভিস হেড, মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্স সহ ২০ বিদেশী খেলোয়াড় তাদের নাম সবচেয়ে ব্যয়বহুল বন্ধনীতে রেখেছেন। অন্যদিকে, তিন ভারতীয় খেলোয়াড় নিজেদের শীর্ষ বন্ধনীতে রেখেছেন, যথা- হর্শল প্যাটেল, উমেশ যাদব এবং শার্দুল ঠাকুর।

Advertisement

আশ্চর্যজনকভাবে, তরুণ নিউজিল্যান্ড তারকা রচিন রবীন্দ্র ওডিআই বিশ্বকাপ ২০২৩-এ দুর্দান্ত খেলা সত্ত্বেও নিজেকে ২ কোটি টাকার মূল্য ট্যাগে রাখেননি। রাচিন নিজেকে ৫০ লাখ রুপি ব্র্যাকেটে রেখেছেন। রাচিন ছাড়াও, আফগানিস্তানের অলরাউন্ডার আজমতুল্লাহ ওমরজাই, যিনি নিলামে অনেক মনোযোগ আকর্ষণ করবেন বলে আশা করা হচ্ছে, তিনিও নিজেকে ৫০ লাখ রুপি বন্ধনীতে রেখেছেন।

আশ্চর্যজনভাবে বাদ পড়েছেন

ইংল্যান্ডের পেসার জোফরা আর্চার ২০২৩ টুর্নামেন্টে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সংক্ষিপ্ত উপস্থিতির পরে আইপিএল নিলাম থেকে তার নাম প্রত্যাহার করেছেন। এই মুহূর্তে ইনজুরিতে থাকা আর্চারকে হয়তো ভবিষ্যতের টুর্নামেন্টের কথা মাথায় রেখে ইংলিশ ও ওয়েলস ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে অ্যাকশনের বাইরে থাকার অনুরোধ করা হতে পারে।

আইপিএল ২০২৪ নিলাম: প্রধান অনুপস্থিত

গুজরাট টাইটান্স শিবির থেকে আসা দিনের সবচেয়ে বড় খবরের সাথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৪ ধরে রাখার সময়সীমার দিনে ৮৫ জন খেলোয়াড়কে ছেড়ে দেওয়া হয়েছিল। রবিবার রিটেনশন ঘোষণার পরেও মুম্বই ইন্ডিয়ান্স গুজরাট থেকে হার্দিক পান্ডিয়াকে নিয়ে ব্যবসা সম্পূর্ণ করেছে। কিছু বড় নাম ছিল যাদের ছেড়ে দেওয়া হয়েছিল এবং তাদের মধ্যে সবচেয়ে বড় ছিলেন জোফরা আর্চার কারণ ইংল্যান্ডের পেসার, যিনি একাধিক আঘাতের উদ্বেগের সাথে লড়াই করছেন, তাকে মুম্বাই ইন্ডিয়ান্স দ্বারা দরজা দেখানো হয়েছিল। বেন স্টোকস এবং জো রুট সেই খেলোয়াড়দের মধ্যে ছিলেন যারা প্রেসার ম্যানেজমেন্টের কারণে আইপিএল ২০২৪ থেকে সরে এসেছেন।

হ্যারি ব্রুক, ইংল্যান্ডের এই ব্যাটারকে গত বছর সানরাইজার্স হায়দ্রাবাদ ১৩.২৫ কোটি টাকায় কিনেছিল। এদিকে, স্যাম কুরানকে ধরে রেখেছে পাঞ্জাব কিংস এবং ক্যামেরন গ্রিনকে ধরে রেখেছে মুম্বই ইন্ডিয়ান্স।

ফ্র্যাঞ্চাইজিদের দ্বারা প্রকাশিত খেলোয়াড়দের সম্পূর্ণ তালিকা
 

চেন্নাই সুপার কিংস - 8

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: বেন স্টোকস, ডোয়াইন প্রিটোরিয়াস, ভাগথ ভার্মা, শুভ্রাংশু সেনাপতি, আম্বাতি রায়ডু (অবসরপ্রাপ্ত), আকাশ সিং, কাইল জেমিসন এবং সিসান্দা মাগালা।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর - ১১

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: ওয়ানিন্দু হাসরাঙ্গা, জোশ হ্যাজেলউড, হর্ষাল প্যাটেল, ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, ডেভিড উইলি, ওয়েন পার্নেল, সোনু যাদব, অবিনাশ সিং, সিদ্ধার্থ কৌল, কেদার যাদব।

মুম্বাই ইন্ডিয়ান্স - ১১

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: জোফরা আর্চার, ট্রিস্টান স্টাবস, ডুয়ান জ্যানসেন, ঝিয়ে রিচার্ডসন, রিলি মেরেডিথ, ক্রিস জর্ডান, সন্দীপ ওয়ারিয়ার, মোহাম্মদ আরশাদ খান, রমনদীপ সিং, হৃতিক শোকিন, রাঘব গোয়াল।

লখনউ সুপার জায়ান্টস - ৮

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: জয়দেব উনাদকাট, ড্যানিয়েল সামস, মনন ভোহরা, স্বপ্নিল সিং, করণ শর্মা, অর্পিত গুলেরিয়া, সূর্য্যশ সেডগে, করুণ নায়ার।

গুজরাট টাইটান্স - ৮

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: প্রদীপ সাংওয়ান, ওডিয়ান স্মিথ, আলজারি জোসেফ, দাসুন শানাকা, যশ দয়াল, কেএস ভরত, শিবম মাভি, উরভিল প্যাটেল।

সানরাইজার্স হায়দ্রাবাদ - ৬

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: হ্যারি ব্রুক, সমর্থ ব্যাস, কার্তিক ত্যাগী, বিভ্রান্ত শর্মা, আকিল হোসেন, আদিল রশিদ।

কলকাতা নাইট রাইডার্স - ৮

সাকিব আল হাসান, লিটন দাস, আর্য দেশাই, ডেভিড উইজ, নারায়ণ জগদেসান, মনদীপ সিং, কুলবন্ত খেজরোলিয়া, শার্দুল ঠাকুর, লকি ফার্গুসন, উমেশ যাদব, টিম সাউদি, জনসন চার্লস।

দিল্লি ক্যাপিটালস - ১১

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: রিলি রোসোউ, চেতন সাকারিয়া, রোভম্যান পাওয়েল, মনীশ পান্ডে, ফিল সল্ট, মুস্তাফিজুর রহমান, কমলেশ নগরকোটি, রিপাল প্যাটেল, সরফরাজ খান, আমান খান, প্রিয়ম গর্গ।

Advertisement

পাঞ্জাব কিংস - ৫

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: ভানুকা রাজাপাকসে, মোহিত রাঠে, বালতেজ ধান্দা, রাজ অঙ্গদ বাওয়া, শাহরুখ খান।

রাজস্থান রয়্যালস - ৯

মুক্তিপ্রাপ্ত খেলোয়াড়: জো রুট, আবদুল বাশিথ, জেসন হোল্ডার, আকাশ বশিষ্ঠ, কুলদীপ যাদব, ওবেদ ম্যাককয়, মুরুগান অশ্বিন, কেসি কারিপা, কে এম আসিফ।

 

Advertisement